টাইগারদের বিপক্ষে ফিরছেন স্টেইনক্রীড়া ডেস্ক ডেল স্টেইনবিগত ১০ মাসে দক্ষিণ আফ্রিকার জার্সিতে কোনো ম্যাচ খেলেননি। ক্রিকেট থেকে ডেল স্টেইনের এই বিরতি ফর্মহীনতা-বিশ্রাম কিংবা অন্য কোনো কারণে নয়। কারণ একটাই, ইনজুরি। গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ায় গিয়ে কাঁধের হাড় ভেঙে ফেলেছিলেন ডানহাতি গতিতারকা। এখন তিনি সুস্থ। একমাস আগে সুস্থতার খবর দিয়ে উইকেট শিকারের পর উচ্ছ্বাসের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন। সেই ছবির ক্যাপশনে লেখেন, 'অপেক্ষার প্রহর শেষ'। এবার মাঠে ফেরার পালা স্টেইনের, আন্তর্জাতিক ক্রিকেটে তার সেই ফেরাটা হতে পারে বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজেই।
টেস্ট ক্রিকেটে ফেরার জন্য বাংলাদেশের বিপক্ষে সিরিজটাকেই পাখির চোখ করেছেন স্টেইন। এজন্য আগামী মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটের প্রথম রাউন্ডে টাইটান্সের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ নেয়ার জন্য তিনি যে পুরোপুরি প্রস্তুত, বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণার আগে নির্বাচকদের সেই বার্তাটা দিতে চান বিধ্বংসী এই পেসার। এছাড়া নভেম্বরে কেপটাউন নাইট রাইডার্সের হয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট টি২০ গ্লোবাল লিগেও খেলবেন তিনি।
দক্ষিণ আফ্রিকার নির্বাচক প্যানেলের আহ্বায়ক লিন্ডা জোন্ডি নিশ্চয়তা দিয়েছেন, ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে যারা অংশ নেবেন, তাদের আসন্ন সিরিজের জন্য বিবেচনায় রাখা হবে। তবে সে ক্ষেত্রে পারফরম্যান্স হতে হবে উজ্জ্বল। কিন্তু ঘরোয়া ক্রিকেটে স্টেইনের পারফরম্যান্স যেমনই হোক না কেন, তাকে ভাবনায় রাখতেই হবে প্রোটিয়া টিম ম্যানেজমেন্টকে। কারণ, টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেটশিকারী বোলার হতে স্টেইনের চাই আর মাত্র ৫টি উইকেট। এক্ষেত্রে সাবেক সতীর্থ শন পোলককে পেছনে ফেলবেন তিনি।
এদিকে, রাসেল ডোমিঙ্গোর স্থলে দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ওটিস গিবসন। কদিন আগেও ইংল্যান্ডের বোলিং কোচ ছিলেন এই ক্যারিবিয়ান। নতুন দায়িত্ব নিতে দুই একদিনের মধ্যেই দক্ষিণ আফ্রিকায় যাবেন তিনি, দেখবেন প্রোটিয়াদের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টের প্রথম রাউন্ডের খেলা। নতুন শিষ্যদের পাফরম্যান্সে একটু চোখ বুলিয়ে নিতে চাইছেন তিনি। তবে তার নজরটা বিশেষ করে স্টেইনের ওপরই থাকবে। ওই ম্যাচ শেষেই শুক্রবার বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা তাদের স্কোয়াড ঘোষণা করবে।
ম্যাচটি খেলার জন্য ইতোমধ্যে টাইটান্স শিবিরে যোগ দিয়েছেন স্টেইন। এখন ম্যাচ খেলার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। টাইটান্সের ওয়েবসাইডে দেয়া সাক্ষাতকারে এই পেসার বলেছেন, 'প্রথম ম্যাচ খেলার থেকে দুই থেকে তিন সপ্তাহ দূরে আছি আমি। যেটা আমি খুবই উচ্ছ্বসিত। যখন আমি দলের হয়ে নামি, আমার কাজ হচ্ছে দলের বোলিং লাইনআপকে নেতৃত্ব দেয়া; গতিময় বোলিং করা এবং উইকেট নেয়ার চেষ্টা করা।'
এদিকে, স্টেইনের ফেরার খবরে ভীষণ খুশি দক্ষিণ আফ্রিকার বোলিং লাইনআপের আরেক গতিতারকা কাগিসো রাবাদা। সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে হয়েছেন তরুণ ডানহাতি পেসার। দক্ষিণ আফ্রিকার গতিময় বাউন্সি উইকেটে তার সঙ্গে স্টেইন জুটি বাঁধলে কঠিন পরীক্ষার মুখেই পড়তে হবে টাইগার ব্যাটসম্যানদের।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close