logo
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭

  তারার মেলা রিপোর্ট   ০৬ আগস্ট ২০২০, ০০:০০  

কেমন ছিল ঈদের গান?

কেমন ছিল ঈদের গান?
সংগীতশিল্পী ইমরান ও সুমনা
ঈদ গেছে প্রায় এক সপ্তাহ। এরই মধ্যে ঈদ আয়োজন নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। কারও মতে আয়োজন ছিল গড়পড়তা, আবার কেউ বলছেন করোনাকে দমিয়ে বর্ণাঢ্য আয়োজনেই সেজেছিল অনুষ্ঠানসূচি। তবে সবকিছুকে দমিয়ে এবারের গানের বাজার ছিল চাঙ্গা। ঈদ উপলক্ষে প্রকাশ হয়েছে শ্রোতাপ্রিয় সব কণ্ঠশিল্পীর গান। তাদের একক ও দ্বৈত গানে কারোনাকালীন ঈদে দর্শককে বাড়তি আনন্দ দিয়েছে।

ঈদ উপলক্ষে দীর্ঘদিন পর একসঙ্গে গেয়েছেন বাংলা গানের যুবরাজ আসিফ আকবর ও মৌটুসী। গানের শিরোনাম 'তুমি এলে'। ভারতের রাজীব দত্তের কাব্যমালায় এ গানে সুর দিয়েছেন পার্থ প্রতীম বাপ্পী। আর সংগীতায়োজন করেছেন সৌরভ বাবাই চক্রবর্তী। গানটি প্রকাশ করেছে ধ্রম্নব মিউজিক স্টেশন। গানটি প্রকাশের পরপরই দর্শক লুফে নিয়েছে। গানটি প্রসঙ্গে আসিফ আকবর বলেন, 'মৌটুসী ভাবির গায়কি আমার খুব ভালো লাগে। জীবন চলার পথে ভাবির কাছ থেকে পেয়েছি মনোবল। তার সঙ্গে গান করতে পেরে একটা আনন্দ তো হচ্ছেই। আবার দীর্ঘ ১৭ বছর পর পার্থ প্রতীম বাপ্পী ভাইয়ের সুরে গাইলাম সেটাও আনন্দের।'

'এন্ড্রু কিশোর মানে বাংলাদেশ' শিরোনামে প্রিয় শিল্পীর স্মরণে গাইলেন কণ্ঠশিল্পী মনির খান। গানটি একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। এতে সদ্য প্রয়াত পেস্নব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের প্রতি তার শ্রদ্ধাকে ঢেলে দিয়েছেন মনির খান।

গান প্রকাশ করেছেন সংগীতশিল্পী হাবিব ওয়াহিদও। ঈদ উপলক্ষে ৩০ জুলাই হাবিবের ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে 'দিশেহারা মন'-এর মিউজিক ভিডিও। এটি একটি ডুয়েট গান। মারুশা নামের নতুন একজন নারী সংগীতশিল্পী সঙ্গে কণ্ঠ দিয়েছেন হাবিব। তিনি সুর ও কম্পোজিশন করেছেন। গানটিতে মেলোডি ও ওয়েস্টার্ন ইলেক্ট্রনিকস ফ্লেভারের মিশেল রয়েছে। এ বিষয় হাবিব বলেন, 'পরিস্থিতি যতই খারাপ থাকুক না কেন, আমাদের দেশের মানুষ ঈদে আলাদা উত্তেজনা অনুভব করেন। আমিও সেই অনুভূতিগুলো টের পাই। তাই চেষ্টা করি ঈদে অন্তত একটি নতুন গান উপহার দিতে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।'

পিছিয়ে নেই আরেক জনপ্রিয় কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি। এবার ঈদে তারও নতুন গান প্রকাশ হয়েছে। ন্যান্সির ভাষ্যমতে, 'ঘরে থেকে একঘেয়ে জীবনযাপনে মানুষ অনেকটাই ক্লান্ত। তাদের সেই ক্লান্তি ভুলিয়ে একটু আনন্দ দিতেই একাধিক ঈদ উপহার নিয়ে দর্শকের মাঝে হাজির হয়েছি। 'প্রিয়তমা' শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও প্রকাশ করেছি ২৪ জুলাই।'

ঈদে রঙ্গন মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে সংগীতশিল্পী দিলশাদ নাহার কণার একটি গান। গানটি লিখেছেন জামাল হোসেন। 'চাঁদ উঠেছে' শিরোনামে গানটির সুর ও সংগীত করেছেন আহমেদ হুমায়ূন। দেশের শীর্ষস্থানীয় অডিও ভিডিও প্রযোজনা সংস্থা ধ্রম্নব মিউজিক স্টেশন থেকে প্রকাশ হয়েছে সংগীতশিল্পী ইমরান ও ২০১৭ সালে একটি রিয়েলিটি শো থেকে আসা সুমনার নতুন গান। গানের শিরোনাম 'রাখিস আমার হাতটা ধরে'। এটি লিখেছেন স্নেহাশীষ ঘোষ। সুর ও সংগীত আয়োজন করেছেন ইমরান নিজেই।

ঈদুল আজহা উপলক্ষে প্রথমবারের মতো নিজের মৌলিক গানের ভিডিও প্রকাশ করেছেন সংগীতশিল্পী রাহুল গোমেজ। 'যদি ডাকো আমায়' শিরোনামের গানচিত্রটি প্রকাশ পেয়েছে রাহুলের নিজের ইউটিউব চ্যানেলে। গানটির কথা লিখেছেন পংকজ ও বাবলু। মাহমুদ সানীর সংগীতায়োজনে সুর করেছেন গায়ক নিজেই। প্রকাশ পেয়েছে সংগীতশিল্পী কাজী শুভর 'দুঃখ দিলা' শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও। এন আই বুলবুলের কথায় গানটি সুর ও সংগীত পরিচালনা করেছেন রোহান রাজ।

এদিকে গত ঈদে মনে রাখার মতো কোনো উলেস্নখযোগ্য গান প্রকাশ হয়নি। আগড়ুম বাগড়ুম লিরিক ও বিভিন্ন নেতিবাচক কারণে কয়েকটি গান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনা-সমালোচনা হয়েছে। এছাড়া হুট করেই ভাইরাল হয়ে যাচ্ছে কিছু 'কথিত' গান! এই সমস্যাকে বর্তমান বাজারের 'ভাইরাস' হিসেবে উলেস্নখ করেছেন ধ্রম্নব মিউজিক স্টেশনের কর্ণধার ধ্রম্নব গুহ। তিনি বলেন, 'সস্তা কিছু গানের কারণে ভালো গানগুলো থেকেও মুখ ফিরিয়ে নিচ্ছেন শ্রোতারা। সবারই উচিত মান ঠিক রেখে গান প্রচার করা।' গত ঈদের চেয়ে এবার বেশি গান প্রকাশ হয়েছে বলে জানিয়েছে সিডি চয়েস, ধ্রম্নব মিউজিক স্টেশন, লেজার ভিশন, সংগীতা, ঈগল মিউজিক, সিএমভিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে