পরবর্তী সংবাদ
সাহিত্য সংবাদইউরোপিয়ান পোয়েট্রি প্রাইজ ২০১৭সমরেশ দেবনাথগত ২৪ সেপ্টেম্বর ২০১৭, নরওয়ের রাজধানী অসলোতে বাংলাদেশের বিশিষ্ট কবি সমরেশ দেবনাথকে 'ইউরোপীয়ান পোয়েট্রি প্রাইজ-২০১৭' প্রদান করা হয়। ইউরোপের তথা নরওয়ের অন্যতম প্রধান কবি আর্লিং কিটেলসেন এই পুরস্কার কবির হাতে তুলে দেন। এতে উর্দু সাহিত্যের অন্যতম প্রধান কবি জামসেদ মাসরম্নর, পাঞ্জাবি সাহিত্যের কবি চারণ সিং, ভারত-নরওয়ের কবি নির্মল ব্রহ্মচারী প্রমুখ আলোচনায় অংশ নেন। কবি আর্লিং কিটেলসেন পুরস্কার প্রদান করার সময় বলেন, কবি সমরেশ দেবনাথকে আমি দীর্ঘদিন ধরে চিনি। আমি তার ইংরেজি কবিতার সঙ্গে পরিচিত। তার কবিতা লিরিকধর্মী হলেও বর্তমান বিশ্বের চিন্ত্মাকে তিনি সদা তুলে ধরেন।
কবি জামসেদ মাসরম্নর বলেন, বাংলা সাহিত্য বিশ্বের শ্রেষ্ঠ সাহিত্যগুলোর সমতুল্য। রবীন্দ্রনাথ টেগোর এই ভাষাকে বিশ্বের দরবারে নিয়ে এসেছেন। এরপর নজরম্নল, জীবনানন্দ, জসীমউদ্দীন এই ভাষাকে বিকশিত করেন। পাঞ্জাবি কবি চারন সিং বলেন, সমরেশ দেবনাথ পুরো এশিয়ার কবিতার সংকলন করেছেন। তার ডড়ৎষফ চড়বঃৎু জার্নাল আমাদের বিশ্বের স্বাদ এনে দিয়েছে। কবি নির্মল ব্রহ্মকারী বলেন, সমরেশ দেবনাথ যেমন বাংলা কবিতা লিখে বাঙালি পাঠকদের মন জয় করেছেন, তেমনি ইংরেজি কবিতা লিখে বিশ্বে পরিচিতি পেয়েছেন। তার ঝবষবপঃবফ চড়বসং ইউরোপের অনেক কবি-লেখক পাঠ করেছেন। তিনি মিথের সঙ্গে আধুনিক চিন্ত্মার সমন্বয় করে ইংরেজি কবিতা লিখে থাকেন। আজকের এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি আমার তার নামে উৎসর্গ করলাম। অনুষ্ঠানটির আয়োজক ছিল অসলোর বিখ্যাত সংস্থা ওঈ.ঋঈ.খঅচ (ওহঃবৎহধঃরড়হধষ ঈবহঃৎব ঋড়ৎ ঈঁষঃঁৎব, খরঃবৎধঃঁৎব ধহফ চঁনষরপধঃরড়হং)
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close