শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উড়ন্ত সূচনার অপেক্ষা

মাতিয়ার রাফায়েল
  ০১ জুন ২০২৩, ০০:০০
আফরান নিশো

টানা কয়েক বছর ধরে ছোটপর্দায় নিজের একচেটিয়া প্রভাব বিস্তার করে আসছেন আফরান নিশো। দর্শক চাহিদা ও পারিশ্রমিকের দিক দিয়ে বর্তমানে নিশোর আশপাশেও কেউ নেই। বলা চলে, ছোটপর্দায় একক আধিপত্য এখন নাটকের ড্যাশিং হিরো আফরান নিশোরই। তার অসংখ্য ভক্তরা আবার তাকে ভালোবেসে সম্বোধন করেন 'বস' বলে। ছোটপর্দার এই 'বস' এখন ওটিটি পস্ন্যাটফর্মেও দাপটের সঙ্গে রাজত্ব করছেন। এক এক করে ওটিটিতে উপহার দিয়েছেন বেশ কিছু আলোচিত ওয়েব সিরিজ এবং ওয়েব ফিল্ম। তিনি যে ওয়েব সিরিজ বা ওয়েব ফিল্মেই অভিনয় করেন, সেটিতেই দর্শক মন্ত্রমুগ্ধের মতো জমে যান। ছোটপর্দার এমন যুবরাজকে দেখে কি রুপালি পর্দার নির্মাতারা বসে থাকতে পারেন? নড়েচড়ে বসলেন তারাও।

এ দেশের রুপালি পর্দায় অনেক টিভি অভিনেতা ও অভিনেত্রী গেছেন। কেউ দুয়েকটিতে অভিনয় করেই ছিটকে পড়েছেন কেউ আমৃতু্য দাপটের সঙ্গে শাসন করেছেন রুপালি পর্দা। ভক্তরাও চাইছিলেন নিশো টিভি, ওটিটি'র পর বড়পর্দায়ও তার একক কর্তৃত্ব জাহির করুক। ছিনিয়ে নিক শাকিব খানের আধিপত্য। যেমন ছিনিয়ে নিয়েছিলেন তিনি ছোটপর্দার অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বর আধিপত্য। কারণ ওয়েব সিরিজের জনপ্রিয়তা এবং হাল সময়ের চলচ্চিত্রে সুদিনের আভাস শুধু চলচ্চিত্র তারকাদের নয়, ছোটপর্দার তারকাদের ভেতরেও নতুন স্বপ্ন বুনতে শুরু করেছে। এখন অনেককেই টিভি নাটকের চেয়ে ওয়েব সিরিজ এবং সিনেমার দিকে চোখ রাখতে দেখা যাচ্ছে। ছোটপর্দার ভক্ত দর্শকরাও চান তারা শুধু ওয়েব সিরিজেই নয় বড়পর্দায়ও তাদের জমকালো উপস্থিতি দেখা দিক।

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। ঘুচলো ভক্তদের অপেক্ষার পালা। নাম লেখালেন নিশো বড় পর্দায়ও। সেটা ছিল ২০২২ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ। সিনেমার নাম 'সুড়ঙ্গ'। এই অভিষেক সিনেমায় আফরান নিশোর নায়িকা জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী তমা মির্জা। তিনি ময়না চরিত্রে অভিনয় করেছেন। যৌথভাবে প্রযোজনা করছে আলফা আই ও চরকি। পরিচালক 'পরাণ'খ্যাত নির্মাতা রায়হান রাফি। অভিষেকেই পেয়ে যাওয়া এমন এক নির্মাতা- যিনি এই

\হমুহূর্তে নতুন প্রজন্মের নির্মাতাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত। যিনি যে সিনেমাতেই হাত দেন সেই সিনেমাতেই প্রেক্ষাগৃহের মালিকরা ভরসা খুঁজে পান। 'পরাণ' তো এ দেশের ব্যবসা সফল ছবির মধ্যে সবচেয়ে সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়া একটি সিনেমা। রাফি যেখানেই যা ফলান সেখানেই তা সোনা ফলে। একজন ক্যারিশম্যাটিক নির্মাতা। আফরান নিশোর নজরেও নিশ্চয় রায়হান রাফির এই ক্যারিশম্যাটিক ব্যাপারটি এড়িয়ে যায়নি। যে-ই না তার প্রস্তাব পেলেন সেটা নিয়ে আর দ্বিতীয় বার ভাবনার সময় নিলেন না। রাজি হয়ে গেলেন। এরপর চলতি বছরের প্রথম মাস থেকেই শুরু হয় তার বড়পর্দার জন্য শুটিংয়ের কাজ। শেষ হয়ে যায় শুটিং পরের মাস ফেব্রম্নয়ারিতেই। অর্থাৎ দ্রম্নততম সময়ের মধ্যেই শুটিং, ডাবিং, এডিটিং, পোস্টপ্রোডাকশনের কাজ শেষ হয়ে যাওয়া 'সুড়ঙ্গ' নিয়ে এখন অচিরেই সম্ভবত আসন্ন ঈদেই বড়পর্দায় দেখা দিতে চলেছেন নিশো। সেইসঙ্গে প্রথমবারের মতো বড়পর্দার সুপারস্টার শাকিব খানেরও মুখোমুখি হতে চলেন ছোটপর্দার সুপারস্টার আফরান নিশো। অন্তত এই দুই অভিনেতার ছবি মুক্তির তারিখ লক্ষ্য করলে তেমনটাই বলছে ভবিষ্যৎ। কেননা, আগামী ঈদুল আজহা উপলক্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে শাকিব খান অভিনীত 'প্রিয়তমা'ও। ইতোমধ্যেই নিশো অভিনীত 'সুড়ঙ্গ' সিনেমার ফার্স্টলুক টিজার অন্তর্জালে প্রকাশ পেয়েছে। প্রায় দেড় মিনিটের এই টিজার জুড়ে শুধু রহস্যের গন্ধ। বাইরে বিদু্যৎ চমকাচ্ছে; নির্জন বাড়িতে ঢেকে রাখা সুড়ঙ্গে নেমে পড়েন নিশো। এরপর এগিয়ে যান সুড়ঙ্গের অপর প্রান্তে! পুরো টিজারে ছিল না কোনো সংলাপ। ব্যাকগ্রাউন্ড মিউজিকে রোমাঞ্চের পারদ যখন চরমে তখনই শেষ দিকে স্ক্রিনে লেখা ওঠে, 'প্রেক্ষাগৃহে দেখা হচ্ছে ঈদুল আজহায়।' বোঝাই যায় টিজারটিতে ওটিটি ধারার যথেষ্ঠ ছাপ রয়েছে।

রাফি যেমন ক্যারিশম্যাটিক নির্মাতা নিশোও তেমনই ক্যারিশম্যাটিক অভিনেতা। সেহেতু খুবই আশা করা যায় দুজনের ক্যারিশম্যাটিক নৈপুণ্যের সমন্বয়ে ভালো একটা শুরুই হতে যাচ্ছে আফরান নিশোর অভিষেক সিনেমা। ওটিটিতে যেমন শুরু করেছিলেন বড়পর্দায়ও তার তেমনই শুরু হতে যাচ্ছে।

এমন আশান্বিত হওয়ার পেছনে সিনেমাটি শুধু একজন পরীক্ষিত পরিচালক বানিয়েছেন বলে সেজন্যই নয়- ছবিটির সঙ্গে থাকা এ দেশীয় ওটিটি পস্ন্যাটফর্মের মধ্যে সবচেয়ে তুঙ্গে থাকা 'চরকি' প্রযোজনা করেছে বলেও। সে কারণেও ছবিটি দারুণ প্রচারণা সহযোগিতা পাচ্ছে। সৌভাগ্যবানই বলতে হবে নিশোকে। যে চরকি তার ছোটপর্দার জনপ্রিয়তাকে ওটিটির মাধ্যমে বিশ্ব পাদপ্রদীপের আলোয় ছড়িয়ে দিয়েছে সেই চরকিই তার সিনেমাটির অভিভাবক।

নিশো শুধু যে 'সুড়ঙ্গ'র ভেতরেই আটকে যাবেন এমন নয়। ওটিটিতে পা রাখার পর যেমন তিনি আর পেছনে ফিরে তাকাননি। তেমনি বড়পর্দায় পা রেখেও আর পেছনে ফিরে তাকাতে ইচ্ছুক নন তিনি। এটা তিনি জানিয়েও রেখেছেন। তাইতো শুধু 'সুড়ঙ্গ' ছবিটির শুটিংয়ে যাওয়ার আগেই 'কালপুরুষ' নামের নতুন আরও একটি সিনেমায়ও নাম লিখেয়েছেন এই অভিনেতা। সিনেমাটি নির্মাণ করতে যাচ্ছেন নাট্যনির্মাতা সঞ্জয় সমদ্দার।

ছবিটির প্রযোজক টপি খান। পরিচালক বর্তমানে কলকাতার জিতকে নিয়ে 'মানুষ' নামে একটি সিনেমার কাজে ব্যস্ত সময় পার করছেন। সেটার কাজ শেষ হলে 'কালপুরুষ'র কাজ ধরবেন বলে জানিয়েছেন তিনি। ভিন্নধর্মী গল্প ও অসাধারণ নির্মাণে খ্যাতি রয়েছে নাট্য নির্মাতা সঞ্জয় সমদ্দারেরও।

এ প্রসঙ্গে নিশো বলেন, 'আমার সব সময়েই ইচ্ছা ছিল বড়পর্দায় কাজ করার। আর চেয়েছিলাম সবচেয়ে সহজ গল্পে কাজ করতে। 'সুড়ঙ্গ' তেমনই একটি সিনেমা।' নিশো আরও বলেন, 'এখন আমি নাটকের চেয়ে সিনেমাকেই বেশি গুরুত্ব দিতে চাই। সেজন্য প্রস্তুতও করছি নিজেকে। গত কয়েক মাসে নিজের ওজন কমিয়েছি প্রায় ১৪ কেজি। আমি চাই সিনেমার জন্য আরও পরিপূর্ণ ফিট হয়ে লাইট-ক্যামেরার সামনে দাঁড়াতে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে