ফোর্বসের প্রতিবেদনে বাংলাদেশি স্টার্টআপযাযাদি ডেস্ক ব্যবসা-বাণিজ্যবিষয়ক যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বসের একটি প্রতিবেদনে জায়গা পেয়েছে বাংলাদেশি স্টার্টআপ 'ডক্টরোলা'।
ডক্টরোলা ডটকম অনলাইনের মাধ্যমে ডাক্তার ও রোগীর দেখা করিয়ে দিয়ে থাকে।
গত সপ্তাহে তৈরি করা ওই প্রতিবেদনে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ৮টি সম্ভাবনাময় স্টার্টআপ প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়। ওই তালিকার প্রথমেই রয়েছে অ্যাথলেটিজেনের নাম। এতে প্রযুক্তি দিয়ে ডিএনএ প্রোফাইল তৈরি করা হয়। এ ছাড়া সুস্থ থাকার জন্য কখন কী ধরনের খাবার গ্রহণ করা উচিত, সে বিষয়ে বিস্তারিত জানিয়ে দেয় তারা।
এর পরই রয়েছে লজির নাম। লজি দিয়ে উবার, লিফট, ইয়েলপ, গুগল ম্যাপ ইত্যাদিতে সহজে প্রবেশ করা যায়। এই অ্যাপটি মূলত অ্যাপলের আই-মেসেজ দ্বারা নিয়ন্ত্রিত। প্রতিবেদনের আরেকটি স্টার্টআপ হচ্ছে হটমার্ট। সহজ কথায় হটমার্ট হচ্ছে ডিজিটাল পণ্যের বাজার। কেউ গ্রাফিকসের কাজ ভালো পারলে সেটা হটমার্টে বিক্রির জন্য দিতে পারে।
শারীরবৃত্তীয় বিভিন্ন বিষয় নিয়ে কাজ করা একটি স্টার্টআপ হচ্ছে কালিকো। জেনেটিকস, মেডিসিন, মলিকুলার বায়োলজি ইত্যাদি নিয়ে কাজ করা এই ডিজিটাল প্রতিষ্ঠানটিও রয়েছে প্রতিবেদনে।
প্রতিবেদনে পঞ্চমে রয়েছে ফোরেজার। মূলত খাদ্য নিয়েই কাজ করে এই স্টার্টআপটি। এটা মানুষের কাছে সহজভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দেয় এবং এখান থেকে কেনা জিনিস রান্নার জন্য প্রায় তৈরি অবস্থায় থাকে।
বাংলাদেশি স্টার্টআপ ডক্টরোলাকে সম্ভাবনাময় বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এতে অনলাইনে রোগীদের কাছে সহজে চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার জন্য কাজ করা হচ্ছে।
ম্যাজিক লিপের নাম রয়েছে প্রতিবেদনের নিচের দিকে। ভার্চুয়াল দৃশ্য তৈরিতে চমক দেখাচ্ছে ম্যাজিক লিপ। প্রতিষ্ঠানটি ডিসপ্লে প্রযুক্তিকে নতুন পর্যায়ে নিয়ে যেতে পারে।
অ্যাপস ব্যবস্থাপনা সহজ করা নিয়ে কাজ করছে এক্সপেন্সিফাই। এতে ব্যবহারকারী ঝামেলাহীনভাবে অনেকগুলো অ্যাপকে সহজে পরিচালনা করতে পারবেন।
ফোর্বসের ওই প্রতিবেদনের উল্লেখ করা হয়, টেকনোলজি জায়ান্ট অ্যামাজন, অ্যাপল ও গুগলসহ বিশ্বের প্রায় সব বড় প্রতিষ্ঠান শুরুটা করেছিল স্টার্টআপ হিসেবে। সেখান থেকেই আজ তারা আর্থিক দিক দিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মাঝে নাম লিখিয়েছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
monobhubon
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin