বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

‘মরণফাঁদ’-এ মুখোমুখি স্পেন-জাপান

যাযাদি ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২২, ০৯:৪৯
জাপানের বিপক্ষে লড়াইয়ে নামার আগে অনুশীলনে স্পেন দল। ছবি : সংগৃহীত

‘মরণফাঁদ’ খ্যাত ‘ই’ গ্রুপ এখনো উন্মুক্ত। দুই পরাশক্তি স্পেন ও জার্মানি বিপরীত অবস্থানে থাকলেও দুদলের এখনো সুযোগ আছে। ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন গ্রুপের শীর্ষে, ২০১৪ সালের চ্যাম্পিয়ন জার্মানি রয়েছে তলানিতে। দ্বিতীয় স্থানে জাপান, কোস্টারিকা আছে তৃতীয় স্থানে। স্পেন-জার্মানির মতো বাকি দুই দলের জন্যও নকআউট পর্বের দুয়ার উন্মুক্ত থাকছে।

৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্পেনের নকআউট পর্ব নিশ্চিত করতে এক পয়েন্ট প্রয়োজন। টানা দ্বিতীয় বিশ্বকাপে নকআউট পর্ব নিশ্চিত করতে জাপানের জয় চাই। ব্লু-সামুরাইদের জন্য ড্র যথেষ্ট হতে পারে, যদি জার্মানি-কোস্টারিকা ম্যাচের ফল অনুকূলে থাকে।

জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর স্পেন ও জাপান দুদলই সর্বশেষ ম্যাচে জয়শূন্য। কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার পর জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্র করে স্পেন। অন্যদিকে, জার্মানিকে ২-১ গোলে হারানো জাপান কোস্টারিকার বিরুদ্ধে ১-০ গোলে হেরে গেছে। বিশ্বকাপ মঞ্চে স্পেন-জাপান এই প্রথম মুখোমুখি হচ্ছে। ২০০১ সালে দুদল সর্বশেষ মুখোমুখি হয়। ফিফা প্রীতি ম্যাচে লা-রোজাদের জয় ১-০ গোলে।

স্পেনের আলভারো মোরাতা কোস্টারিকার পর জার্মানির বিরুদ্ধে বেঞ্চ থেকে উঠে এসে গোল করেন। জাপানের বিপক্ষে অ্যাতলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ডকে একাদশে দেখা যেতে পারে। ম্যাচের আগে মিডফিল্ডার গাভিকে নিয়ে শঙ্কায় লুইস

এনরিকে। হালকা চোটের কারণে বার্সেলোনা তারকাকে নিয়ে হয়তো ঝুঁকির পথে হাঁটবেন না স্পেন কোচ। কার্ড সংক্রান্ত জটিলতা এড়াতে এ ম্যাচে বিশ্রামে রাখা হতে পারে সার্জিও বুসকেটসকে। মাঝমাঠে কোকে, কার্লোস সোলার ও মার্কোস লরেন্তেকে দেখা যেতে পারে। বুসকেটস না থাকলে ডিফেন্সিভ মিডফিল্ড পজিশনে ম্যানচেস্টার সিটির রদ্রিকে দেখা যেতে পারে। পাউ তোরে অথবা অ্যারিক গার্সিয়ার মধ্যে একজনকে আইমারিক লাপোর্তার সঙ্গে রক্ষণে দেখা যেতে পারে।

জাপানের দুই ডিফেন্ডার তাকেহিরো তোমিয়াশু ও হিরোকি সাকাই হ্যামস্ট্রিং ইনজুরির কারণে স্পেনের বিরুদ্ধে ম্যাচে নিশ্চিত নন। হাঁটুর ইনজুরির কারণে দলের সঙ্গে অনুশীলনে দেখা যায়নি মিডফিল্ডার ওয়াতারু এন্দোকে। আও তানাকা অথবা গাকু শিবাসাকি এ মিডফিল্ডারের জায়গায় একাদশে আসতে পারেন। জাপানি অধিনায়ক মায়া ইয়োশিদা স্পেনের বিরুদ্ধে তার ১২৫তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাচ্ছেন।

দুই ম্যাচে একাদশের বাইরে থাকলেও বিষয়টিকে সমস্যা হিসেবে দেখছেন না আলভারো মোরাতা। সাবেক চেলসি ও জুভেন্তাস ফরোয়ার্ডের কথায়, ‘যদি সব ম্যাচে আমাকে বেঞ্চ থেকে তুলে এনে খেলানো হয়, এমনকি না খেলানো হয়; সেটা সমস্যা না; কিন্তু আমার দল যদি বিশ্বকাপ জয় করে—সেটা হবে দারুণ বিষয়। আমি গলা খুলে গান গাইব, বেঞ্চে থেকেই উৎসব করব।’

দুই ম্যাচে দুই গোল করা এ ফরোয়ার্ড আরও বলেন, ‘আমাদের নির্দিষ্ট একটা লক্ষ্য রয়েছে। সে লক্ষ্য অর্জনের পথে দলের সবাই গুরুত্বপূর্ণ। আমি সবসময় খেলতে চাই। কিন্তু অতটা সময় খেলতে চাই না, মানুষ আমাকে যতটা সময় মাঠে দেখতে চান।’

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে