শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ই-বুক সাধারণত ই-রিডারে পড়ার উপযোগী করে বানানো

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

ইলেক্ট্রনিক বুক যাকে ই-বুক, ডিজিটাল বুক বা ই-সংস্করণও বলা হয়। এটি এমন একটি বই যার প্রকাশনা করা হয়েছে ডিজিটাল আকারে, যাতে সাধারণ বইয়ের মতোই লেখা, ছবি, চিত্রলেখ ইত্যাদি রাখা হয়েছে এবং এগুলো কম্পিউটার বা অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্রে পড়া যায়। একে কখনো কখনো ছাপানো বইয়ের ইলেক্ট্রনিক সংস্করণ বলা হয়, তবুও অনেক ই-বুক আছে যাদের কোনো ছাপানো বই নেই। বাণিজ্যিকভাবে প্রস্তুত করা এবং বিক্রিত ই-বুক সাধারণত ই-রিডারে পড়ার উপযোগী করে বানানো হয়। যদিও যে কোনো যন্ত্রেই প্রদর্শন সক্ষম যেমন- কম্পিউটার, ট্যাবলেট এবং স্মার্টফোন ইত্যাদি। ই-বুকের মাধ্যমে পড়াশোনার আগ্রহ বাড়ছে।

পরিভাষা

ই-বুকগুলোকে 'ই-বুকস', 'ই-জার্নাল', 'ই-সংস্করণ' বা 'ডিজিটাল বই' হিসাবেও উলেস্নখ করা হয়। একটি ডিভাইস যা বিশেষত ই-বুক পড়ার জন্য ডিজাইন করা হয়েছে তাকে 'ই-রিডার', 'ই-বুক ডিভাইস' বা 'ই-রেডার' বলা হয়।

ইতিহাস : এটি এমন একটি ডিভাইস ধারণা যা ব্যবহারকারীকে স্ক্রিনে বই দেখতে সক্ষম করে তোলে, ১৯৩০ সালে বব ব্রাউন দ্বারা প্রকাশিত তার প্রথম 'টকি' শব্দসহ সিনেমা দেখার পর তিনি 'টকি'র ধারণাটি বাদ দিয়ে এর নাম দিয়েছেন দ্য রেডিজ। ব্রাউন তার বইয়ে বলেছেন যে, সিনেমাগুলো 'টকিজ' তৈরি করে বইটির চেয়ে অনেক বেশি দরকার। কারণ, একটি সাধারণ রিডিং মেশিন যা বহন করা যায় বা নিয়ে ঘুরে বেড়ানো যায়। যে কোনো পুরানো বৈদু্যতিক লাইট পস্নাগের সঙ্গে সংযুক্ত করে ১০ মিনিটের মধ্যে এক লাখ-শব্দের উপন্যাস পড়তে পারা যায়। ব্রাউনের ধারণাটি অবশ্য অর্থোগ্রাফি এবং শব্দভান্ডার সংশোধন করার দিকে অনেক বেশি জোর দিয়েছিল। ই-বুকের উদ্ভাবক হলেন রবার্তো বুসা (১৯৪৬-১৯৭০), অ্যাঙ্গেলা রুইজ রোবলস (১৯৪৯), ডগলাস এঙ্গেলবার্ট এবং অ্যান্ড্রিজ ভ্যান ড্যাম (১৯৬০), মাইকেল এস হার্ট (১৯৭১)।

ই-বুক ফরম্যাট : বর্তমানে ই-বুকের জন্য পিডিএফ, ইপাব, মোবি ফরম্যাটই বেশি জনপ্রিয়।

ই-বুকের জন্য অনেক জনপ্রিয় সাইট রয়েছে। যে কোনো বইয়ের নাম লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন বইটি। গুগলে নহবনড়ড়শংঢ়ফভ লিখে সার্চ দিলে প্রায় ৫০০০-এর অধিক বাংলা ই-বুক পাওয়া যায়। সাধারণ অ্যান্ড্রয়েড দিয়েই ই-বুক পড়তে পারা যায়। অ্যান্ডয়েডে অনেক জনপ্রিয় ই-বুক রিডারগুলোর মধ্যে সড়ড়হ ৎবধফবৎ ঢ়ৎড়, মড়ড়মষব ঢ়ফভ ৎবধফবৎ তবে সেরা ই-বুক রিডার হলো বজবধফবৎ চৎবংঃরমরড় বঢ়ঁন ঢ়ফভ, এটা দিয়ে ঢ়ফভ, বঢ়ঁন, সড়নর ফরম্যাট পড়া যায়। এমাজনের কিন্ডলে ই-বুক পড়ার সেরা ডিভাইজ।

অ্যাপিস্নকেশন : কয়েকটি মুখ্য বইয়ের খুচরা বিক্রয়কারী এবং একাধিক তৃতীয় পক্ষের বিকাশকারীরা ম্যাক এবং পিসি কম্পিউটারের পাশাপাশি অ্যান্ড্রয়েড, বস্ন্যাকবেরি, আইপ্যাডের জন্য ই-রিডার সফটওয়্যার অ্যাপিস্নকেশন (অ্যাপস) এবং কিছু তৃতীয় পক্ষের ক্ষেত্রে প্রিমিয়াম প্রদান করে আইফোন, উইন্ডোজ ফোন এবং পাম ওএস ডিভাইসগুলো ডেডিকেটেড ই-বুক ডিভাইসের স্বাধীনভাবে ই-বুক এবং অন্যান্য ডকুমেন্টগুলো পড়ার অনুমতি দেয়। উদাহরণগুলো অ্যামাজন কিন্ডল, বার্নস এবং নোবেল নুক, আই বুকস, কোবো ই-রেডার এবং সনি রিডারের অ্যাপস।

সুবিধা :

১. সহজেই বহনযোগ্য বলে যে কোনো স্থানে পড়া যায়।

২. ডিভাইসের ওপর নির্ভর করে, একটি ই-বুক কম আলোতে বা এমনকি পুরো অন্ধকারে পাঠযোগ্য হতে পারে।

৩. দৃষ্টিপ্রতিবন্ধী, প্রবীণ বা ডিসলেক্সিক ব্যক্তিদের সুবিধার্থে পাঠ্য থেকে উচ্চারণ করার স্পিচ সফটওয়্যার ব্যবহার করা যায়।

৪. ই-পাঠকরা একটি অনলাইন অভিধান ব্যবহার করে তাৎক্ষণিকভাবে শব্দগুলো সন্ধান করতে বা বিষয়টি সম্পর্কে আরও তথ্য সন্ধান করতে পারে।

৫. ই-বুকসের তুলনায় মুদ্রিত বইগুলো উৎপাদন করতে তিনগুণ বেশি কাঁচামাল ব্যবহৃত হয় বিধায় ই-পাঠকের বেশির ভাগ স্বতন্ত্র বইয়ের তুলনায় বেশি দাম পড়লে ই-বুকস কাগজের বইয়ের তুলনায় কম দামে পড়তে পারে।

৬. অন-ডিমান্ড বই প্রিন্টার ব্যবহার করে ঐতিহ্যবাহী বইয়ের দামের চেয়ে কম ই-বই মুদ্রিত হতে পারে।

সম্ভাব্য ডিজিটাল রাইটস ম্যানেজমেন্টের ওপর নির্ভর করে, ই-বুকগুলো বইয়ের বিপরীতে ব্যাকআপ করা যায় এবং যে ডিভাইসে সেগুলো সংরক্ষণ করা হয় তার ক্ষতি বা ক্ষতির ক্ষেত্রে পুনরুদ্ধার করা যায়, অতিরিক্ত কস্ট ব্যয় না করে একটি নতুন অনুলিপি ডাউনলোড করা যায়, পাশাপাশি বেশ কয়েকটি ডিভাইসজুড়ে পঠন, অবস্থান ও হাইলাইট করতে সক্ষম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে