ই ন্টা র ভি উ'তার মায়াবীকণ্ঠ সৃষ্টিকর্তার দান'অগণন ভক্তকে কাঁদিয়ে চিরতরে চলে গেলেন উপমহাদেশের কিংবদন্তি নজরুলসঙ্গীতশিল্পী ফিরোজা বেগম। নজরুল সঙ্গীতে অসামান্য অবদান রাখায় তাকে মুকুটহীন সম্রাজ্ঞী অভিধায় ভূষিত করা হয়েছে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে যাযাদি বিনোদনের সঙ্গে কথা বলেছেন বিশিষ্ট নজরুলসঙ্গীতশিল্পী খালিদ হোসেনখালিদ হোসেনচিরতরে চলে যাওয়া ...
নজরুল সঙ্গীতের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগম আমাদের ছেড়ে চলে গেছেন। এ খবরটি শোনামাত্রই আমি স্তব্ধ ও নির্বাক হয়ে গিয়েছিলাম। কিছুতেই তার মৃত্যুকে মেনে নিতে পারছিলাম না। কেননা তার কথা মনে হলেই নজরুলসঙ্গীতের জীবন্ত সুর আমার কানে বেজে ওঠে। তারপরও আমাকে তার চলে যাওয়ার করুণ সংবাদটি মেনে নিতে হয়েছে। সময় বিচার্যে তার যথেষ্ট বয়স হয়েছিল। প্রকৃতির অমোঘ নিয়ম মেনেই তাকে না ফেরার দেশে চলে যেতে হলো। তাই নজরুলের গানের সুরেই বলতে হচ্ছে, 'আমি চিরতরে চলে যাব তবু আমারে দেব না ভুলিতে'। সত্যিকারার্থেই শিল্পী ফিরোজা বেগমকে কেউ কোনোদিন ভুলতে পারবে না।

কত কথা মনে পড়ে যায়....
ফিরোজা বেগমকে ঘিরে আমার অনেক স্মৃতি রয়েছে। কিন্তু আমার যথেষ্ট বয়স হওয়ার কারণে এ মুহূর্তে সব কিছু এলোমেলো হয়ে যাচ্ছে। আজ থেকে প্রায় পঞ্চাশ বছর আগে কোনো এক গানের অনুষ্ঠানে তার সঙ্গে আমার প্রথম দেখা হয়েছিল। তখন থেকেই তার সঙ্গে আমার সুসম্পর্ক গড়ে ওঠে। তারপর অনেক অনুষ্ঠানে তার সঙ্গে দেখা হয়েছে। যতবারই তার সঙ্গে দেখা হয়েছে; ততবারাই আমি তার ব্যবহারে মুগ্ধ হয়েছি। ব্যস্ততার কারণে তার সঙ্গে সব সময় যোগাযোগ না রাখতে পারলেও আমি সর্বদা মনে করতাম, তিনি আমাদের মাথার ওপর বৃক্ষের মতো ছায়া দিয়ে যাচ্ছেন। আজ সেই ছায়া সরে গেল।

তার মায়াবীকণ্ঠ...
ফিরোজা বেগমের মায়াবী কণ্ঠের সুরের ঝঙ্কার নিয়ে ভাবতে গেলে আমি অবাক হয়ে যাই। জীবনের শেষ পর্যায়ে এসেও তার কণ্ঠের বিন্দুমাত্র পরিবর্তন ঘটেনি। সব সময় তার কণ্ঠে সজীবতা এবং তারুণ্য লক্ষ করেছি। তার কণ্ঠের মাধুর্যতা আমার কাছে সৃষ্টি কর্তার বিস্ময়কর দান বলে মনে হচ্ছে। তিনি তার সঙ্গীত জীবনে আধুনিক গান, গজল, ভজন, এমনকি রবীন্দ্রসঙ্গীতও চমৎকারভাবে গাইতেন। সব গানের ওপরই তার সমান দখল ছিল। তবে তিনি নজরুল সঙ্গীতের রানী হিসেবে আমাদের কাছে আবির্ভূত হয়েছেন।
শেষ দেখা...
পাঁচ-ছয় মাস আগে একটি অনুষ্ঠানে তার সঙ্গে সর্বশেষ দেখা হয়েছিল। এরপর আমিও অসুস্থ হয়ে পড়ি। তার সঙ্গে শেষবারের মতো দেখা করতে না পারার আপসোস রয়েই গেল।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close