আন্তর্জাতিক অ্যাপের পাশাপাশি দেশীয় অ্যাপস

যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে প্রযুক্তির ব্যবহার। আর আমজনতা সবার কাছে প্রযুক্তির মধ্যে সবার আগে স্মার্টফোনের ব্যবহারই বেড়েছে। স্বল্পমূল্যে স্মার্টফোন কিনতে পারায় সবার হাতে হাতে এখন স্মার্টফোন। সময়ের সঙ্গে সঙ্গে দেশে যেমন স্মার্টফোনের ব্যবহার বাড়ছে, তেমনি দেশীয় অ্যাপিস্নকেশনের সংখ্যাও বাড়ছে। বিভিন্ন ধরনের কাজের প্রচুর স্মার্টফোন তৈরি হচ্ছে এখন দেশীয় অ্যাপস ডেভেলপারদের দ্বারা। আমাদের দেশে নানা রকম অ্যাপস ব্যবহারের প্রচলন বেড়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান বৈচিত্র্যময় অ্যাপস সরবরাহ করছে। লিখেছেন সোরিয়া রওনক-
আন্তর্জাতিক অ্যাপের পাশাপাশি দেশীয় অ্যাপস

করোনা আপডেট : বিশ্বব্যাপী করোনা মহামারির সর্বশেষ খবর এবং তথ্য পেতে সহায়তা নিতে পারেন অ্যাপের।

বাংলায় লেখার অ্যাপ : স্মার্টফোনে বাংলা ব্যবহারে ইচ্ছুকদের জন্য তৈরি হয়েছে এ অ্যাপিস্নকেশন। সহজ ও সুন্দর ইউজার ইন্টারফেসের এ অ্যাপের সাহায্যে ফনেটিকসের মাধ্যমে বাংলা লেখা সম্ভব। অফলাইনে ব্যবহারের সুবিধাসংবলিত এ অ্যাপিস্নকেশনের ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগের সাইটেও বাংলা লেখা শেয়ার করা যাবে।

বাংলাদেশের সরকারি ছুটি : বাংলাদেশের সরকারি ছুটির তালিকা নিয়ে তৈরি করা হয়েছে এ অ্যাপিস্নকেশন। এতে ২০২২ ও ২০২৩ সালের সব আবশ্যিক ও ঐচ্ছিক ছুটিকে আলাদা আলাদা করে সাজানো হয়েছে। এ ছাড়া এ ছুটির তালিকার সঙ্গেই আছে ইভেন্ট ক্যালেন্ডার। ফলে ব্যবহারকারী নির্দিষ্ট ছুটির দিনের যে কোনো পরিকল্পনা ওই ক্যালেন্ডারেই যোগ করতে পারবেন। নির্দিষ্ট সময়ে ওই পরিকল্পনাটি মনে করিয়ে দিতে অ্যালার্মের সুবিধাও রয়েছে। পরিকল্পনার সুবিধার্থে মুসলিম, হিন্দু ও খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্মীয় উৎসবভিত্তিক ছুটির তালিকাও রাখা হয়েছে এ অ্যাপিস্নকেশনে।

মেডিকেল অ্যাপ : চিকিৎসাসংক্রান্ত তথ্য, প্রেগন্যান্সি সমস্যা, ডাক্তারকে অনলাইনে কল করা এবং ওষুধপত্রের জন্যও অ্যাপ রয়েছে।

পুলিশ স্টেশন : এ অ্যাপের মাধ্যমে সারা বাংলাদেশের পুলিশ স্টেশন সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ব্যবহারকারী তার ইচ্ছামতো বিভাগ, জেলায় অবস্থিত থানাকে নির্বাচিত করে রাখতে পারবেন। এখান থেকে কোনো থানাকে নির্বাচন করলে সে থানার বিভিন্ন তথ্য পাওয়া যাবে। মেট্রোপলিটন এলাকার ব্যবহারকারীরা জিপিএসের মাধ্যমে নিজের ও থানার অবস্থান চিহ্নিত করতে পারবেন। এর মাধ্যমে থানায় সরাসরি ফোন করার সুযোগও রাখা হয়েছে।

সংবিধান : বাংলাদেশের সম্পূর্ণ সংবিধানকে এই প্রথমবারের মতো একটি মোবাইল অ্যাপিস্নকেশনে আনা হয়েছে। বাংলা ভাষায় রচিত এ সংবিধান যে কোনো নাগরিকের সংবিধানসংক্রান্ত প্রশ্নের উত্তর দেবে। ব্যবহারকারীর সুবিধার্থে সংবিধানকে অধ্যায়ভিত্তিক সাজানো হয়েছে। সংবিধান সম্পর্কে আগ্রহী যে কারোর জন্যই অ্যাপিস্নকেশনটি হতে পারে একটি প্রথম পছন্দ।

বার্ডস : এটি একটি অ্যাডুকেশনাল অ্যাপিস্নকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের পাখির নাম জানা যাবে। এ ছাড়া এ সব পাখির নামের বাংলা ও ইংরেজি উচ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এ অ্যাপিস্নকেশন অত্যন্ত কার্যকর। বিশেষ করে প্রাক-প্রাথমিক পর্যায়ের শিশুরা এ অ্যাপস থেকে বিভিন্ন পাখির একটি মৌলিক পরিচিতি লাভ করবেন।

ফ্রুটস : বার্ডসের মতো এটিও একটি শিক্ষামূলক অ্যাপিস্নকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের ফলের নাম জানা যাবে। এ ছাড়া ফলের নামের বাংলা ও ইংরেজি উচ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এটিও বেশ কার্যকর একটি অ্যাপিস্নকেশন। উপরের অ্যাপিস্নকেশনগুলো তৈরি করেছে এমসিসি লিমিটেড।

একুশ আমার : ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাসকে স্মার্টফোনের অ্যাপিস্নকেশন হিসেবে নিয়ে আসা হয়েছে 'একুশ আমার'-এর মাধ্যমে। এর মাধ্যমে ১৯৪৭ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত ভাষা আন্দোলনের সৈনিকদের জীবনী, ভাষা আন্দোলনের ওপর লেখা গান, গানের লিরিকস, কবিতা, একুশের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র, ওয়ালপেপার প্রভৃতি জানা যাবে।

হাতেখড়ি : সময়ের সঙ্গে সঙ্গে এখন বিভিন্ন ডিজিটাল ডিভাইসের ব্যবহার শুরু করেছে শিশুরাও। তাদের জন্যই মজায় মজায় বর্ণমালা শেখার অ্যাপিস্নকেশন 'হাতেখড়ি'। অ্যান্ড্রয়েড এ অ্যাপিস্নকেশনের মাধ্যমে শিশুরা বর্ণমালা শেখা, বর্ণ দিয়ে শব্দ ও বাক্য তৈরি, এমনকি হাতের লেখাও অনুশীলন করতে পারবে। অক্ষর নিয়ে আছে খেলার সুযোগ। এ অ্যাপস থেকেই বর্ণগুলোর ওপর হাত ঘুরিয়ে হাতের লেখাও শেখা যায়। আদর্শলিপিকে অনুসরণ করে তৈরি অ্যাপসটি ডাউনলোড করা যাবে নির্মাতা সূর্যমুখীর সূর্যরাজ্য সাইট ংযঁৎলড়ৎধললড়.পড়স.নফ থেকে কিংবা গুগল পেস্নস্টোর (যঃঃঢ়://নরঃ.ষু/১ল৬ুাছঋ) থেকে।

প্রজন্ম ও দীপ্ত-বাংলা : অ্যান্ড্রয়েড ডিভাইসে সহজে বাংলা লেখার সুবিধা নিয়ে গত বছর 'প্রজন্ম' অ্যাপসটি তৈরি করে 'ঝালমুড়ি'। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শেষ বিভাগের চার শিক্ষার্থী আমির মুনতাক গানিম, শেখ ইমরান হোসেন, প্রীতম বিশ্বাস ও ফাহিম হোসেন চৌধুরী মিলে তৈরি করেছেন অ্যাপসটি। ফনেটিক পদ্ধতিতে চালু এ অ্যাপের পাশাপাশি এবারে এ চার তরুণ নিজেদের গবেষণালব্ধ ফিক্সড লেআউট (জিনজারবেড লেআউট), বানান শুদ্ধি এবং আগাম শব্দ ধারণা সুবিধাযুক্ত নতুন একটি বাংলা কিবোর্ড অবমুক্ত করতে যাচ্ছেন একুশে ফেব্রম্নয়ারি। এর নাম হবে 'দীপ্ত-বাংলা'। 'বাংলা জেশচার কিবোর্ড' নামে অ্যাপস নিয়েও কাজ করছে ঝালমুড়ি। যঃঃঢ়://মড়ড়.মষ/ষঁপ২গঈ ঠিকানায় গিয়ে গুগল পেস্নস্টোরে ঝালমুড়ির অ্যাপিস্নকেশন পাওয়া যাবে।

চন্দ্রবিন্দু : উইন্ডোজ মোবাইল কিংবা ট্যাবলেট পিসিতে বাংলা ভাষায় লিখতে ও পড়তে পারার একটি অ্যাপিস্নকেশন 'চন্দ্রবিন্দু' তৈরি করেছেন কুয়েটের চার তরুণ। মাইক্রোসফট ইমাজিন কাপের জন্য 'নার্ডক্যাট'-এর তৈরি চন্দ্রবিন্দু আপাতত ফনেটিক উচ্চারণ রীতিতে কাজ করলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এতে যুক্ত হবে ফিক্সড লেআউট বাংলা কিবোর্ড। এতে আদর্শলিপির মতো থাকবে স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, কার এবং যুক্তাক্ষরের জন্য নির্দিষ্ট 'কি'।

ক্রাইম ম্যাপ ঢাকা : উইন্ডোজ ফোনের জন্য তৈরি হয়েছে ঢাকা শহরের অপরাধ চিত্রায়িত করার অ্যাপিস্নকেশন 'অপরাধ মানচিত্র ঢাকা'। অ্যাপটি তৈরি করেছেন মাইক্রোসফট বাংলাদেশের টেকনিক্যাল ইভানজেলিস্ট তানজিম সাকীব। এটি ব্যবহার করে একজন ব্যবহারকারী রাজধানীর বিভিন্ন এলাকার গত জুলাই থেকে অক্টোবরে ঘটে যাওয়া অপরাধগুলো দেখতে পাবেন।

ডিএমপি থেকে প্রাপ্ত তথ্যাবলি দিয়ে খুন, অপহরণ, ছিনতাই প্রভৃতি অভিযোগ/মামলাকৃত অপরাধ ঢাকার একটি মানচিত্রে চিত্রায়িত করা হয়েছে এ অ্যাপিস্নকেশনে। এটি ঢাকাবাসীকে অপরাধপ্রবণ এলাকায় সাবধানতা অবলম্বন করতে এবং কোনো বিশেষ এলাকায় ভ্রমণ-সতর্কতাসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে। যঃঃঢ়://ড়.িষু/ৎুএ১চ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে এটি।

বিকাশ অ্যাপ : এটি এক ধরনের টাকা লেনদেনের অ্যাপ।

সহজ অ্যাপ : এটি এক ধরনের রাইট শেয়ারিং অ্যাপ।

দারাজ অ্যাপ : এটি এক ধরনের ই-কমার্স অ্যাপ।

প্রিয়শপ.কম অ্যাপ : এটি এক ধরনের ই-কমার্স অ্যাপ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে