​আজ পবিত্র জুমাতুল বিদা

​আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার অর্থাৎ জুমাতুল বিদা। জুমাতুল বিদা শেষে সারা দেশের সব মসজিদে করোনা মহামারি থেকে মুক্তি লাভের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত হবে। জুমাতুল বিদা; অর্থাৎ শেষ জুমা। পবিত্র রমজান মাসের শেষ শুক্রবারের জুমার নামাজ জুমাতুল বিদা হিসেবে পরিচিত।

এই দিনটি মুসলিমদের মনে করিয়ে দেয়, আরো একটি রমজান মাস বিদায় নিচ্ছে। সেই সাথে নিজেদের গুনাহ মাফের আরো একটি বড় সুযোগ চলে যাচ্ছে। তাই এই দিনে ইবাদত-বন্দেগীর মাধ্যমে মুসলমানরা পাপ থেকে মুক্তি ও আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বলেন, 'রহমত, বরকত, আর মাগফিরাতের সওগাত নিয়ে রমজান আসে। আল্লাহ যেন আমাদেরকে রমজানের পরিপূর্ণ ফজিলত দান করেন। এটাই এই জুমাতে আমরা কামনা করে থাকি।'

সবাইকে মাস্ক পরে, স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের আহ্বান জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আজ জুমাতুল বিদা শেষে সারা দেশের সব মসজিদে করোনা মহামারি থেকে মুক্তি লাভের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত হবে।

হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বলেন, 'আল্লাহ আমাদের ডাকে সবসময়ই সাড়া দেন। সেজন্যই আমরা আল্লাহকে বেশি করে ডাকবো যনে তিনি আমাদেরকে হেফাজত করেন।'

এই দিনে পরিবার, আত্মীয় স্বজন, দেশ ও জাতির ইহকালীন সমৃদ্ধি ও পরকালীন মুক্তির জন্য দোয়া করে রমজান মাসের ফজিলত আদায়ের তাগিদ দেন মুফতি মিজানুর রহমান।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে