বেসরকারি শিক্ষা বাজেটে ১৫ শতাংশ করারোপ প্রস্তাবের সমালোচনা সংসদে

বেসরকারি শিক্ষা বাজেটে ১৫ শতাংশ করারোপ প্রস্তাবের সমালোচনা সংসদে

বিশ্ববিদ্যালয় ও মেডিকেলসহ বেসরকারি শিক্ষার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাবের সমালোচনা করেছেন সংসদ সদস্যরা। যে ভ্যাট চাপানো হয়েছে সেটা শিক্ষার্থীদের ওপর এসে পড়বে বলে তারা মন্তব্য করেন।

সোমবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, শিক্ষা খাতের ১৫ দশমিক ৭ শতাংশ বরাদ্দের ৪ শতাংশই

প্রযুক্তি খাতের। বিপর্যস্ত শিক্ষাব্যবস্থায় ছুটিই বাড়ছে, লেখা-পড়ার বিকল্প ব্যবস্থার কথা বলা হচ্ছে না। এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেখানে ৫ লাখ ছেলে মেয়ের লেখাপড়া করাচ্ছে তাদের ওপর ১৫ শতাংশ কর চাপানো হয়েছে যা শেষ বিচারে শিক্ষার্থীদের ওপর পড়বে।

শিরীন আখতার বলেন, ভ্যাট নির্ভরশীলতাকে গরিববিরোধী প্রতিক্রিয়াশীলতা বৈষম্যমূলক রাজস্ব আদায় প্রক্রিয়া। বেসরকারি শিক্ষার ক্ষেত্রে ভ্যাট প্রস্তাব জাসদ বিরোধিতা করছে।

জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী বলেন, বাজেটে বেসরকারি শিক্ষা সবচেয়ে বেশি উপেক্ষিত। বাজেটে ন্যক্কারজনকভাবে বেসরকারি শিক্ষার ওপর ১৫ শতাংশ করারোপ করা হয়েছে। এ সম্পর্কে একজন শিক্ষার্থী বলেছেন অন্যদেশের সরকার শিক্ষায় ভর্তুকি দেয় আর আমরা করারোপ করি।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ৩ জুন তার বাজেট বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ১৫ শতাংশ করারোপের কথা বলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে