শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিবের অনন্য কীর্তি

ক্রীড়া প্রতিবেদক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সাকিব আল হাসান

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি২০-তে ব্যাট হাতে নতুন কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। এই সংস্করণে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাত হাজার রানের ঘরে প্রবেশ করেছেন এই অলরাউন্ডার। চলমান বিপিএলে শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে আগে ব্যাট করেছে রংপুর। ইনিংসে তিন নম্বরে ব্যাট করতে নেমে সাত হাজারি ক্লাবে প্রবেশ করেন তিনি। এ মাইলফলক স্পর্শ করতে সাকিবকে খেলতে হয়েছে ৩৮৭টি ইনিংস। শনিবার চট্টগ্রামের বিপক্ষে রংপুর রাইডার্সের হয়ে মাঠে নামার আগে তার প্রয়োজন ছিল মাত্র ৮ রান। আর এই ৭ হাজার রান করার মধ্যে দিয়ে সাকিব গড়েছেন আরও এক রেকর্ড। টি২০'র স্বীকৃত ম্যাচে ৭ হাজার রান এবং ৪০০ উইকেট সংগ্রাহকের তালিকায় প্রবেশ করেছেন সাকিব। এর আগে এই ক্লাবে ছিলেন মাত্র একজন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার আন্দ্রে রাসেল এই ক্লাবে ছিলেন আগে থেকেই, এবার যুক্ত হলেন সাকিব।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে আগে ব্যাট করে ৩ উইকেটে ২১১ রান করেছে রংপুর। বিপিএলের এবারের আসরে টি২০ সুলভ রান না হওয়ায় দর্শকদের হতাশা বাড়ছিল। চার-ছক্কার ঝড় সেভাবে দেখা না পাওয়ায় উইকেটের দায় দিচ্ছিলেন অনেকে। অবশেষে রংপুর রাইডার্স কাটাল খরা। রেজা হেনড্রিকস, জিমি নিশামের ঝড়ে আসরের সর্বোচ্চ সংগ্রহ পেয়েছে রংপুর। মাঠের ক্রিকেটে সাকিব আল হাসান বরাবরই অপ্রতিরোধ্য। মাঝে চোখের সমস্যার কারণে কিছুদিন ভোগান্তি পোহালেও আবারও পুরনো ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন। শনিবার বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ব্যাট হাতে করেছেন ১৬ বলে ২৭ রান। তাতে ৩৮৭ ইনিংসে ২১ এর ওপর গড়ে এ সংস্করণে তার রান দাঁড়িয়েছে ৭০১৯। টি২০-তে বাংলাদেশিদের মধ্যে সবার আগে সাত হাজার রানের ক্লাবে প্রবেশ করেন তামিম ইকবাল। ২৫৪ ইনিংসে ৩১.৯৭ গড়ে তার রান ৭৩৮৬।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে বাকিরা আছেন বেশ দূরে। টি২০-তে রান সংগ্রাহকের তালিকায় তামিম-সাকিবের পেছনে থাকা মুশফিকুর রহিম এখনো ৬ হাজার রানের ঘরেই প্রবেশ করতে পারেননি। ২৪৬ ইনিংসে ২৯.৫৭ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৫৬১৯ রান। ২৮০ ইনিংসে ২৪.৮৯ গড়ে মাহমুদউলস্নাহ রিয়াদের রান ৫৫৭৬।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে