হোম পেজপ্রথম পাতা
উখিয়ায় শরণার্থী শিবির পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীরোহিঙ্গাদের পাশে থাকবে বাংলাদেশপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মিয়ানমার সরকারের কাছে অনুরোধ করব, তারা যেন নিরীহ মানুষের ওপর নির্যাতন বন্ধ করে। তারা যেন প্রকৃত দোষীদের খুঁজে বের করে। এক্ষেত্রে প্রতিবেশী দেশ হিসেবে যা যা সাহায্য করা দরকার আমরা তা করবকক্সবাজার প্রতিনিধি কক্সবাজারের উখিয়ায় কুতুপালং ক্যাম্পের শরণার্থীদের মাঝে উপস্থিত হয়ে মিয়ানমার সরকারের প্রতি নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, 'আমরা মিয়ানমার সরকারের কাছে অনুরোধ করব, তারা যেন নিরীহ মানুষের ওপর নির্যাতন বন্ধ করে। তারা যেন প্রকৃত দোষীদের খুঁজে বের করে। এক্ষেত্রে প্রতিবেশী দেশ হিসেবে যা যা সাহায্য করা দরকার আমরা তা করব।'
প্রধানমন্ত্রী বলেন, মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ মিয়ানমারের... বিস্তারিত
পদ্মা সেতুর মোট ব্যয় ৩০ হাজার কোটি ছাড়াচ্ছেযাযাদি রিপোর্ট পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে পুরো দমে। সেই সঙ্গে কয়েক দফায় বাড়ানো হয়েছে এর ব্যয়। তৃতীয় দফায় আরও ১ হাজার ৪০০ কোটি টাকা বাড়ানো হচ্ছে স্বপ্নের এ সেতুর নির্মাণ ব্যয়। এ দফায় ব্যয় বাড়ার ফলে পদ্মা সেতুর ব্যয় দাঁড়াবে সব মিলিয়ে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা।
সর্বশেষ পদ্মা সেতু প্রকল্পের মূল ব্যয় ছিল ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পের মূল... বিস্তারিত
তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশেআবারও মিয়ানমারের পাশে দাঁড়াল চীনযাযাদি ডেস্ক মিয়ানমারের রাখাইনে সহিংসতার মুখে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা তিন লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে বলে ধারণা করছেন জাতিসংঘ কর্মকর্তারা।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র ভিভিয়ান তানকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।
রাখাইনের কয়েকটি পুলিশ ফাঁড়ি এবং একটি সেনা ক্যাম্পে গত ২৪ আগস্ট রাতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। সেই... বিস্তারিত
কবে বদলাবে তার মন?যাযাদি ডেস্ক মিয়ানমারের নেত্রী অং সান সু চি নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন সামরিক শাসনের বিরুদ্ধে অহিংস আন্দোলনের জন্য। এখন রোহিঙ্গাদের 'জাতিগতভাবে নির্মূলের চেষ্টা' বন্ধে সু চির দিকেই তাকিয়ে আছে বিশ্ব। কিন্তু তিনি কী তার অবস্থান বদলাবেন? নব্বইয়ের দশকের সঙ্গে আজকের সু চিকে মিলিয়ে এসব প্রশ্নের উত্তর খুঁজেছেন এক সময় মিয়ানমারে কাজ করে আসা বিবিসির সাংবাদিক ফের্গল কিন।
তিনি বলেন, অং সান সু চি ছিলেন গণতন্ত্রের মূর্ত... বিস্তারিত
রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যঝুঁকিতে ২ লাখ শিশুযাযাদি রিপোর্ট মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশের কক্সবাজরে আশ্রয় নেয়া পৌনে চার লাখ রোহিঙ্গার মধ্যে দুই লাখের বেশি শিশু মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে জানিয়ে জরুরি সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ।
জাতিসংঘের এ সংস্থার শিশু সুরক্ষা বিভাগের প্রধান জঁ্য লিবিকে উদ্ধৃত করে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়, 'এই মানবিক সঙ্কট ক্রমশ বড় আকার ধারণ করছে। আর এই সঙ্কটে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশুরা। প্রাথমিক তথ্য অনুযায়ী, শরণার্থীদের... বিস্তারিত
পরিমার্জন হলো মাধ্যমিকের ১১ বইযাযাদি রিপোর্ট মাধ্যমিক স্তরের ১১টি পাঠ্যবই পরিমার্জন করে সেগুলো শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হাতে তুলে দিয়েছেন শিক্ষাবিদরা।
মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল নবম-দশম শ্রেণির গণিত, উচ্চতর গণিত, বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের পরিমার্জিত বই মন্ত্রীর হাতে তুলে দেন।
এর আগে বাংলাসাহিত্য, ইংলিশ ফর টুডে, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এবং... বিস্তারিত
এমসিকিউ উঠিয়ে দিতে শিক্ষাসচিবের মতযাযাদি রিপোর্ট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) উঠিয়ে দেয়ার পক্ষে নিজের মত দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।
মঙ্গলবার সচিবালয়ে নবম-দশম শ্রেণির বিজ্ঞানের ছয়টি বইয়ের পরিমার্জিত সংস্করণ হস্তান্তর অনুষ্ঠানে সচিব বলেন, 'এমসিকিউটা বোধহয় পরিপূর্ণভাবে উঠিয়ে দেয়া উচিত, এটা আমার ব্যক্তিগত অভিমত। আমরা নিশ্চয়ই আগামীতে শিক্ষাবিদদের সঙ্গে বসব।'
এবার থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় এমসিকিউ অংশ থেকে ১০ নম্বর কমিয়ে... বিস্তারিত
আল্লাহ, ফিরিয়ে দাও আমার মেয়েটারেনিহত স্কুলছাত্রী তিশার মায়ের বিলাপযাযাদি রিপোর্ট সকালে অভিভাবকের হাত ধরে স্কুলে গিয়েছিল তাসনিম আলম তিশা। মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটের পঞ্চম শ্রেণির ছাত্রী সে। কথা ছিল, দুপুরে স্কুল ছুটির পর মায়ের সঙ্গে বাসায় ফিরে খাবার খাবে। মা আনতেও গিয়েছিলেন। তবে বাসায় আর পৌঁছাতে পারেনি। এর আগেই রাস্তায় বাসের চাপায় প্রাণ গেল শিশুটির।
রাজধানীর শেওড়াপাড়া ও কাজীপাড়ার মাঝামাঝি লাইফ এইড হাসপাতালের সামনে মঙ্গলবার বেলা সোয়া ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। তিশার... বিস্তারিত
বেনাপোল স্থলবন্দরে আঙুলের ছাপ নেয়া শুরুবেনাপোল প্রতিনিধি যশোরের বেনাপোল স্থলবন্দর ব্যবহারকারীদের পাসপোর্ট যাচাইয়ে আঙুলের ছাপ নেয়া শুরু হয়েছে।
চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি ওমর শরীফ জানান, ইমিগ্রেশন ভবনের বহির্গমন বিভাগে সাতটি ও আগমনী বিভাগে তিনটি মেশিন বসিয়ে এই কার্যক্রম শুরু করা হয়।
এতে জাল পাসপোর্ট সহজেই চিহ্নিত করা যাবে জানিয়ে তিনি বলেন, অনেকে অবৈধভাবে পাসপোর্ট তৈরি করে যাতায়াত করে থাকে। ফিঙ্গার প্রিন্ট দেখে তাদের আটকে দেয়া সম্ভব হবে। তালিকাভুক্ত কোনো 'সন্ত্রাসী'... বিস্তারিত
এফবিআই আদলে আটক, সিবিআই স্টাইলে তদন্তযাযাদি রিপোর্ট সরকারি সেক্টরে দুর্নীতি-অনিয়মে জড়িতদের যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইন্টেলিজেন্সের (এফবিআই) আদলে আটক করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর আটকের পর আইনি প্রক্রিয়া অনুসরণ করবে ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) আদলে। এতে দুর্নীতিবিরোধী এই রাষ্ট্রীয় সংস্থার কার্যক্রম আরও গতি পাবে বলে আশা করা হচ্ছে।
দুদক সূত্রে জানা যায়, এফবিআই যেমন সুনির্দিষ্ট কোনো অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে মাঠে নামে, আসামিকে আটক করতে সারাবিশ্বে রেড এলার্ট... বিস্তারিত
নিয়োগ পরীক্ষার আবেদন ফিবাংলাদেশ ব্যাংক বিপক্ষে হলেও পক্ষে পিএসসিএস এম মামুন হোসেন দেশে সরকারি-বেসরকারি বিভিন্ন চাকরি পরীক্ষায় আবেদনের জন্য যে উচ্চ ফি নেয়া হয় তার বিপক্ষে বাংলাদেশ ব্যাংক অবস্থান নিলেও এর পক্ষে অনড় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। তাই কমিশনের এ অবস্থানে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন দেশের উচ্চশিক্ষিত বেকাররা।
দেশে শিক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে চাকরি প্রত্যাশীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। কিন্তু চাকরি প্রত্যাশীদের বৃহৎ অংশই মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবার থেকে আসায় এবং শিক্ষাজীবন শেষ করেও চাকরিতে প্রবেশ... বিস্তারিত
অ মৃ ত ব চ ন'১০-১১ বছর হয়ে গেল, একটি বিরতি তো নিতেই পারি। এটা আমার প্রাপ্য'

টেস্ট ক্রিকেট থেকে ৬ মাসের বিশ্রাম নেয়ার কারণ ব্যাখ্যা করে সংবাদ সম্মেলনে ক্রিকেটার
সাকিব আল হাসান... বিস্তারিত
নিজেদের জন্য উন্নয়ন প্রকল্প চায় সংসদীয় কমিটিযাযাদি রিপোর্ট কমিটির সদস্যদের নির্বাচনী এলাকার উন্নয়নের জন্য একটি করে আলাদা প্রকল্প নেয়ার সুপারিশ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ সুপারিশ করা হয়।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটি উন্নয়ন প্রকল্পগুলোর স্থায়িত্ব বাড়ানোর জন্য এলজিআরডির আওতাধীন সড়কের রক্ষণাবেক্ষণ বরাদ্দ বাড়ানো এবং বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক, কালভার্ট ও সেতু দ্রুত মেরামতেরও সুপারিশ করে।... বিস্তারিত
শোক সংবাদসেকেন্দার আলী
দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, পিয়ারপুর ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান আলহাজ সেকেন্দার আলী (৮২) সোমবার রাত ১২টার সময় মধ্যবাজার নিজ বাসভবনে ই?ন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার সকাল ১০টায় ভেড়ামারা কুঠিবাজার ঈদগাহ মাঠে প্রথম এবং দৌলতপুর উপজেলার পিয়ারপুর ইউনিয়নের মাদিয়া গ্রামের বাড়িতে বিকাল তিনটায় দ্বিতীয় জানাজার নামাজ শেষে... বিস্তারিত
বাড়িতে সৌরবিদ্যুৎ পেল তোফা-তহুরাগাইবান্ধা প্রতিনিধি এসি রুমে দীর্ঘদিন থাকার পর বাড়িতে এসে গরমে ছটফট ও কান্না করছিল আলাদা হওয়া শিশু তোফা-তহুরা। এ কারণে তাদের জন্য বাড়িতে লাগানো হয়েছে সৌরবিদ্যুৎ। সৌরবিদ্যুতের সোলার ফ্যানের বাতাস পেয়ে এখন আর কান্নাকাটি নেই তোফা-তহুরার।
মঙ্গলবার সকালে বেসরকারি সংগঠন ফ্রেন্ডশিপের সহায়তায় সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম গোলাম কিবরিয়া গাইবান্ধার সুন্দরগঞ্জের কাশদহ গ্রামের তোফা ও তহুরার নানার বাড়ি সৌরবিদ্যুৎ লাগিয়ে দেন।
এ সময়... বিস্তারিত
তিশার আশা ছিল গোল্ডেন এ প্লাসযাযাদি রিপোর্ট 'পড়াশোনায় মেধাবী ছিল তিশা। স্কুলে পঞ্চম শ্রেণিতে ৩০০ শিক্ষার্থীর মধ্যে প্রথম পাঁচজনের মধ্যেই ছিল ওর অবস্থান। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পাবে বলে আশা ছিল ওর। তাদের এমন প্রত্যাশা ছিল।' এসব কথা জানান মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি স্কুল ও কলেজের প্রিন্সিপাল ওসমান গণি।
ওসমান গণি বলেন, মঙ্গলবার থেকে টেস্ট পরীক্ষা শুরু হয়েছে। পারুল শাখার ছাত্রী তিশা পরীক্ষা দিয়ে বাড়ি ফিরছিল।
তিশার... বিস্তারিত
দূত সম্মেলনের উদ্যোগযাযাদি রিপোর্ট মিয়ানমারের রোহিঙ্গা সংকটের প্রেক্ষাপটে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশের কূটনীতিকদের ঢাকায় এনে প্রথমবারের মতো 'দূত সম্মেলন' করতে যাচ্ছে সরকার।
আগামী ৭ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন হবে বলে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটিকে জানানো হয়েছে।
সংসদ ভবনে বৈঠকের পর সংসদীয় কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, এই কমিটির আগের বৈঠকেই এ ধরনের সম্মেলন আয়োজনের জন্য পররাষ্ট্র... বিস্তারিত
মাথায় আঘাতে রূপার মৃত্যু মিলেছে ধর্ষণের আলামতটাঙ্গাইল প্রতিনিধি বহুজাতিক প্রতিষ্ঠানের কর্মী রূপা খাতুনের মৃত্যু হয়েছে মাথায় আঘাতের কারণে। আর মৃত্যুর আগে তাকে ধর্ষণ করা হয়েছিল। টাঙ্গাইলে চলন্ত বাসে ধর্ষণের পর হত্যার শিকার রূপার ময়নাতদন্ত প্রতিবেদনে এমন চিত্রই উঠে এসেছে।
মঙ্গলবার ময়নাতদন্তকারী চিকিৎসকরা এই প্রতিবেদন সিভিল সার্জনের কাছে জমা দিয়েছেন। টাঙ্গাইলের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সাইফুল ইসলাম খান (ময়নাতদন্তকারী চিকিৎসক) প্রতিবেদন জমা দেয়ার তথ্যের সত্যতা মঙ্গলবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন। ময়নাতদন্তকারী... বিস্তারিত
ত্রাণের টাকায় 'ভাগ বসালেন' আ. লীগ নেতাকুড়িগ্রাম প্রতিনিধি কুড়িগ্রামের নাগেশ্বরীতে বানভাসিদের মধ্যে রেড ক্রিসেন্টের দেয়া ত্রাণের টাকা কেড়ে নেয়ার অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে।
তবে কচাকাটা ইউনিয়ন আওয়ামী লীগ সেক্রেটারি ও কচাকাটা ডিগ্রি কলেজের প্রভাষক আতাউর রহমান তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।
কচাকাটার ব্যাপারিটারী গ্রামের মাহেলা বেগম, মরিয়ম বেগম, নূরবানু ও হাসনা বেগমসহ অনেকের অভিযোগ, আতাউর রহমান ও ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি মমিনুর রহমান তাদের প্রত্যেকের কাছ থেকে... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close