শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

বলিউডে এবারের উৎসব

বলিউডে এবারের উৎসব
গত দুর্গাপূজায় কাজল দেবগন ও রানী মুখার্জি

দেখতে দেখতে ঘনিয়ে এলো সময়। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আজ থেকে। দুর্গাপূজা বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলেও বর্তমানে এটি বেশ জমজমাটভাবে পালন করা হয় বলিউডে। মুম্বাইয়ে দুর্গাপূজা মানেই তারকাদের ঝলমলে উপস্থিতি। সাধারণ মানুষের মতোই তারকারাও সপরিবারে বিভিন্ন প্যান্ডেলে দুর্গাপূজা দেখতে বেরিয়ে পড়েন। সেই সঙ্গে চলে মাতৃবন্দনা। প্যান্ডেলের আলোকসজ্জাকেও ছাপিয়ে যায় তারকাদের চোখ ধাঁধানো উপস্থিতি।

কিন্তু এবার তার ছন্দপতন! মহামারি করোনা যেন অনেকটাই ম্স্নান করে দিয়েছে সব পরিকল্পনা, আয়োজন। কোভিড-১৯ এর প্রভাবে থেমে গেছে যাবতীয় আড়ম্বর। দেবীপক্ষের সূচনা হয়েছে অনেক আগেই। কলকাতার মতো উৎসবমুখর না হলেও নবরাত্রির পাশাপাশি মুম্বাই শহরও অন্যান্যবার মেতে ওঠে তারকাদের দুর্গাপূজোকে কেন্দ্র করে। নিউ নর্মালের দাবি মেনে এবার সেখানেও পরিবর্তনের হাওয়া। সাধারণভাবেই পূজা সারছেন সবাই।

মুম্বাইয়ের সবচেয়ে পুরানো এবং অভিজাত পূজা হচ্ছে মুখোপাধ্যায় বাড়ির। প্রতিবার সেখানে দেখা যায় তনুজা, কাজল, রানী মুখোপাধ্যায়দের। বছরের চারটি দিন বলিউড তারকার খোলস ছেড়ে বাঙালিয়ানা উপভোগ করেন তারা। নিজের হাতে পরিবেশন করেন ভোগ। পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের বাবা দেব মুখোপাধ্যায়ের তত্ত্বাবধানের গত কয়েক বছর ধরে মুখোপাধ্যায় বাড়িতে এই পূজা হচ্ছে। জানা গেছে, এবার সান্তাক্রুজের বদলে একটি হল বুক করে সেখানে পূজা হবে। ছোট ছোট দল করে বাইরে থেকে দেখা যাবে সেই পূজা। ভেতরে বহিরাগতদের প্রবেশ নিষেধ। ফুল, প্রসাদ এবার দেওয়া হবে না। ২৫ ফুটের বদলে ছোট্ট মূর্তির অর্ডার দেওয়া হয়েছে। সাধারণভাবেই সারা হবে এবারের পূজা। আর তা সোশ্যাল মিডিয়ায় দেখানো হবে অনুরাগীদের কথা মাথায় রেখে। তবে সেখানে এবার রানী, কাজলরা আসবেন কি না সে সম্পর্কে কিছু জানা যায়নি। দুর্গাপূজা উপলক্ষে এবার দুই মাস ধরে অনুষ্ঠান করার পরিকল্পনা ছিল গায়ক অভিজিতের। করোনার প্রভাবে সেই পরিকল্পনা বাদ দিয়েছেন তিনি। জানা গেছে, মুম্বাইয়ের কোনো এক গোপন স্থানে নিকটাত্মীয় ও উদ্যোক্তাদের নিয়ে পূজা সারবেন তিনি। আর তাই কলকাতা থেকেই দেবী দুর্গার মূর্তি মুম্বাই নিয়ে গিয়েছেন অভিজিত।

মুম্বাইয়ের আরেক বিখ্যাত পূজা চট্টোপাধ্যায় বাড়ির দুর্গাপূজা। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের বাড়িতে প্রতিবছরই এই আয়োজন হয়। এবারে সেখানে ঘটপূজা করা হবে বলেই শোনা যাচ্ছে।

অথচ বলিউডের পাশাপাশি টলিউডেও কত জমজমাটভাবে পালন করা হয়েছে শারদীয় দুর্গোৎসব। শুরু থেকেই সবখানে ছিল অনাড়ম্বর আয়োজন। মহানবমীর দিনটিকে ঘিরে বলিউডে ছিল সাজ সাজ রব। নবরাত্রির ঠিক আগে বলিউড তারকারা সময় দিয়েছেন দুর্গাপূজায়। পরিবার এবং স্বজনদের নিয়ে গিয়েছেন বিভিন্ন পূজামন্ডপে। মুম্বাইয়ের নর্থ বোম্বে সর্বজনীন পূজা অন্যতম আকর্ষণে পরিণত হয়। কারণ 'মুখার্জিবাড়ির দুর্গাপূজা' নামে বেশি পরিচিত এই পূজামন্ডপে ]গিয়েছেন বলিউডের জনপ্রিয় সব তারকারা। স্ত্রী জয়া বচ্চনকে সঙ্গে নিয়ে ঘুরে গেছেন বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চন। মহাষষ্ঠীতে অর্থাৎ দুর্গোৎসব শুরুর দিনে আসেন কাজল, তানিশা আর তাদের মা তনুজা। মহাসপ্তমীর সন্ধ্যায় পূজামন্ডপে আসেন রানী মুখার্জি। তারা এই মুখার্জিবাড়ির সদস্য। সেদিন আরও আসেন চলচ্চিত্র পরিচালক ইমতিয়াজ আলী ও অনুরাগ বসু।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, মহানবমীতে 'মুখার্জিবাড়ির দুর্গাপূজা'য় যান বলিউডের এ সময়ের অন্যতম জনপ্রিয় তারকা হৃতিক রোশন, আলিয়া ভাট ও রণবীর কাপুর। তারা সেখানে পূজায় অংশ নেন। প্রিয় তারকাদের কাছ থেকে এক নজর দেখার জন্য পূজামন্ডপে আসা দর্শনার্থীদের মধ্যে বেশ আগ্রহ লক্ষ্য করা গেছে। অনেকেই নিজেদের মুঠোফোনের ক্যামেরায় তাদের বন্দি করেছেন। আবার অনেকেই পুরো পরিবেশটা ভিডিওতে ধারণ করেন। মহানবমীতে লাল শাড়িতে সেজেছিলেন আলিয়া ভাট। তার লাল শাড়ি যেন তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। অনেকেই মন্তব্য করেছেন, আলিয়া ভাটকে দেখে মনে হচ্ছিল যেন নতুন বউ। তাদের ধারণা ছিল, শিগগিরই কাপুর পরিবারের বউ হচ্ছেন তিনি। যদিও সে পথেই এগুচ্ছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে