অ্যাডিলেডেও জিতল অস্ট্রেলিয়াক্রীড়া ডেস্ক অ্যাডিলেড টেস্টের চতুর্থ দিনে বোলিং এবং ব্যাটিং- উভয় বিভাগেই শক্তভাবে ফিরেছিল ইংল্যান্ড। তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে ইতিহাসের হাতছানি ছিল সফরকারীদের সামনে। কারণ এই ভেনু্যতে কোনো দলই একটির বেশি টেস্ট জিততে পারেনি। ইংল্যান্ডের সামনে সুযোগ ছিল বৃত্তটা ভেঙে ফেলার। কিন্তু পঞ্চম দিনের প্রথম ঘণ্টাতেই সম্ভাবনার অপমৃতু্য অস্ট্রেলিয়ার দারম্নণ বোলিংয়ে। চা-বিরতির আগেই স্বাগতিকরা তুলে নিয়েছে ১২০ রানের জয়। এই জয়ে সিরিজেও ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্টিভেন স্মিথের দল।
৪ উইকেটে ১৭৬ রান নিয়ে পঞ্চম দিন শুরম্ন করে ইংল্যান্ড। জয় থেকে ১৭৮ রান দূরে ছিল তারা। চতুর্থ দিনে ৬৭ রানে অপরাজিত থাকা অধিনায়ক জো রম্নটের ব্যাটেই জয়ের স্বপ্ন দেখছিল সফরকারীরা। কিন্তু শেষতক হলো না। অ্যাডিলেড টেস্টের শেষ দিনের তৃতীয় ওভারেই তাকে প্যাভিলিয়নে ফেরান জস হ্যাজলউড। এর আগে দিনের দ্বিতীয় বলেও ইংলিশ ব্যাটিং লাইনআপে আঘাত হানেন অজি পেসার। নাইটওয়াচম্যান ক্রিস ওকসকে ফেরান সাজঘরে। শুরম্নর এই ধাক্কায় ইংল্যান্ডের জয়ের স্বপ্নটা থমকে গিয়েছিল।
হ্যাজলউডের প্রথম স্পেলের দুর্দান্ত্ম বোলিংয়ে শুরম্নটা মনের মতোই পায় অস্ট্রেলিয়া। তার পর পর ইংলিশ ব্যাটিং লাইনআপে আঘাত হানেন নাথান লায়ন। স্পিন অলরাউন্ডার মঈন আলীকে এলবিডবিস্নউর ফাঁদে ফেলেন তিনি। রিভিউ নিয়েছিলেন মঈন। কিন্তু তা আম্পায়ার কল থেকে গেলে লাভ হয়নি। প্যাভিলিয়নের পথ ধরতে হয় ইংলিশ এই অলরাউন্ডারকে। ফেরার আগে ২০ বল খেলে ২ রানই করতে পেরেছেন তিনি। এতে সফরকারীদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৮৮ রান।
প্রথম সেশন শেষ হওয়ার ৪০ মিনিট আগে নতুন বল নেয় অস্ট্রেলিয়া। নতুন বল কাজে লাগিয়ে অস্ট্রেলিয়ার হয়ে বাকি কাজটা সারেন পেসার মিচেল স্টার্ক। আক্রমণে এসে তিন ওভারে তিন উইকেট শিকার করেন তিনি। সবমিলে দ্বিতীয় ইনিংসে ৮৮ রানের খরচায় তুলে নেন ৫ উইকেট। পঞ্চম দিনে নিজের প্রথম বলেই ক্রেইগ ওভারটনকে (৭) ফেরান স্টার্ক। পরের ওভারে তার শিকার স্টুয়ার্ট ব্রড। এরপর জনি বেয়ারস্ট্রোকে ফিরিয়ে স্টার্কই মুড়িয়ে দিয়েছেন ইংল্যান্ডের ইনিংস।
অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৩৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৩৩ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড এবং জয়ের উলস্নাসে মেতে ওঠে অস্ট্রেলিয়া। এর আগে ব্রিসবেনের গ্যাবায় অ্যাশেজের প্রথম টেস্ট একদিন হাতে রেখেই ১০ উইকেটে জিতে নিয়েছিল তারা। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয়ের আশায় পার্থে তৃতীয় টেস্টে নামবে অজিরা।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin