২০২২ সালে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স হতে পারে স্মার্টফোন

২০২২ সালে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স হতে পারে স্মার্টফোন

মানুষের বিকল্প কোনো কিছু হতে পারে না। এমনকি কোনো একটি বিকল্প স্মার্টফোনের বিকল্প হিসেবে হতে পারবে না। কৃত্রিম বুদ্ধিমত্তার ডিভাইস, সফটওয়্যারগুলো বিকল্প হতে পারে স্মার্টফোনের। যেমন- একটি স্মার্ট ঘড়ি যার সঙ্গে থাকবে ইলেকট্রনিক চশমা, একটি টাচ স্ক্রিন রান্নাঘর, গাড়ি, অকলাস লিফট ইত্যাদি।

পৃথিবীর ৭ বিলিয়ন লোকের মধ্যে প্রায় ৩.৫ বিলিয়ন মানুষ স্মার্টফোন ব্যবহার করে। সে হিসেবে আরও প্রায় ১ বিলিয়ন লোকের সম্ভাবনাময় বাজার রয়েছে এ স্মার্টফোনের। আর যার একটি স্মার্টফোন রয়েছে সে তার ফোনটি পরিবর্তন করে অন্তত দুই বছর অন্তর; যার ফল হিসেবে অ্যাপেলের মূল্য ৬০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

২০২১ সালের একটি জরিপে উঠে এসেছে অন্য তথ্য। জরিপে বলা হচ্ছে, বেশির ভাগ উত্তরদাতার একই জবাব ছিল ২০২১ সালের পর স্মার্টফোন হয়তো কৃত্রিম বুদ্ধিমত্তার বিকল্প হয়ে উঠবে। তারা চায় ২০২২ সালে স্মার্টফোনটি যাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো কাজ করে। তারা প্রয়োজনীয় সবকিছুই স্মার্টফোনের মাধ্যমে করতে চায়। তারা স্মার্টফোনের সে সব অ্যাপসকে আরও সহজভাবে ব্যবহার করতে ইচ্ছুক।

নতুন বছরে এমন ডিভাইস বসানো হবে চামড়ার নিচে এবং যা ভয়েস কমান্ড শুনে তাকে নির্বাহ করতে সক্ষম। যদি কোনো সেবার জানা প্রয়োজন পড়ে আপনি কে তবে স্বয়ংক্রিয়ভাবে তা আপনার ভয়েস, চোখ এবং হাতের ছাপ স্ক্যান করে তাকে জানিয়ে দিতে পারবে।

বস্তুত স্মার্টফোন ততক্ষণ পর্যন্ত বাজার থেকে উঠে যাবে না যতক্ষণ পর্যন্ত ল্যাপটপ বাজারে থাকবে। আপনি যখন ঘরের বাইরে থাকেন অর্থাৎ আপনার টেক লাইফ থেকে একটু দূরে অবস্থান করছেন তখন এ মোবাইলে আপনি ইচ্ছা করলে ভিডিও দেখতে পারেন, খবর পড়তে পারেন এবং ছবিও তুলতে পারেন। আর এটাই ল্যাপটপের সঙ্গে মোবাইল ফোনের সাদৃশ্য। খুব বেশিদিন আগের ঘটনা নয়- যে সময় নতুন ল্যাপটপ কিনতে পারাটা বেশ আগ্রহের বিষয় ছিল। সে রকমই ঘটছে বর্তমানে স্মার্টফোনের বেলায়। প্রযুক্তিতে থাকবে নেটওয়ার্ক কানেক্টেড, থাকবে অনেক সেন্সর এবং স্বয়ংক্রিয়ভাবেই নিয়ন্ত্রিত হবে সেই জিনিস। তারই অপেক্ষায় এখন প্রযুক্তি নির্মাতারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে