ভারত থেকে আমদানিকৃত চালের প্রথম চালান মংলা বন্দরেখুলনা অফিস দুর্যোগ ও আপদকালীন সংকট মোকাবেলা এবং চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে সরকারের আমদানিকৃত চালের প্রথম চালান এসে পেঁৗছেছে মংলা বন্দরে। প্রথম দফায় প্রায় চার হাজার ৭০০ মেট্রিক টন চাল নিয়ে বিদেশি জাহাজ এমভি 'ডং আন কুইন' বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া এলাকায় ভিড়েছে। দীর্ঘ প্রায় আট বছর পর বন্দরে ভিড়ল চালবাহী এই জাহাজটি। আমদানিকৃত চালের গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা শেষে শুরু হবে খালাস কাজ। প্রাথমিকভাবে আমদানিকৃত চালের গুণগতমান দেখে খাদ্য বিভাগসহ সংশ্লিষ্টরা সন্তোষ প্রকাশ করেন।
সংশ্লিষ্ট সূত্রমতে, দেশের চলমান দুর্যোগে খাদ্য সংকট মোকাবেলায় সরকারিভাবে ভিয়েতনাম থেকে দুই লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং ভারত থেকে প্রাথমিকভাবে ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির চুক্তি হয়। সম্প্রতি চুক্তি হওয়া ভারতীয় চালের চার হাজার ৭০১ টন চাল নিয়ে গত বুধবার মংলা সমুদ্র বন্দরে ভিড়ে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ 'এমভি ডং আন কুইন'। গত ৭ আগস্ট ভারতের কলকাতা বন্দর থেকে এই চালবোঝাই করে মংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে বিদেশি ওই জাহাজটি। ইতোমধ্যে খাদ্য অধিদপ্তরের পদস্থ কর্মকর্তারা বন্দর চ্যানেলের হারবাড়িয়ায় আমদানিকৃত চালবাহী জাহাজ পরিদর্শন ও চালের নমুনা সংগ্রহ করেন। পরে চালের গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা করা হলে গতকাল খালাসের কাজের অনুমতি দেয় খাদ্য বিভাগ। প্রত্যেকটি ৫০ কেজি ওজনের পলিব্যাগে ৯৪ হাজার ২০ ব্যাগ চাল রয়েছে জাহাজটিতে।
লোকাল শিপিং এজেন্ট মেসার্স খুলনা এন্টারপ্রাইজের প্রতিনিধি বিকে চক্রবর্তী পল্টু জানান, আমদানিকৃত চালের গুণগতমান বেশ ভালো। এই চাল খালাসের জন্য শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। মংলাস্থ শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স খালিদ ব্রাদাসের্র সুপারভাইজর আবুল কাসেম জানান, চাল খালাসের জন্য তাদের সব প্রস্তুতি রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের অনুমতি পেলেই খালাস প্রক্রিয়া শুরু করা হবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close