শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মাউস কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত হার্ডওয়্যার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
মাউস কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত হার্ডওয়্যার

মাউস কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত একটি হার্ডওয়্যার। ১৯৬০-এর দশকের শেষ ভাগে স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউটের ডুগ এঙ্গেলবার্ট সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন। কিন্তু সত্তরের দশকে এটি কেবল জেরক্সের কম্পিউটার ছাড়া অন্যত্র জনপ্রিয়তা পায়নি। ১৯৮০-এর দশকে অ্যাপল কম্পিউটার তাদের ম্যাকিন্টশ সিরিজে প্রথম এটি উপস্থাপন করে। এর আকৃতি ইঁদুরের মতো তাই এর নাম মাউস দেওয়া হয়েছিল। এটি একটি ইনপুট ডিভাইস, এর মাধ্যমে মনিটরের বা প্রোগ্রামের যে কোনো স্থানে নিয়ন্ত্রণ করা যায়। এর কল্যাণে গ্রাফিক্স ইউজার ইন্টারফেস বা অপারেটিং সিস্টেম দ্রম্নত প্রসার পায়।

একটি কম্পিউটার মাউস হ্যান্ড হোল্ড পয়েন্টিং ডিভাইস, যা কোনো পৃষ্ঠের তুলনায় দ্বিমাত্রিক গতি শনাক্ত করে। এ গতিটি সাধারণত কোনো ডিসপেস্নতে একটি পয়েন্টারের গতিতে অনুবাদ হয়। এটি একটি কম্পিউটারের গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের মসৃণ নিয়ন্ত্রণের অনুমতি দেয়।

মাউস মূলত কম্পিউটার সিস্টেমকে নিয়ন্ত্রণ করে থাকে। এটি প্রথম প্রকাশ পেয়েছিল ১৯৮৮ সালে। মাউস গতি শনাক্ত করার জন্য একটি পৃষ্ঠের ওপর একটি বল ঘূর্ণায়মান হিসেবে ব্যবহার করে। তবে আধুনিক মাউসগুলোতে প্রায়ই অপটিক্যাল সেন্সর থাকে যার কোনো চলমান অংশ নেই। একটি কার্সার স্থানান্তরিত করার পাশাপাশি, কম্পিউটার মাউসের একটি বা একাধিক বোতাম রয়েছে। যা ডিসপেস্নতে একটি মেনু্য আইটেম নির্বাচন করার জন্য ব্যবহৃত হয়।

কম্পিউটার পয়েন্টিং ডিভাইসের ক্ষেত্রে মাউস শব্দটির প্রথম ১৯৬৫-এর জুলাইতে প্রকাশিত হয়। 'কম্পিউটার-এডেড ডিসপেস্ন কন্ট্রোল' সম্ভবত এর সাদৃশ্য থেকে উত্থাপিত একটি মাউসের আকার। মাউসের সঙ্গে কর্ডটি সাদৃশ্যপূর্ণ। কর্ড ছাড়াই ওয়্যারলেস মাউসের জনপ্রিয়তা এখন বেশ দেখা যায়।

অপটিক্যাল মাউস হলো কম্পিউটার মাউস যা আলোর উৎস ও আলোক শনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করে। কোনো কিছুর উপরিভাগে চলাচল বা নড়াচড়া বা দিক পরিবর্তন বুঝতে পারে এবং কম্পিউটার প্রদর্শনীতে সে অনুযায়ী কার্সারের নড়াচড়া প্রদর্শন করে। আলোর উৎস হিসেবে এতে ব্যবহৃত হয় সাধারণত লেড বা এলইডি। আলো শনাক্তকরণের জন্য ব্যবহৃত হয় ফটো ডায়োড। এটি মেকানিক্যাল মাউস বা ট্র্যাকবল মাউসের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। মেকানিক্যাল মাউস ঘূর্ণায়মান যন্ত্র, যা সাধারণত একটি বল, ব্যবহার করে নড়াচড়ার দিক ও স্থান নির্ণয় করে।

সবচেয়ে পুরনো অপটিক্যাল মাউস, পূর্ব-প্রিন্ট করা মাউসপ্যাডের ওপর নড়াচড়া ধরতে পারত। বর্তমানের আধুনিক অপটিক্যাল মাউস বেশিরভাগ অস্বচ্ছ বা কঠিন আবরণের ওপর কাজ করে থাকে। সাধারণত, যেসব বস্তুর উপরিভাগ একক উৎস থেকে আলো পেয়ে প্রতিফলিত হয়ে আবার একই কোণে ছড়িয়ে যায়, সেগুলোতে অপটিক্যাল মাউস কম কাজ করে। কোহেরেন্টলি-লিট (লেজার) বৈশিষ্ট্যসম্পন্ন মাউস চকচকে উপরিভাগ আছে এমন বস্তুতেও কাজ করে কিন্তু স্বচ্ছ উপরিভাগে ভালো কাজ করে না। যেসব মাউসে ডার্ক ফিল্ড ইলুমিনেশন আছে সেগুলো কাচের ওপরও ভালো কাজ করে। আলো শনাক্তের জন্য লেজার ডায়োড ব্যবহার করা হয় সঠিকভাবে নড়াচড়া ও স্থান নির্ণয়ের কাজে। তারবিহীন ও ব্যাটারিচালিত অপটিক্যাল মাউসে ব্যাটারির শক্তি সঞ্চয়ে এলইডি তখনই জ্বলে যখন মাউসটিতে কোনো নড়াচড়া শনাক্ত হয়।

ক্রিয়াকলাপ

একটি মাউস সাধারণত গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের (জিইউআই) দুটি মাত্রায় একটি পয়েন্টারের গতি নিয়ন্ত্রণ করে। মাউস হাতের নড়াচড়ার মাধ্যমে পিছনে এবং সামনে, বাম এবং ডান সমতুল্য বৈদু্যতিন সংকেতগুলোতে পরিণত করে, যা পয়েন্টারটি সরানোর জন্য ব্যবহৃত হয়।

পৃষ্ঠের মাউসের আপেক্ষিক চলনগুলো পর্দার পয়েন্টারের অবস্থানে প্রয়োগ করা হয়। যা ব্যবহারকারীটির ক্রিয়া সঞ্চালিত হয় এমন বিন্দুটি নির্দেশ করে। সুতরাং হাতের নড়াচড়াগুলো পয়েন্টার দ্বারা প্রতিলিপি করা হয়। ক্লিক করে নামের তালিকা থেকে ফাইল, প্রোগ্রাম বা ক্রিয়া বা 'আইকন' এবং অন্য উপাদানগুলোর নামে ছোট চিত্রগুলো নির্বাচন করতে পারে। একটি টেক্সট ফাইল একটি কাগজ নোটবুকের ছবি দ্বারা প্রতিনিধিত্ব করে থাকে। যখন কার্সারটি এ আইকনটিকে ঘুরিয়ে দেয় তখন এটি একটি উইন্ডোতে ফাইলটি খোলার জন্য একটি পাঠ্য সম্পাদনা প্রোগ্রামের কারণ হতে পারে।

ধরন : যান্ত্রিক মাউস, অপটিকাল এবং লেজার মাউস, ইন্টারিয়াল এবং জাইরোস্কোপিক মাউস ৩ ডি মাউস, স্পর্শকৃত মাউস, ধাক্কা, এরগনোমিক মাউস ও গেমিং মাউস।

মাউসের ব্যবহার

প্রতিটি আইকনই আসলে একেকটি উইন্ডোর প্রতিবিম্ব বা প্রতিরূপ। প্রত্যেক আইকন থেকে সংশ্লিষ্ট উইন্ডোটিকে কম্পিউটারের পর্দায় খোলা যায়। আইকন থেকে সংশ্লিষ্ট উইন্ডোটিকে খুলতে হলে মাউসের সাহায্য নিতে হয়। প্রাথমিকভাবে উইন্ডোজ ীঢ়/৭ চালু হওয়ার পরে কম্পিউটারের পর্দায় যখন আইকনগুলোকে দেখা যায়, তখন একটি তীর চিহ্নও দেখা যায়, যাকে বলা হয় মাউস পয়েন্টার। এটিকে মাউসের সাহায্যে কম্পিউটারের পর্দায় এক জায়গা থেকে আর আরেক জায়গায় সরানো যায়।

যে আইকন থেকে সংশ্লিষ্ট উইন্ডোটিকে খুলতে চাওয়া হচ্ছে, মাউস পয়েন্টারটিকে মাউসের সাহায্যে সেখানে নিয়ে গিয়ে বাঁ দিকের বোতামটিকে পর পর দুইবার ক্লিক করতে হবে। অথবা মাউস পয়েন্টারটিকে ওই আইকনের উপরে রেখে মাউসের বাঁ দিকের বোতামটিকে একবার ক্লিক করে কী-বোর্ডের এন্টার বাটনটিকে ক্লিক করতে হবে। তখন সংশ্লিষ্ট উইন্ডোটি খুলে যাবে। মাই ডকুমেন্টস নামক উইন্ডোটিকে খুলতে হলে তার আইকন থেকে উপরের পদ্ধতি অনুসরণ করে উইন্ডোটিকে কম্পিউটারের পর্দায় খুলতে হবে। কোনো আইকন থেকে যখনই সংশ্লিষ্ট উইন্ডোটিকে খোলা হয়, তখনই কম্পিউটারের পর্দায় যে ছবি ফুটে ওঠে, তাতে কিছু অভিন্ন অংশ থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে