প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি (প্রাথমিক বিজ্ঞান)জীবাশ্ম জ্বালানি কী?নূরমোহাম্মদ দেওয়ান, শিক্ষক শিক্ষা নিকেতন, চাঁদপুর য় প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য প্রাথমিক বিজ্ঞান থেকে যোগ্যতাভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।

যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নোত্তর

অধ্যায় ১৩ : প্রাকৃতিক সম্পদ

প্রশ্ন ৪। প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা ৫টি বাক্যে ব্যাখ্যা কর।

উত্তর : প্রাকৃতিক সম্পদ অফুরন্ত নয় বলে এসব সম্পদ দীর্ঘদিন ব্যবহার করলে একসময় নিঃশেষ হয়ে যাবে। তাই এসব সম্পদ ব্যবহারে যথেষ্ট যত্নবান হতে হবে। যেমন_ অপ্রয়োজনে ব্যবহার না করা, ব্যবহারের মাত্রা কমানো, যতটুকু সম্ভব পুনর্ব্যবহার করা এবং পুনরুৎপাদন করা। এতে ভবিষ্যতে চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় সম্পদ পাওয়া যাবে। তাই প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে।

প্রশ্ন ৫। জীবাশ্ম জ্বালানি কী, তা বর্ণনা কর।

উত্তর : শক্তির অতিপরিচিত উৎস কয়লা, খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসকে বলা হয় জীবাশ্ম জ্বালানি। নিচে এদের সম্পর্কে বর্ণনা করা হলো_
কয়লা : পৃথিবীতে একসময় অনেক বনভূমি ছিল। এসব বনের গাছ, পাতা ও কা- দীর্ঘ সময় মাটির নিচে চাপা পড়ে ধীরে ধীরে কয়লায় রূপান্তরিত হয়।
খনিজ তেল : কোটি বছর আগে সমুদ্রের তলদেশে গাছপালা ও সামুদ্রিক প্রাণী চাপা পড়ে ধীরে ধীরে খনিজ তেলে রূপান্তরিত হয়।
প্রাকৃতিক গ্যাস : পৃথিবীর অভ্যন্তরের প্রচ- তাপ ও চাপ এ ধরনের গ্যাস সৃষ্টির মূল কারণ।
প্রশ্ন ৬। সম্পদের পরিকল্পিত ব্যবহারের ৩টি পদ্ধতি বর্ণনা কর।

উত্তর : সম্পদের পরিকল্পিত ব্যবহারের ৩টি পদ্ধতি হলো_ ব্যবহারের মাত্রা কমানো, অপ্রয়োজনীয় ব্যবহার বন্ধ করা, পুনর্ব্যবহার ও পুনরুৎপাদন। নিচে এসব পদ্ধতি বর্ণনা করা হলো_
১. ব্যবহারের মাত্রা কমানো : খনিজ তেল, কয়লা, প্রাকৃতিক গ্যাস অনবায়নযোগ্য। এ সম্পদগুলো একবার নিঃশেষ হলে আর পাওয়া যাবে না। তাই এসব সম্পদ কম ব্যবহার করতে হবে। এগুলোর বদলে নবায়নযোগ্য সম্পদ বায়ু ও সৌরশক্তির ব্যবহার করতে হবে।
২. অপ্রয়োজনীয় ব্যবহার বন্ধ করা : অনবায়নযোগ্য সম্পদ ব্যবহারে সচেতন ও মিতব্যয়ী হতে হবে। যেমন_ বিদ্যুৎসাশ্রয়ী বৈদ্যুতিক বাল্ব ব্যবহার করা, প্রয়োজন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ফ্যান, লাইট, গ্যাসের চুলা বন্ধ করা।
৩. পুনর্ব্যবহার এবং পুনরুৎপাদন : সম্পদের পুনর্ব্যবহার ও পুনরুৎপাদন করতে হবে। যেমন_ লেখা শেষে কাগজ দিয়ে ঠোঙা তৈরি করে তা কাজে লাগানো হল পুনর্ব্যবহার। পুরনো লোহা, অ্যালুমিনিয়াম, টিন এগুলো গলিয়ে নতুন জিনিস তৈরি করা হলো পুনরুৎপাদন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close