বিশ্বে সংক্রমণ-মৃতু্য বাড়ছেই

বিশ্বে সংক্রমণ-মৃতু্য বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃতু্য বিশ্বে বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে আরও আট হাজার ৯৪১ জনের মৃতু্য হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন চার লাখ ২৮ হাজার ৮০১ জন। আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট

'ওয়ার্ল্ডোমিটারে' এসব তথ্য পাওয়া গেছে। সংবাদসূত্র :এএফপি

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, সারাবিশ্বে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ১৯ কোটি ৪৯ লাখ ৮৫ হাজারের বেশি। এর মধ্যে মারা গেছেন ৪১ লাখ ৭৪ হাজার ৮৬৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৭ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার ৯০৫ জন।

সংক্রমণ ও মৃতু্যতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৫১ লাখ ৯৯ হাজার ৪৬৫ জনের বেশি। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ২৬ হাজার ৭৬২ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৫ লাখ ১১ হাজার ৯০৯ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৪ লাখ ৯ হাজার ৬৩৯ জন। তাদের মধ্যে মারা গেছেন চার লাখ ২০ হাজার ৯৯৬ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃতু্যর দিক থেকে দ্বিতীয় অবস্থানে দেশটি। সেখানে মৃতু্যর সংখ্যা পাঁচ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন প্রায় এক কোটি ৯৬ লাখ ৮৯ হাজার জন। সংক্রমণ ও মৃতু্যর তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া ও ইতালি। তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে।

উলেস্নখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরের 'সি-ফুড' মার্কেটে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সংক্রামক ভাইরাস 'সার্স-কোভ-২'। যা পরে বিশ্বজুড়ে পরিচিতি পায় 'নভেল করোনাভাইরাস' নামে। চীনে করোনায় প্রথম রোগীর মৃতু্য হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। উহান শহরের প্রথম যে ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে যখন মারা যান, চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় তখন বলেছিল, অপরিচিত ধরনের নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। তারপর ২০২০ সালের জানুয়ারি থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া শুরু করে সার্স-কোভ-২ ভাইরাসটি। একপর্যায়ে সেই বছরের ফেব্রম্নয়ারিতে করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করতে বাধ্য হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে