পূর্ববর্তী সংবাদ
ঈদ ও বিশ্বকাপের স্মার্টটিভি বাজাররাজধানীর বিভিন্ন শোরম্নম ঘুরে দেখা গেছে, ফুটবল বিশ্বকাপ সামনে রেখে ক্রেতার সংখ্যা বেড়ে গেছে। বেশি বিক্রি হচ্ছে ওয়ালটন, সনি, মাইওয়ান, স্যামসাং, এলজি, সিঙ্গার, প্যানাসনিক, ট্রান্সটেক, গোল্ডস্টার ও হায়ার ব্র্যান্ডের টিভি। তবে সনি ও ওয়ালটনের টিভির চাহিদা সব থেকে বেশি। ঈদ ও বিশ্বকাপ উপলক্ষে বিশেষ মূল্যছাড়ের অফার দিচ্ছে বিভিন্ন ব্র্যান্ড...সরফরাজ নেওয়াজ ঈদ ও বিশ্বকাপ ফুটবল সামনে থাকায় ইলেক্ট্রনিকস পণ্য টিভির প্রতি গ্রাহকের বাড়তি মনোযোগ রয়েছে ছবি : ইন্টারনেটঈদ ও বিশ্বকাপ ফুটবলকে মাথায় রেখে ইলেক্ট্রনিকস পণ্য টিভি নিয়ে বিক্রেতারা নানারকম প্রচার প্রচারণা চালাচ্ছেন। এর মধ্যে স্মার্টটিভি বিশেষ করে এলইডি টিভি নিয়ে গ্রাহকের মাঝে বেশি আগ্রহ লক্ষ করা যাচ্ছে। ফুটবল বিশ্বকাপ মানেই উৎসব, উত্তেজনা আর উন্মাদনা। চার বছর পরপর ফিরে আসা এ মৌসুমে প্রিয় দলের জার্সি ও পতাকা কেনার হিড়িক পড়ে যায় ফুটবলপ্রেমীদের মধ্যে। সেই সঙ্গে বাড়ে টেলিভিশন বিক্রিও। এবারো ব্যতিক্রম নয়। এরই মধ্যে বিশ্বকাপের হাওয়া লেগেছে রাজধানীসহ সারা দেশের টেলিভিশন বিক্রির শোরম্নমগুলোয়।
রাজধানীর বিভিন্ন শোরম্নম ঘুরে দেখা গেছে, ফুটবল বিশ্বকাপ সামনে রেখে ক্রেতার সংখ্যা বেড়ে গেছে। বেশি বিক্রি হচ্ছে ওয়ালটন, সনি, মাইওয়ান, স্যামসাং, এলজি, সিঙ্গার, প্যানাসনিক, ট্রান্সটেক, গোল্ডস্টার ও হায়ার ব্র্যান্ডের টিভি। তবে সনি ও ওয়ালটনের টিভির চাহিদা সব থেকে বেশি।
ঈদ ও বিশ্বকাপ উপলক্ষে বিশেষ মূল্যছাড়ের অফার দিচ্ছে বিভিন্ন ব্র্যান্ড। ১০ হাজার টাকার পণ্য কিনলেই ডিজিটাল রেজিস্ট্রেশনের মাধ্যমে মোটরসাইকেল, ফ্রিজসহ নানা পুরস্কারের অফার দিচ্ছে ওয়ালটন টেলিভিশন। এ ছাড়া টেলিভিশনের মডেলভেদে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত্ম ছাড় দিচ্ছে সনি টিভি। ফলে আগে ৪৮ হাজার ৯০০ টাকায় সনির যে ৪০ ইঞ্চি টিভি পাওয়া যেত, এখন তা পাওয়া যাচ্ছে ৪৩ হাজার ৯০০ টাকায়। এ ছাড়া ৪০ ইঞ্চির যে মডেলের দাম আগে ৫৫ হাজার টাকা ছিল, এখন তা পাওয়া যাচ্ছে ৫১ হাজার টাকায়। ৩২ ইঞ্চি টিভি ৩৭ হাজার ৯০০ টাকার বদলে এখন পাওয়া যাচ্ছে ৩৪ হাজার ৯০০ টাকায় এবং ৩৪ হাজার ৯০০ টাকার টিভি পাওয়া যাচ্ছে ২৯ হাজার ৯০০ টাকায়।
মূল্যছাড়ের এ সুযোগ লুফে নিচ্ছেন ক্রেতারাও। গতকাল রাজধানীর গুলিস্ত্মানে বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেটে টেলিভিশন কিনতে যান ফকিরাপুলের ব্যবসায়ী ওমর ফারম্নক। তিনি বলেন, অনেক দিন থেকেই নতুন টেলিভিশন কিনতে চাচ্ছি। তবে বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন ব্র্যান্ড মূল্যছাড় অফার দেবে বলে অপেক্ষায় ছিলাম। অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে ২৯ হাজার টাকায় সনি ব্র্যান্ডের একটি ৩২ ইঞ্চি টিভি কিনেছি।
ব্যবসায়ীরা জানান, বিশ্বকাপ সামনে রেখে টেলিভিশন বিক্রি বেড়েছে। খেলা শুরম্নর দু-একদিন আগে বাজার পরিস্থিতি আরও ভালো হবে বলে আশা করছেন তারা।
সনি টেলিভিশনের এক শোরম্নমের সেলস এক্সিকিউটিভ তানজিদ আহমেদ বলেন, চার বছর পরপর ফুটবল বিশ্বকাপ আসে। এ সময় আমাদের প্রত্যাশাটাও বড় থাকে। এরই মধ্যে বিক্রি বাড়তে শুরম্ন করেছে, যদিও প্রত্যাশা অনুযায়ী ক্রেতার চাপ নেই শোরম্নমে। তবে বিশ্বকাপ শুরম্নর এক সপ্তাহ আগে বিক্রির পরিমাণ বাড়বে বলে প্রত্যাশা করছেন তিনি।
রাজধানীর আরমানিটোলা থেকে গুলিস্ত্মান স্টেডিয়াম মার্কেটে টেলিভিশন কিনতে এসেছেন গোলাম মোস্ত্মফা। তাদের যৌথ পরিবারে বর্তমানে তিনটি টেলিভিশন সেট রয়েছে। তার পরও গত শুক্রবার গুলিস্ত্মান স্টেডিয়াম মার্কেট থেকে নতুন একটি টেলিভিশন কিনেছেন তিনি।
জানতে চাইলে এ ক্রেতা বলেন, এখন যে তিনটি সেট আছে, তার দুটিতে ঘরের স্ত্রী-সন্ত্মানরা সিরিয়াল ও নাটক দেখে। আরেকটি মেরামতের জন্য পাঠানো হয়েছে। ফলে টিভিতে আমাদের পুরম্নষ সদস্যদের আর কিছু দেখার সুযোগ হয় না। তাই আসন্ন ফুটবল বিশ্বকাপের ম্যাচগুলো যাতে মজা করে দেখতে পারি, সেজন্যই নতুন করে আরেকটি টেলিভিশন সেট কিনেছি।
এদিকে বিশ্বকাপ ঘিরে টিভি বিক্রি বাড়লেও তাতে পুরোপুরি সন্তুষ্ট নন বিক্রেতারা। তাদের প্রত্যাশা আরও বেশি বিক্রি। বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেটের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশের প্রত্যন্ত্ম অঞ্চলে বিভিন্ন ব্র্যান্ডের শোরম্নম চালু হওয়ার কারণে ঢাকার শোরম্নমগুলোর একচেটিয়া ব্যবসা কমে গেছে। এ ছাড়া মোবাইলে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধিও এর জন্য দায়ী। মানুষ এখন মোবাইল ফোনেই সব খেলা এবং নাটক ও নিউজ দেখে। টেলিভিশন দেখার প্রয়োজন বোধ করে না অনেকেই। এ ছাড়া এবার ঈদ ও ফুটবল বিশ্বকাপ একই সময়ে হওয়ায় ঈদের কেনাকাটাই গুরম্নত্ব পাচ্ছে অনেকের কাছে।
ওয়ালটন শোরম্নমের সেলস সেক্রেটারি মোহাম্মদ মামুন বলেন, আগের মৌসুমে এমন সময়ে যেখানে প্রতিদিন গড়ে ৮-১০টি টেলিভিশন বিক্রি হতো, এবার একই সময় বিক্রি হচ্ছে দিনে পাঁচ-ছয়টি। তবে রমজানের শেষের দিকে বিক্রির পরিমাণ বাড়বে বলে আশা করছেন তিনি। বিশ্বকাপ উপলক্ষে এলজির সব মডেলে ৪ বছরের রিপেস্নসমেন্ট ওয়ারেন্টি দিচ্ছে। ওয়ালটন টেলিভিশনে থাকছে ছয় মাসের রিপেস্নসমেন্ট গ্যারান্টি, দুই বছরের স্পেয়ার পার্টস ওয়ারেন্টি এবং পাঁচ বছরের ফ্রি সার্ভিসের সুবিধা। মার্সেল টেলিভিশন সেলস বিভাগের কর্মকর্তারা জানান, বিশ্বকাপ ফুটবল উপলক্ষে গত রমজান মাসের চেয়ে এবার তিনগুণ বেশি বিক্রি হচ্ছে মার্সেল টিভি। বাজারে রয়েছে মার্সেলের ১৯, ২০, ২৪, ২৮, ৩২, ৩৯, ৪০, ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির চোখ ধাঁধানো ৪৩ মডেলের এলইডি টিভি। এর মধ্যে রয়েছে এইচডি, ফুল এইচডি ও স্মার্ট টিভি। গ্রাহক পর্যায়ে ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে মার্সেলের বিল্ট-ইন ওয়াইফাইযুক্ত ও দ্রম্নতগতির প্রসেসরসমৃদ্ধ ৩২ ইঞ্চি স্মার্ট টিভি। এ ছাড়া ব্যাপক গ্রাহকপ্রিয়তা পাচ্ছে বস্নুটুথ সুবিধার দুইপাশে দুটি করে চারটি ডলবি সাউন্ডবক্সযুক্ত ২০ ইঞ্চির 'বুমবক্স' টিভি।
ভিশন দিচ্ছে নানা ধরনের অফার। ট্রান্সটেকের স্মার্টটিভির দাম ৩২ ইঞ্চি ২৪ হাজার ৯০০ টাকা। আর ৪৩ ইঞ্চির দাম ৩৬ হাজার ৫ টাকা। এ ছাড়া প্যানাসনিক, স্যামসাং, মিনিস্টার প্রভৃতি স্মার্টটিভি আছে।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close