রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

কোরিয়ায় আটকে গেল উরুগুয়ে

যাযাদি ডেস্ক
  ২৪ নভেম্বর ২০২২, ২১:৪৭
আপডেট  : ২৪ নভেম্বর ২০২২, ২৩:১৬

কাতার বিশ্বকাপে এশিয়ান বসন্ত চলছেই। আর্জেন্টিনাকে হারিয়েছে সৌদি আরব। জাপানের কাছে হেরেছে জার্মানি। এবার আরেক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে আটকে দিল এশিয়ার আরেক দল দক্ষিণ কোরিয়া।

বৃহস্পতিবার দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে এইচ-গ্রুপের প্রথম ম্যাচে লুইস সুয়ারেজের উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে সন হিউং-মিনের দক্ষিণ কোরিয়া। সৌদি আরব ও জাপানের মতো অঘটনের জন্ম দিতে না পারলেও বিশ্বকাপের প্রথম চ্যাম্পিয়নদের সঙ্গে চোখে চোখ রেখেই লড়াই করেছে এশিয়ার বাঘরা।  

দুদলেরই জমাট রক্ষণের কারণে গোলের খুব বেশি সুযোগ তৈরি হয়নি। তবে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে না পারায় আফসোস করতেই পারে উরুগুয়ে। তাদের দুটি প্রচেষ্টা পোস্টে প্রতিহত হয়। অন্যদিকে মাঠের খেলায় বেশ দাপট দেখালেও পুরো ম্যাচে একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি দক্ষিণ কোরিয়া। তবে লম্বা পাসে ও প্রতিআক্রমণে ভীতি ছড়িয়েছে তারা। শুরুতে বল দখলে দক্ষিণ কোরিয়া ও আক্রমণে উরুগুয়ে এগিয়েছিল।

১৯ মিনিটে ফেদে ভালভের্দের বুলেটগতির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তিন মিনিট পর দক্ষিণ কোরিয়ার গোলমুখে সুয়ারেজের ক্রসে পা ছোঁয়াতে ব্যর্থ হন লিভারপুর তারকা দারউইন নুনেজ। ৩৪ মিনিটে লক্ষ্যভ্রষ্ট শটে দক্ষিণ কোরিয়ার প্রথম সুযোগটি নষ্ট করেন ফরোয়ার্ড উই-জো। চোট কাটিয়ে বিশেষ মুখোশ পরে নামা দক্ষিণ কোরিয়ার অধিনায়ক সন প্রথমার্ধে তেমন আলো ছড়াতে পারেননি। বিরতির ঠিক আগে ভাগ্যের ফেরে গোলবঞ্চিত হয় উরুগুয়ে। ভালভের্দের কর্নার থেকে দিয়েগো গদিনের হেড পোস্টে লাগে।

দ্বিতীয়ার্ধেও আক্রমণে এগিয়েছিল উরুগুয়ে। কিন্তু নুনেজ-সুয়ারেজদের সব প্রচেষ্টাই আটকে যায় কোরিয়ার রক্ষণ দেওয়ালে। আক্রমণের ধার বাড়াতে সুয়ারেজকে তুলে আরেক অভিজ্ঞ ফরোয়ার্ড এদিনসন কাভানিকে নামান উরুগুয়ের কোচ। ৯০ মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। রিয়াল মাদ্রিদ তারকা ভালভের্দের দূরপাল্লার শট পোস্ট কাঁপিয়ে ফিরে আসে। এরপর দক্ষিণ কোরিয়ার সনও একইভাবে অচলায়তন ভাঙার চেষ্টা করেছিলেন। কিন্তু তার শট লক্ষ্যে ছিল না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে