রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধ্বস, ২ হাজারের বেশি মানুষ জীবিত সমাহিত

যাযাদি ডেস্ক
  ২৭ মে ২০২৪, ১৪:৫৯
ছবি: সংগৃহীত

ওশেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে এখনো ২ হাজারের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন। আশঙ্কা করা হচ্ছে তারা সবাই মাটিচাপায় নিহত হয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। শুক্রবার রাজধানী পোর্ট মোর্সবি থেকে উত্তরপশ্চিমে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত এনগা প্রদেশের কাওকালাম গ্রামে ভূমিধসের ঘটনা ঘটে। ভূমিধসের কারণে এঙ্গা প্রদেশটি আলাদা হয়ে গেছে। দেড় শতাধিক বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে।

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপি জানিয়েছেন, ভূমি ধস এলাকায় দুর্যোগ অফিস এবং প্রতিরক্ষা বাহিনী কাজ করছে। তারা হাইওয়ে চলাচলের উপযোগি করার চেষ্টা করছে এবং সেখানে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে। দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে ২ হাজার মানুষ মাটিচাপা পড়েছে বলে আশ্কা তাদের। তবে জাতিসংঘের হিসেব অনুযায়ী এই সংখ্যা ৬৭০ জন।

দুর্যোগ অফিস বলেছে, ভূমিধসের ফলে ভবন, খাবারের গাছের বাগানের বড় ধরনের ক্ষতি হয়েছে এবং দেশের অর্থনৈতিক লাইফলাইনে বড় ধরনের প্রভাব পড়েছে।

শুক্রবার ভোর রাত ৩টার দিকে যখন ভূমিধসের ঘটনা ঘটে তখন বেশিরভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন। গ্রামটিতে দেড় শতাধিক পরিবার ছিল। সর্বশেষ আদম শুমারি অনুযায়ী ওই এলাকায় জনসংখ্যা দুই হাজার।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে