৫০ বছরের ইতিহাসে দ্রম্নত ঘূর্ণায়মান পৃথিবী

৫০ বছরের ইতিহাসে দ্রম্নত ঘূর্ণায়মান পৃথিবী

৫০ বছরের ইতিহাসে সবচেয়ে দ্রম্নতগতিতে ঘুরছে পৃথিবী। গত বছরের মাঝামাঝি সময় থেকে ২৪ ঘণ্টার আগেই নিজ অক্ষের উপর আবর্তন শেষ করেছে গ্রহটি। পৃথিবীর এমন আবর্তনে চিন্তার ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের কপালে।

পৃথিবী তার অক্ষের উপর ২৪ ঘণ্টায় একবার আবর্তন করে যা সবারই কমবেশি জানা। তবে ২০২০ সালের জুন থেকে এখন পর্যন্ত নিজ অক্ষের উপর দ্রম্নতগতিতে ছুটে চলেছে পৃথিবী। এ কারণে বদলে যাচ্ছে পৃথিবীর সব দেশের সময়।

নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে বিজ্ঞানীদের। যুক্ত করতে হবে নেতিবাচক লিপ সেকেন্ড। এ পর্যন্ত ২৭টি লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে ১৯৭০ সাল থেকে।

গত বছরের জুন থেকে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে পৃথিবী। এ মুহূর্তে পৃথিবী ২৪ ঘণ্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে যার ফলে আমাদের ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে।

২৪ ঘণ্টায় ৮৬,৪০০ সেকেন্ড হয়। গত বছরের জুন থেকে এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে কমেছে ০.৫ মিলি সেকেন্ড। ১৯ জুলাই ২০২০ দিনটি ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল।

ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরির বিজ্ঞানী পিটার হুইবারলিও স্বীকার করে নিয়েছেন, নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে একবার পাক খাচ্ছে পৃথিবী। গত ৫০ বছরে প্রথমবার ঘটছে এমন পৃথিবীর এমন পরিবর্তন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে