সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডিজিটাল বাংলাদেশে ই-ফ্রিল্যান্সিংয়ের গুরুত্ব

বর্তমান সময়ে তরুণ-তরুণীদের জন্য অনলাইন ইনকাম করার সবচেয়ে সেরা মাধ্যম। অনেকেই ফ্রিল্যান্সিং কাজ নিজের পেশা এবং চাকরি হিসেবে নিয়েছে। একজন দক্ষ ফ্রিল্যান্সার মাসে কয়েক লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। কোনো দক্ষতা ছাড়া যেমন চাকরি পাওয়া সম্ভব নয়, ঠিক একইভাবে দক্ষতা ছাড়া কোনো ফ্রিল্যান্সিং কাজ পাওয়া সম্ভব নয়। কোনো দক্ষতা ছাড়া আয়ের কথা অনেকে বলে থাকেন বা অনেক বিজ্ঞাপনে দেখা যায়। বাস্তবতা হলো ফ্রিল্যান্সিং করতে অবশ্যই স্কিল বা দক্ষতার প্রয়োজন...
সাজেদুর আবেদীন শান্ত
  ১৫ জুলাই ২০২৩, ০০:০০

বর্তমান বিশ্বকে এক কথায় বলা হয় ডিজিটাল যুগের পৃথিবী। যেখানে মানুষ পরোপুরি ইন্টারনেটের ওপর নির্ভরশীল। আর তাই আমাদের কাজের ক্ষেত্রে প্রায় সব কিছুই এর ওপর নির্ভর। আর ফ্রিল্যান্সিং বাংলাদেশ তারই একটি চমৎকার উদাহরণ।

ফাইজা ইসলাম নাহিন একজন নারী উদ্যোক্তা এবং ই-ফ্রিল্যান্সিং ডটকমের সহ-প্রতিষ্ঠাতা, ই-ফ্রিল্যান্সিং ডটকম একটি জনপ্রিয় আউটসোর্সিং সফটওয়্যার কোম্পানি যা ২০০২ সালের ৮ আগস্ট যাত্রা শুরু করে। বর্তমানে ই-ফ্রিল্যান্সিং ডটকম একটি ফ্রিল্যান্সিং মার্কেটপেস্নস তৈরিতে কাজ করছে, যার মাধ্যমে ফ্রিল্যান্সিং সেক্টরগুলোতে ই-ফ্রিল্যান্সিং ডটকমের ফ্রিল্যান্সার সহজে দেশ ও দেশের বাইরের ই-ফ্রিল্যান্সিং ডটকমের ক্রেতাদের সঙ্গে সহজে কাজ করতে পারবে।

ফ্রিল্যান্সিং বর্তমান সময়ে তরুণ-তরুণীদের জন্য অনলাইন ইনকাম করার সবচেয়ে সেরা মাধ্যম। অনেকেই ফ্রিল্যান্সিং কাজ নিজের পেশা এবং চাকরি হিসেবে নিয়েছে। একজন দক্ষ ফ্রিল্যান্সার মাসে কয়েক লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। কোনো দক্ষতা ছাড়া যেমন চাকরি পাওয়া সম্ভব নয়, ঠিক একইভাবে দক্ষতা ছাড়া কোনো ফ্রিল্যান্সিং কাজ পাওয়া সম্ভব নয়। কোনো দক্ষতা ছাড়া আয়ের কথা অনেকে বলে থাকেন বা অনেক বিজ্ঞাপনে দেখা যায়। বাস্তবতা হলো ফ্রিল্যান্সিং করতে অবশ্যই স্কিল বা দক্ষতার প্রয়োজন হবে। কেউ যদি বলে দক্ষতা ছাড়াও ফ্রিল্যান্সিং করে আয় করা সম্ভব, তাহলে এই তথ্য সম্পূর্ণ ভুল।

আপনি যদি ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে চান বা অনলাইনে পার্টটাইম ইনকাম করতে চান, তাহলে অবশ্যই আপনাকে দক্ষ হতে হবে এবং বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কোনো কাজের চাহিদা সব থেকে বেশি, সেগুলো কাজ বিষয়ে অবশ্যই জানতে হবে। ই-ফ্রিল্যান্সিং ডটকমে বর্তমানে স্বল্পমূল্যে ডিজিটাল সেন্টারগুলোয় ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ই-ফ্রিল্যান্সিং ডটকমের পরিষেবাগুলো ব্যক্তিদের ক্ষমতায়ন ও বাংলাদেশের ১৫ হাজারের বেশি তরুণ-তরুণীদের স্বাবলম্বী করে তুলেছে। ই-ফ্রিল্যান্সিং ডটকমের কোর্সগুলোতে ফ্রিল্যান্সিং করার টিপস, ফ্রিল্যান্সিং-এর কিছু অসুবিধা ও সতর্কতাসহ গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ভিডিও এডিটিং, ওয়েব ডেভেলপমেন্ট, পাইথন জ্যাঙ্গো এবং করপোরেট স্কিলসসহ অন্যান্য কোর্সের সুবিধা রয়েছে। ভালো কাজের চাহিদা সবসময় অনেক বেশি থাকে। আপনি যদি একজন ভালো দক্ষ ফ্রিল্যান্সার হতে পারেন তাহলে আপনার নিজের সুবিধামতো কাজ নেওয়া এবং আপনার নিজের ইচ্ছা-স্বাধীনভাবে করতে পারবেন। অর্থাৎ আপনার ইচ্ছা-অনিচ্ছা অনুযায়ী ফ্রিল্যান্সিং কাজ করা বা না করা সবটাই কিন্তু আপনার নিজের

নিয়ন্ত্রণে থাকবে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের একটি প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশের সাড়ে ৪ কোটি যুবক এর ১০ জনের মধ্যে প্রতি দুইজন বেকার। কিন্তু তাদের মধ্যে বেশির ভাগই শিক্ষিত। এদিক থেকে দেখা যায়, বাংলাদেশের যে সংখ্যক তরুণ যুবক-যুবতী রয়েছে তাদের জন্য বেকারত্ব দূর করার জন্য ফ্রিল্যান্সিং একটি দুর্দান্ত উপায় হতে পারে।

\হ২০২১ সালের করোনাভাইরাসের পর বাংলাদেশে ফ্রিল্যান্সারদের সংখ্যা আনুমানিক ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। (গেস্নাবাল গিগ ইন্ডেক্স) বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ২০১৯ সালের প্রতিবেদনে দেখা গেছিল বাংলাদেশের সাড়ে ৬ লাক্ষের বেশি ফ্রিল্যান্সার ছিল কিন্তু বর্তমানে তার অনেক পরিমাণে বৃদ্ধি পেয়েছে?গড়ে, বাংলাদেশের বেশির ভাগ ফ্রিল্যান্সাররা প্রতি মাসে ১০,০০০ টাকা থেকে ১০০,০০০ টাকার মধ্যে আয় করেন। বিশ্বের ফ্রিল্যান্সারদের ১৫ শতাংশই বাংলাদেশের। ভারতের পরই বাংলাদেশের অবস্থান। আপনাকে হতে হবে আত্মবিশ্বাস, দক্ষ, নিয়মানুবর্তী আর পরিশ্রমী। তাহলেই আপনি ফ্রিল্যান্সার হিসেবে একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

বর্তমানে ই-ফ্রিল্যান্সিং ডটকম তাদের ফ্রিল্যান্সিং সেক্টরের মাধ্যমে বাংলাদেশের বেকারত্ব দূরীকরণে এটা একটি ভালো ভূমিকা পালন করে যাচ্ছে। ই-ফ্রিল্যান্সিং ডটকমে অনলাইন-অফলাইন কোর্সসহ আইটি প্রশিক্ষণ মাধ্যমে বেকারত্ব দূরীকরণে ই-ফ্রিল্যান্সিং ডটকম বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। ই-ফ্রিল্যান্সিং ডটকমের সিইও আর্ফিয়াস আল-দ্বীন জানান, 'একটি স্ট্রিমিং পস্ন্যাটফর্ম তৈরিতে কাজ করছে যা কিছু দিনের মধ্যেই প্রকাশিত হবে তাদের ওয়েবসাইটে, যার মাধ্যমে ডিজিটাল ভিডিও দেখে অনেকেই ফ্রিল্যান্সিং শিখতে পারবে।'

করোনাপরবর্তী বিশ্বে দিন দিন বাড়ছে ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবীদের কাজের পরিমাণ। কারণ, বেশির ভাগ উন্নত দেশেই স্থায়ী কর্মীর বদলে আউটসোর্সের মাধ্যমে কাজ করানোর বিষয়টি বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, আউটসোর্স করলে প্রতিষ্ঠানের পরিচালনা খরচ কম হয়, এ জন্য উন্নত বিশ্বের অনেক প্রতিষ্ঠানই বর্তমানে তাদের কাজের কিছু অংশ নিয়মিত আউটসোর্স করে। ফলে অনলাইন মার্কেটপেস্নসে কাজের পরিমাণ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি ফ্রিল্যান্সারদের চাহিদাও বাড়ছে। বাংলাদেশের প্রেক্ষাপটে অন্যতম সম্ভাবনাময় একটি খাত হলো ফ্রিল্যান্সিং। সময়ের পরিবর্তনে বৈদেশিক মুদ্রা অর্জনে অভূতপূর্ব অবদান রাখছে ফ্রিল্যান্সাররা। প্রতিনিয়ত বাংলাদেশের তরুণদের মধ্যে ফ্রিল্যান্সিং-এর প্রতি ঝোঁক বেড়েই চলছে। এ ক্ষেত্রে আপনার ভিতর কর্মস্পৃহা, ধৈর্য এবং সৃজনশীলতার সংমিশ্রণ থাকতে হবে। এবং সেই সঙ্গে আপনার মার্কেটের চাহিদা অনুযায়ী আপনার কাঙ্ক্ষিত সেক্টরে নিজের দক্ষতা ফুটিয়ে তুলতে হবে। প্রতিনিয়ত বাংলাদেশের তরুণদের মাঝে ফ্রিল্যান্সিং-এর প্রতি ঝোঁক বেড়েই চলছে। নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতাকে পুঁজি করে ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে স্বনির্ভর হচ্ছে লাখ লাখ তরুণ-তরণী। প্রতিদিন বাড়ছে অনলাইনে কাজের সুযোগ এবং সঙ্গে সঙ্গে বাড়ছে নিজের পছন্দমতো স্কিল ডেভেলপমেন্ট করে আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে ইনকামের সুযোগ। আর ফ্রিল্যান্সিং-এর ভবিষ্যৎটাও কিন্তু একদম উজ্জ্বল, বেকারত্ব থেকে মুক্ত করে নিজেকে স্বাধীনভাবে মেলে ধরতে পারছে ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে।

ই-ফ্রিল্যান্সিং ডটকমের সিইও আর্ফিয়াস আল-দ্বীন জানান, 'সফল ফ্রিল্যান্সার হতে হলে আপনার ভিতর কর্মস্পৃহা, ধৈর্য্য এবং সৃজনশীলতার সংমিশ্রণ থাকতে হবে। এবং সেই সঙ্গে আপনার মার্কেটের চাহিদা অনুযায়ী আপনার কাঙ্ক্ষিত সেক্টরে নিজের দক্ষতা ফুটিয়ে তুলতে হবে।'

ক্যারিয়ার হিসেবে নামার আগে ফ্রিল্যান্সিং-এর কাজগুলো ভালোভাবে শিখে তারপর শুরু করা ভালো। আপনি যে কাজই করুন না কেন তাই মনোযোগ দিয়ে ভালোভাবে কাজ শেষ করতে হবে। তাহলে সেই কাজটির বিনিময়ে আপনিও ভালো ফলাফল পাবেন।

ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে