logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  মাসুদুর রহমান   ১২ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও নতুন প্রজন্মের নায়িকারা

মুক্তিযুদ্ধের চলচ্চিত্রে কাজ করে গর্ববোধ করেন নির্মাতা ও অভিনয়শিল্পীরা। গত এক দশকে মুক্তিযুদ্ধের ওপর বেশ কিছু চলচ্চিত্র নির্মিত হয়েছে। এসব চলচ্চিত্রে যেসব তরুণ নায়িকারা অভিনয় করে আলোচনায় এসেছেন তাদের নিয়েই আজকের প্রতিবেদন।

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও নতুন প্রজন্মের নায়িকারা
'ভুবন মাঝি' ছবির দৃশ্যে অপর্ণা ঘোষ
মৌসুমী : ২০১৮ সালে মুক্তি পায় চলচ্চিত্রের চিরসবুজ নায়িকা মৌসুমী অভিনীত 'পোস্টমাস্টার-'৭১'। ছবিটি পরিচালনা করেছেন আবীর খান ও রাশেদ শামীম স্যাম। এতে মৌসুমীর বিপরীতে অভিনয় করেন চিত্রনায়ক ফেরদৌস। গল্পটি যুদ্ধ ও রোমান্টিক ধাঁচের। ছবির গল্পে দেখা যায়- ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পোস্ট অফিসে চাকরি করেন আরিফ। হঠাৎ একদিন পোস্টমাস্টারের কাছে একটি চিঠি আসে আর তাতে লেখা থাকে ওই পোস্ট অফিসের আশপাশে যত এলাকা আছে প্রত্যেকটি গ্রাম থেকে যুবক ছেলেদের খুঁজে বের করে যুদ্ধের জন্য ট্রেনিংয়ে পাঠাতে। চিঠির কথা অনুযায়ী পোস্টমাস্টার আরিফ যুবক ছেলেদের যুদ্ধের জন্য পাঠাতে থাকে। পোস্টমাস্টার সরাসরি যুদ্ধে অংশ না নিয়ে নেপথ্যে থেকে যুদ্ধের জন্য সবাইকে সংগঠিত করতে থাকে। কিন্তু রাজাকাররা বিষয়টি জেনে যায়।

জয়া আহসান: সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস 'নিষিদ্ধ লোবান' উপন্যাসের প্রেক্ষাপটে ২০১১ সালে নাসির উদ্দীন ইউসুফ নির্মাণ করেন 'গেরিলা' চলচ্চিত্রটি। একজন বলিষ্ঠ নারী চরিত্রকে কেন্দ্র করে এগিয়ে যায় গল্পের চিত্রপট। বিলকিস নামের মেয়েটির স্বামী সাংবাদিক হাসান ২৫ মার্চ রাতে নিখোঁজ হয়। সেই রাতেই শুরু হয়ে যায় পাকিস্তানি বাহিনীর ধ্বংসযজ্ঞ। যুদ্ধের একপর্যায়ে নিখোঁজ স্বামীকে খোঁজার পাশাপাশি মুক্তিযুদ্ধে জড়িয়ে যায় বিলকিস। এ ছবিতে অনবদ্য অভিনয় করে আলোচনায় আসেন জয়া আহসান। আরও অভিনয় করেন ফেরদৌস, শতাব্দী ওয়াদুদ ও শ্যামল মওলা প্রমুখ।

অপর্ণা ঘোষ : 'ভুবন মাঝি' ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত চলচ্চিত্র। ছবিটি রচনা ও পরিচালনা করছেন ফাখরুল আরেফিন খান। ১৯৭০ সাল থেকে ২০১৩ সালের কিছু সত্য ঘটনার ওপর ভিত্তি করে ছবির গল্প সাজানো হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় ও বাংলাদেশের অপর্ণা ঘোষ। এ অভিনেত্রী মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত 'মেঘমলস্নার' ছবিতে অভিনয় করেও আলোচনায় আসেন। আখতারুজ্জামান ইলিয়াসের 'রেইনকোর্ট' গল্প অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন জাহিদ রহিম অঞ্জন। ছবির প্রধান দুই চরিত্রের একটি আসমার ভূমিকায় অভিনয় করেন অপর্ণা। এ ছাড়া 'সুতপার ঠিকানা'তেও অভিনয় করেন তিনি।

জ্যোতিকা জ্যোতি: 'জীবনঢুলী' এই ছবিটি হলো বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত একটি চলচ্চিত্র। ১৯৭১ সালে এ দেশের সাধারণ মানুষদের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীরা যে বর্বরোচিত হত্যাযজ্ঞ চালিয়েছে তারই এক চলমান দলিল এ চলচ্চিত্র। এই চলচ্চিত্রটি সরকারি অনুদানে নির্মিত হয়েছে। তানভীর মোকাম্মেল পরিচালিত ছবিটি মুক্তি পায় ২০১৪ সালে। এই ছবিতে নিম্নবর্ণের দরিদ্র ঢাকি 'জীবনকৃষ্ণ দাসে'র জীবন এবং তার এলাকায় ঘটে যাওয়া নারকীয় হত্যাযজ্ঞ আবির্ভূত হয়েছে। এ ছবিতে অভিনয় করেন অভিনেত্রী জ্যোকিতা জ্যোতি।

নিপুণ: ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র '৭১-এর মা জননী' সিনেমায় অভিনয় করে আলোচনায় আসেন চিত্রনায়িকা নিপুণ। আনিসুল হক রচিত 'জননী সাহসিনী '৭১' অবলম্বনে ছবিটি নির্মাণ করেন শাহ আলম কিরণ। সরকারি অনুদানে এ ছবিতে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীরাঙ্গনাদের জীবনচিত্র তুলে ধরা হয়েছে। এতে বীরাঙ্গনা জননীর ভূমিকায় অভিনয় করেছেন নিপুণ। তার স্বামীর ভূমিকায় ছিলেন কণ্ঠশিল্পী আসিফ আগুন। এ ছাড়াও ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র 'শোভনের স্বাধীনতা'য় অভিনয় করেন নিপুণ। মানিক মানবিক পরিচালিত মুক্তিযুদ্ধের এ ছবিতে নিপুণ গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেন। তার বিপরীতে ছিলেন ফেরদৌস।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে