সা ক্ষা ৎ কা রপ্রথম ইপি অ্যালবামে গান করছিজনপ্রিয় রবীন্দ্রসংগীতশিল্পী সাদী মোহাম্মদ। দেশ-বিদেশে রবীন্দ্রসংগীত দিয়ে দারুণ খ্যাতি অর্জন করেছেন তিনি। গান ও সমসাময়িক নানা প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে_সাদী মোহাম্মদযেভাবে আছি...
গত কয়েকদিন ধরে সর্দি জ্বরে ভুগছি। আজ (গতকাল) কিছুটা সুস্থ। অসুস্থ শরীর নিয়েই একাধিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হয়েছে।

ইপি অ্যালবামটি...
এবারই প্রথম ইপি অ্যালবামে গান করছি। এটি রবীন্দ্রসংগীতের অ্যালবাম। 'সে কি ভোলা যায়, শীর্ষক এ অ্যালবামটি ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত হবে। সংগীতায়োজন করেছেন অজয় মিত্র। গানগুলো হলো- 'পুরানো সে দিনের কথা', 'প্রাণ চায় চক্ষু না চায়', ও 'যখন পড়বে না মোর পায়ের চিহৃ'।

প্রথম ইপি অ্যালবাম...
এখন শ্রোতারা এক সঙ্গে অনেক গান শুনতে প্রস্তুত নয়। আমি বিষয়টিকে সময়ের সঙ্গে শ্রোতাদের রুচির পরিবর্তন হিসেবেই দেখছি। তাই আমার ভক্ত-শ্রোতাদের কথা ভেবে তিনটি গান দিয়ে অ্যালবামটি সাজানো হয়েছে।

এ মনিহার...
২২ শে শ্রাবণ রবীন্দ্রপ্রয়াণে সংগীত পরিচালক অজয় মিত্র 'এ মনিহার, শীর্ষক গানটি ইউটিউবে প্রকাশ করেছে। অজয় মিত্র অনেক ভালো সংগীতায়োজন করেন। তার সঙ্গে 'এ মনিহার' এবং ইপি অ্যালবামের গানগুলো বেশ স্বাচ্ছন্দ্যে করেছি।

রবীন্দ্রপ্রীতি...
তরুণ-তরুণীদের মধ্যে রবীন্দ্রচর্চা বেড়েছে। একজন রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে এটি আমার জন্য অনেক আনন্দের। আজকাল অনেক ছেলেমেয়ে রবীন্দ্রসংগীত করছেন। এছাড়া আজকাল আধুনিক গানের শিল্পীরাও রবীন্দ্রসংগীত করছেন। রবীন্দ্রসংগীতের প্রতি ভালোবাসা থেকে তারা করছেন। আমি মনে করি, রবীন্দ্রনাথ সব সময়ের জন্য। তার বাণী যে অন্তরে ধারণ করবে সে শুদ্ধ পথে চলতে পারবে।

রবীন্দ্রসংগীত বিকৃতি...
রবীন্দ্রনাথ তার সৃষ্টির রূপ দিয়ে গেছেন। এটিকে নতুন রূপ দেয়ার কোনো প্রয়োজন আছে বলে আমি করি না। এখন অনেক শিল্পী রবীন্দ্রসংগীতের সুর পরিবর্তন করছেন। এটি অনেক বড় অন্যায়। আবার অনেকে রবীন্দ্রসংগীতের জনপ্রিয় গানগুলো থেকে দু'একটি কথা নিয়ে নতুন গান করছেন। আশা করি, আগামীতে এই কাজটি কেউ আর করবে না।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close