​ তাইওয়ানের কাছে চীনের সামরিক মহড়া

​  তাইওয়ানের কাছে চীনের সামরিক মহড়া

তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন নিয়ে বেইজিং ও তাইপের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে তাইওয়ানের কাছাকাছি ফুজিয়ান প্রদেশে মহড়া চালিয়েছে চীন। সোমবার (১১ অক্টোবর) চীনের সামরিক বাহিনীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

তাইওয়ানের নিজস্ব সংবিধান, সামরিক বাহিনী এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা রয়েছে। অঞ্চলটি নিজেকে সার্বভৌম রাষ্ট্র বলে মনে করে। অন্যদিকে চীন দাবি করে তাইওয়ান তাদের নিজস্ব ভূমি। সম্প্রতি চীনের অসংখ্য যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে।

চীনের পিপলস লিবারেশন আর্মির দৈনিক পত্রিকা তাদের উইবো মাইক্রো ব্লগিং সাইটে তাদের অ্যাকাউন্ট থেকে জানায়, সম্প্রতি ফুজিয়ান প্রদেশের দক্ষিণ অংশে এ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। এতে সেনা ও নৌযান বিশেষজ্ঞরা অংশ নেন। সৈকতে আক্রমণ শানাতে সেনাদের কয়েক ভাগে ভাগ করে এ মহড়া চালানো হয়।

চীনের ফুজিয়ান প্রদেশটির অবস্থান তাইওয়ানের কাছাকাছি হওয়ায় দ্বীপ দেশটিতে চীনের যে কোনো রকম আগ্রাসনের ক্ষেত্রে হামলা চালানোর মূল কেন্দ্র হয়ে উঠবে এ প্রদেশটি।

চীন নিয়মিতই বিভিন্ন উপকূলে এমনকি বিতর্কিত দক্ষিণ চীন সাগরেও সামরিক মহড়া চালায়। তাইওয়ান চীনের এসব মহড়া জোর-জবরদস্তি করে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠারই কৌশল বলে এর নিন্দা করে আসছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে