রপ্তানি আয় বেড়েছে ৬.৮৬ শতাংশরপ্তানি আয় বাড়ার পাশাপাশি প্রথম ৫ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। জুলাই-নভেম্বর মেয়াদে রপ্তানি খাতে ১ হাজার ৪৪৫ কোটি ৯০ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ১ হাজার ৪৫৬ কোটি ২৯ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৭২ শতাংশ এবং আগের বছরের চেয়ে ৬ দশমিক ৮৬ শতাংশ বেশি।যাযাদি রিপোর্ট অর্থবছরের (২০১৭-১৮) মাঝামাঝি সময়ে ইতিবাচক পথেই রয়েছে দেশের পণ্য রপ্তানি আয়। এ সময়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আগের বছরের একই সময়ের চেয়ে বেশি আয় হয়েছে। বছরের প্রথম ৫ মাস জুলাই-নভেম্বর সময়ে আগের বছরের চেয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৭ শতাংশ। রপ্তানি উন্নয়ন বু্যরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।
ইপিবির হিসাবে, বছরের ব্যবধানে রপ্তানি আয় বাড়ার পাশাপাশি প্রথম ৫ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। জুলাই-নভেম্বর মেয়াদে রপ্তানি খাতে ১ হাজার ৪৪৫ কোটি ৯০ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ১ হাজার ৪৫৬ কোটি ২৯ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৭২ শতাংশ এবং আগের বছরের চেয়ে ৬ দশমিক ৮৬ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের এ সময়ে আয় ছিল ১ হাজার ৩৬২ কোটি ৮৪ লাখ ডলার।
ইপিবি সূত্র মতে, ২০১৬-১৭ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে মুদ্রা আয় হয়েছে মোট ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরে এ আয় ছিল ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ডলার। আর চলতি বছরের পুরো সময়ে লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ৩ হাজার ৭৫০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ৫ মাসেই প্রায় ৩৯ শতাংশ।
ইপিবির প্রতিবেদন অনুযায়ী, একক মাস হিসেবে নভেম্বর মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৮৬ কোটি ৭০ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৩০৫ কোটি ৭১ লাখ ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬ দশমিক ৬৩ শতাংশ এবং গত বছরের নভেম্বরের চেয়ে ৬ দশমিক ২২ শতাংশ বেশি। গত বছরের একই মাসে আয় ছিল ২৮৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলার।
এদিকে এ বছরের প্রথম ৫ মাসের রপ্তানির মধ্যে তৈরি পোশাক থেকেই এসেছে ৮২ ভাগ। এর মধ্যে পোশাকের প্রধান দুই খাত ওভেন থেকে ৪০ শতাংশ এবং নিটওয়্যার খাত থেকে এসেছে ৪২ শতাংশ আয়। অর্থের পরিমাপে পোশাক খাতে ১ হাজার ১৬২ কোটি ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ১ হাজার ১৯৬ কোটি ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৭ শতাংশ বেশি, প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৪৬ শতাংশ। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ৬২৪ কোটি ৪৩ লাখ ডলার এবং ওভেন গার্মেন্টস খাতে ৫৭১ কোটি ৭৯ লাখ ডলার আয় হয়েছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close