গণভবনে আজ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনযাযাদি রিপোর্ট প্রায় আট মাস পর সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার কম্বোডিয়া সফর সম্পর্কে জানাতে আজ বিকাল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
ভারত সফর শেষে গত ১১ এপ্রিল সর্বশেষ সংবাদ সম্মেলনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।
তার এবারের কম্বোডিয়া সফরে নয়টি সমঝোতা ও একটি চুক্তি সই হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সঙ্গে।
গত রোববার কম্বোডিয়ার রাজধানী নমপেনে পৌঁছে শেখ হাসিনা কম্বোডিয়ার স্বাধীনতা স্মৃতিস্ত্মম্ভে এবং কম্বোডিয়ার জাতির পিতা প্রয়াত রাজা নরোদম সিহানুকের রাজকীয় স্মৃতি ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি কম্বোডিয়ার গণহত্যা জাদুঘর পরিদর্শন করেন।
সেদিন সন্ধ্যায় কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দেয়া একটি নৈশভোজে অংশ নিয়ে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে বক্তৃতা করেন প্রধানমন্ত্রী।
সফরের দ্বিতীয় দিন সোমবার কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় পিস প্যালেসে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত্ম ও দ্বি-পক্ষীয় বৈঠক হয়।
পরে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ বিবৃতিতে দুই দেশের সহযোগিতার সম্পর্ক নতুন মাত্রায় নিয়ে যাওয়ার কথা বলেন।
একইদিনে প্রধানমন্ত্রী কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে
সৌজন্য সাক্ষাৎ করেন এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের আয়োজনে ব্যবসায়ীদের একটি মতবিনিময় সভায় যোগ দেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের দেয়া নৈশভোজেও তিনি অংশ নেন।
কম্বোডিয়ার ন্যাশনাল অ্যাসেম্বেলির প্রেসিডেন্ট হেং শামরিন এবং কম্বোডিয়ান রয়্যাল পার্টির প্রেসিডেন্ট নরোদম রানারিদ হোটেলে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এফবিসিসিআইয়ের সভাপতির নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close