শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাঁচা-মরার লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি ব্রাজিল

ক্রীড়া ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বাঁচা-মরার লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি ব্রাজিল

২০২৪ প্যারিস অলিম্পিকে খেলতে আর্জেন্টিনার সামনে জয়ের বিকল্প নেই। বাঁচা-মরার এই ম্যাচে আর্জেন্টাইনদের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। এই ম্যাচে সেলেসাওদের হারাতে না পারলে মেসি-ডি মারিয়ার অলিম্পিক মাতানোর স্বপ্ন আর বাস্তবে রূপ নেবে না। কেননা, এই ম্যাচে হার কিংবা ড্রয়ে বিদায় নিশ্চিত হবে মেসির উত্তরসূরিদের।

এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে আজ রোববার ডু অর ডাই ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টাইন যুবারা। একই দিনে মাঠে নামছে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। এর আগে, দাপট দেখিয়ে চূড়ান্ত বাছাইপর্ব নিশ্চিত করেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু এই পর্বে প্যারাগুয়ের কাছে হেরে যায় ব্রাজিল আর দুই ম্যাচে দুই পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আর এতে পাল্টে যায় সব হিসাব-নিকাশ। তাই দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ী দলই শেষ পর্যন্ত মূল পর্বের টিকিট কাটবে।

ড্র করলেও চলবে ব্রাজিলের। যদি অন্য ম্যাচের ফল তাদের পক্ষে আসে। কিন্তু আর্জেন্টিনার সামনে একটিই উপায়। জয় ছাড়া আর কোনো পথ খোলা নেই। ফলে প্যারিস অলিম্পিকে ফুটবলের টিকিট পেতে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে। দুটি করে ম্যাচ শেষে প্যারাগুয়ে ৪ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। অলিম্পিকে জায়গা করে নেওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে তাদের। শেষ রাউন্ডের ম্যাচে আগামী রোববার তারা মুখোমুখি হবে ১ পয়েন্ট পাওয়া ভেনেজুয়েলার। একই দিনে মহারণে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই ম্যাচ শেষে ব্রাজিলের পয়েন্ট ৩, আর্জেন্টিনার ২।

ব্রাজিল অবশ্য কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে। প্যারাগুয়ের বিপক্ষে ভেনেজুয়েলা যদি না জেতে, তাহলে ড্র করলেই লক্ষ্য পূরণ হবে অলিম্পিকের গত দুই আসরের চ্যাম্পিয়নদের। তবে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া আর্জেন্টিনাকে অবশ্যই হারাতে হবে ব্রাজিলকে। শুক্রবার শেষ মুহূর্তের গোলে কোনোমতে হার এড়ায় আর্জেন্টিনা। অথচ পাবলো সোলারি তৃতীয় মিনিটেই এগিয়ে দিয়েছিলেন দলকে। ৪২তম মিনিটে দিয়েগো গোমেজ প্যারাগুয়েকে সমতায় ফেরানোর পর ৭০তম মিনিটে আলান নুনেজের লক্ষ্যভেদে পাল্টা লিড নেয় তারা। ম্যাচের ৮৪ মিনিটে আর্জেন্টিনার থিয়াগো আলমাদা পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ২-২ করেন।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের একদম শেষ মিনিটে এনসো গঞ্জালেজ জাল কাঁপালে প্যারাগুয়ে পেতে থাকে জয়ের সুবাস। ফের হারের শঙ্কায় পড়ে যায় আর্জেন্টিনা। তবে যোগ করা সময়ের সপ্তম মিনিটে তাদের উদ্ধার কর্তা হয়ে আসেন ফেদেরিকো রেদোনদো। পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় দুইবারের অলিম্পিকজয়ীরা।

চূড়ান্ত বাছাইপর্বে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে প্যারাগুয়ে। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল ও ২ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা। আর ১ পয়েন্ট নিয়ে আসর থেকে প্রায় ছিটকে গেছে ভেনেজুয়েলা। মূল বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ১-০ গোলে পরাজয়ের পর ভেনেজুয়েলার বিপক্ষে ২-১ গোল ব্যবধানে জিতেছে ব্রাজিল। অন্যদিকে নিজেদের দুই ম্যাচই সমতায় শেষ করেছে আর্জেন্টিনা। আর তাই ব্রাজিল-আর্জেন্টিনা মহারণেই দুই দলের অলিম্পিক ভাগ্য নির্ধারিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে