রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

কাতার ১-০ গোলে হারাবে ইকুয়েডরকে?

যাযাদি ডেস্ক
  ২০ নভেম্বর ২০২২, ১১:৪৫
আপডেট  : ২০ নভেম্বর ২০২২, ১৮:১২

কাতার বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। তবে শুরুর আগেই কাতার বিশ্বকাপকে ঘিরে উঠছে একের পর এক অভিযোগ। মানবাধিকার লঙ্ঘন থেকে শুরু করে টাকার বিনিময়ে ভুয়া সমর্থক অভিযোগের তালিকা একেবারেই কম নয়। এবার ওই তালিকায় যুক্ত হলো আরো এক চাঞ্চল্যকর অভিযোগ। বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় আজ রাত ১০টায় মুখোমুখি হওয়ার কথা আয়োজক কাতার ও ইকুয়েডরের। কাতারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইকুয়েডরের ফুটবলারদের বিপুল অঙ্কের টাকা ঘুষ দেয়া হয়েছে। যাতে করে ম্যাচ ছেড়ে দেন তারা! আর কাতার ম্যাচটিতে জয়ী হবে ১-০ গোলে!

অবশ্য, প্রথম কোনো মুসলিম দেশে বিশ্বকাপ আয়োজনের প্রেক্ষাপটে এসব অভিযোগের ভিত্তি নিয়ে প্রশ্নও ওঠেছে। অনেকে বলছেন, পরিকল্পিতভাবে কাতারের আয়োজনকে কলঙ্কিত করার চেষ্টা করা হচ্ছে। অবশ্য, সর্বশেষ অভিযোগের ব্যাপারে কাতার কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ইকুয়েডরের ফুটবলারদের প্রদান করা টাকার পরিমাণ শুনলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। যা খবর তাতে করে ৭.৪ মিলিয়ন ডলার ঘুষ দেয়ার অভিযোগ রয়েছে। এই ঘুষের বিনিময়ে ম্যাচ ছাড়ার প্রস্তাব দেয়া হয়েছে আট ইকুয়েডরের ফুটবলারকে। ঘটনাটি সামনে নেমেছেন আমজাদ তাহা। উল্লেখ্য, এই আমজাদ তাহা হলেন সৌদি আরবের ব্রিটিশ সেন্টারের স্ট্র্যাটেজিক রাজনৈতিক বিষয় এবং রিজিওনাল ডাইরেক্টর বিষয়ক বিশেষজ্ঞ। তার দাবি, দ্বিতীয়ার্ধে ম্যাচের একমাত্র গোলটি হবে। অর্থাৎ ম্যাচে ১-০ গোলে জিতবে কাতার।

তাহা জানিয়েছেন, তার সূত্র হলো কাতার এবং ইকুয়েডরের শিবিরের কিছু লোক। এরপর গোটা বিশ্বকে তিনি এই ফিফার দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানান। তিনি বলেন এই ঘটনা তিনি সামনে আনাতে হয়ত লজ্জার খাতিরে ম্যাচের ফলাফল বদলাতে পারে।

এই অভিযোগ ওঠার পরে কাতার ফুটবল ফেডারেশন অথবা ফিফার তরফে কোনো বক্তব্য রাখা হয়নি। সম্প্রতি খেলা চলাকালীন স্টেডিয়ামে বিয়ার বিক্রি বন্ধ করা হয়েছে। যাতে কম বিতর্ক হচ্ছে না।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতার মুখোমুখি হবে ইকুয়েডরের। এল আগে তারা ইকুয়েডরের বিরুদ্ধে তিনবার খেলেছে। দুটি দল একবার করে জিতেছে। শেষবার ২০১৮-র অক্টোবর মাসে খেলেছিল তাঁরা। সেই ম্যাচে ৪-৩ গোলে কাতার হারিয়েছিল ইকুয়েডরকে।

উল্লেখ্য, ২০০২ সালে শেষবার বিশ্বকাপ মঞ্চে অভিষেক ঘটানো কোনো দল প্রথম ম্যাচেই জিতেছিল। সেবার সেনেগল হারিয়েছিল ফ্রান্সকে। এখন দেখার কাতার সেই কৃতিত্ব স্পর্শ করতে পারে কিনা! সূত্র : হিন্দুস্তান টাইমস ও অন্যান্য

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে