রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অণুবীক্ষণ যন্ত্র আবিষ্কারের কাহিনি

শেখ একেএম জাকারিয়া
  ০৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

অণুবীক্ষণ যন্ত্র সর্বপ্রথম কে অবিষ্কার করেন, তা শনাক্ত করা খুব একটা সহজ নয়। তবে ধারণা করা হয়, প্রথমদিককার অণুবীক্ষণ যন্ত্র তৈরি হয়েছিল ১৫৯০ সালে নেদারল্যান্ডের মিডেলবার্গে। আর এই অণুবীক্ষণ যন্ত্র আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয় আই গস্নাস প্রস্তুতকারী হ্যান্স লিপারশে এবং জ্যাচারিয়াস জনসেনকে। তবে এই যন্ত্র আবিষ্কারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানটি রাখেন অ্যান্থনি ভন লিউয়েনহুক। তিনি তামার পাতের একটি নল তৈরি করে এর মধ্যে একটি লেন্স পুরে দেন। এতে ছোট জিনিসকে বড় করে দেখার সুবিধা হয়। এরপর নলের মধ্যে একটি লেন্সের বদলে দুটি লেন্স দিলেন। এভাবেই এগিয়ে চলল তার গবেষণা। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর লিউয়েনহুক আবিষ্কার করলেন একটি যন্ত্র। এই যন্ত্রের সাহায্যে অতি ক্ষুদ্র ক্ষুদ্র পদার্থ দেখা গেল অনায়াসে। সেই থেকেই শুরু হলো অণুবীক্ষণ যন্ত্রের যাত্রা, যা পরবর্তীতে আরও উন্নত হয়ে আজকের আধুনিক অণুবীক্ষণ যন্ত্রে এসে পৌঁছেছে।

অণুবীক্ষণ যন্ত্রের সংজ্ঞায় বলা হয়েছে, যে যন্ত্রের সাহায্যে ক্ষুদ্র বস্তুকে অনেক গুণ বড় করে দেখা যায়, তাকে অণুবীক্ষণ যন্ত্র বলা হয়ে থাকে। গ্রীক শব্দ গরপৎড়ং-মানে ক্ষুদ্র এবং ঝশড়ঢ়ববহ মানে দেখা। এই দুটি শব্দ হতেই নামকরণ করা হয়েছে গরপৎড়ংপড়ঢ়ব. যা বাংলায় অণুবীক্ষণ যন্ত্র। স্কুল-কলেজের বিজ্ঞানাগারে সাইন্সের শিক্ষার্থীদের প্রতিদিনই নানা জিনিস অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে পরীক্ষা-নিরীক্ষা করতে দেখা যায়। আজকাল হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে এই যন্ত্র ছাড়া রোগ নির্ণয় করার কথা ভাবাই যায় না।

এই পৃথিবীতে অণুজীব বিজ্ঞান পরীক্ষাগারে খুবই গুরুত্বপূর্ণ একটি যন্ত্রের নাম অণুবীক্ষণ যন্ত্র। এই যন্ত্রের সাহায্যে যেসব বস্তু খালি চোখে দেখা যায় না, তাদের দেখা যায়। এর সাহায্যে একটি বস্তুকে প্রায় ১০০-৪০ লাখ গুণ বড় করে দেখা যায়। ব্যবহৃত রশ্মির ওপর ভিত্তি করে অণুবীক্ষণ যন্ত্রকে দুই ভাগে ভাগ করা যায়। যেমন- আলোক অণুবীক্ষণ যন্ত্র আর ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্র। আলোক অণুবীক্ষণ যন্ত্রে আলোকরশ্মি ব্যবহার করে বস্তুকে বড় করে দেখা হয়, আর ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্রে আলোক রশ্মির পরিবর্তে ইলেকট্রন বিম ব্যবহার করা হয়। এসব অণুবীক্ষণ যন্ত্র বৈজ্ঞানিক গবেষণা, ওষুধ উৎপাদন এবং শিক্ষায় ব্যবহৃত হয়।

মহামূল্যবান যন্ত্রটি আবিষ্কারের ফলে বিজ্ঞানী লিউয়েনহুক বিজ্ঞানের ইতিহাসে অমর হয়ে আছেন। তিনি ১৬৩২ খ্রিষ্টাব্দে হল্যান্ডের ডেলফট শহরে জন্মগ্রহণ করেন। তবে যৌগিক অণুবীক্ষণ যন্ত্র প্রথম আবিষ্কার করেন নেদারল্যান্ডের বিজ্ঞানী করনেলস ড্রাব্বল, ১৬২০ এর দশকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে