শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আগামী বছর এমটু প্রো চিপ উৎপাদন করবে অ্যাপল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ০০:০০

সম্প্রতি শুরু হওয়া বৈশ্বিক ডেভেলপার সম্মেলনে অ্যাপল নতুন এমটু চিপ-সংবলিত ম্যাকবুক উন্মোচন করেছে। এটি আর্মভিত্তিক এমওয়ান চিপের উত্তরাধিকার। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছর শেষে এমটু প্রো চিপ তৈরি করতে পারে প্রযুক্তি জায়ান্টটি। খবর গিজমোচায়না।

অন্য অর্থে বলতে গেলে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি বাজারে আরও শক্তিশালী নোটবুক উন্মুক্তের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছে। নতুন এমটু চিপটি আগের ভার্সনের তুলনায় অধিক শক্তিশালী। সিপিইউ সক্ষমতার দিক থেকে এটি ১৮ শতাংশ বেশি এবং গ্রাফিকস প্রসেসিং ইউনিটে (জিপিইউ) ৩৫ শতাংশ বেশি দ্রম্নতগতির।

প্রযুক্তিবিদ ও বিশ্লেষকদের আশা এমটু প্রো চিপসেট আগের দুটির তুলনায় আরও বেশি কার্যকর ও শক্তিশালী হবে। চিপ উৎপাদন-সংক্রান্ত তথ্য তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) প্রযুক্তিবিষয়ক গবেষক ও বাজার বিশ্লেষক জেফ পু সূত্রে এটি জানা গেছে। তিনি আশা প্রকাশ করে বলেন, চলতি বছরের শেষে অ্যাপল এমটু প্রো চিপসেটের উৎপাদন শুরু করবে এবং এটি আরও আধুনিক তিন ন্যানোমিটার প্রসেস নোডের মাধ্যমে তৈরি করা হবে। এমওয়ান ও এমটু চিপসেটে ৫ ন্যানোমিটার প্রসেস নোড ব্যবহার করা হয়েছে।

নতুন এমটু প্রো চিপসেটে ১২টি কোরের পাশাপাশি আরও শক্তিশালী জিপিইউ ইউনিট থাকতে পারে। প্রো মডেল হিসেবে ম্যাকবুকের পরবর্তী ভার্সনের পণ্যগুলোর সঙ্গে চিপটি বাজারজাত করা হতে পারে। ফলে নতুন আইম্যাকসহ কনটেন্ট নির্মাতাদের জন্য নির্ধারিত পেশাদার ডিভাইসে চিপটি ব্যবহার করা হতে পারে। চিপের বিষয়ে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানা যায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে