ভারতের সঙ্গে সবগুলো স্থলবন্দর খুলছে আজ

ভারতের সঙ্গে সবগুলো স্থলবন্দর খুলছে আজ

ভারতের সঙ্গে আজ রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে সবগুলো স্থলবন্দর খুলে দেওয়া হচ্ছে। মূলত ১১টির মধ্যে নতুন করে খুলে দেওয়া হচ্ছে শেওলা, তামাবিল, ভোমরা, বিরল এবং বাংলাবান্ধা স্থলবন্দর। করোনা মহামারির কারণে প্রায় সাড়ে চার মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল এসব স্থলবন্দর। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ‘পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে ১৪ সেপ্টেম্বর ভার্চুয়ালি আন্তঃমন্ত্রণালয় সভায় ভারতের সঙ্গে যুক্ত সব স্থলবন্দর খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। আগে ছয়টি বন্দর খোলা ছিল। রোববার থেকে বাকি পাঁচটি বন্দরও খুলে দেওয়া হচ্ছে। বাংলাদেশ ও ভারতে করোনাভাইরাসের সংক্রমণ হার কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দূতাবাসের অনাপত্তিপত্র ছাড়াই সবগুলো স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশে ফেরা যাবে। এখন থেকে সপ্তাহে সাত দিনই অনাপত্তিপত্র (এনওসি) ছাড়া পাসপোর্টধারী যাত্রীরা ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচল করতে পারবেন। তবে যাত্রীদের অবশ্যই করোনা নেগেটিভ সনদ (৭২ ঘণ্টার মধ্যে) দেখানো বাধ্যতামূলক রয়েছে। যেসব যাত্রীর করোনা পজিটিভ বা করোনার উপসর্গ থাকবে, তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। ইতোমধ্যে শুক্রবার থেকে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ছয়টি স্থলবন্দর নিয়ে এ নিয়ম কার্যকর হয়েছে।

উল্লেখ্য, ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল দেশটির স‌ঙ্গে সব ধরনের স্থলবন্দর বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে চিকিৎসা বা বিভিন্ন কাজে ভারত গিয়ে আটকে পড়াদের বেনাপোল, আখাউড়া ও বুড়িমারি এ তিনটি বন্দর দিয়ে দেশে ফেরার সুযোগ দেয় সরকার। পরবর্তীতে এগুলোর সঙ্গে দর্শনা, হিলি ও সোনামুখী এ তিনটি স্থলবন্দর খুলে দেওয়া হয়। তবে সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জের করোনার প্রকোপ বাড়ায় সোনামুখী বন্দর বন্ধ করা হয়। সম্প্রতি এ বন্দর আবার খুলে দেওয়া হয়েছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে