সপ্তম শ্রেণির পড়াশোনা (বাংলা প্রথম পত্র)লাইব্রেরি কত প্রকার?রোজিনা আক্তার, শিক্ষক ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, সিরাজগঞ্জ য় প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য বাংলা প্রথম পত্র থেকে সৃজনশীল প্রশ্নোত্তর দেয়া হলো।

সৃজনশীল প্রশ্নোত্তর

লাইব্রেরি

১। উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
ব্যক্তি যে ধরনের রচনা ভালোবাসে তার প্রাচুর্য আর যে ধরনের রচনা পছন্দ করে না তার অনুপস্থিতি হয়ে থাকে ব্যক্তিগত লাইব্রেরির বৈশিষ্ট্য। এখানে ব্যক্তি স্বেচ্ছাচারী সম্রাট, খেয়ালমতো গড়ে তোলে তার কল্পনার তাজমহল। কাব্যপ্রেমিক হলে কাব্যগ্রন্থ দিয়ে, কথাসাহিত্য প্রেমিক হলে কথাসাহিত্য দিয়ে, ইতিহাসপ্রিয় হলে ঐতিহাসিক গ্রন্থ দিয়ে সে সাজিয়ে তোলে তার টেবিল, আলমারির শেলফ- সব কিছু। কারো বাধা দেয়ার অধিকার নেই, আপত্তি করার সুযোগ নেই, উপদেশ দেয়ার প্রয়োজন নেই। এখানে সে স্বাধীন, স্বতন্ত্র।

ক) লাইব্রেরি কত প্রকার?

উত্তর : লাইব্রেরি তিন প্রকার- ব্যক্তিগত, পারিবারিক ও সাধারণ।

খ) 'এখানে ব্যক্তি স্বেচ্ছাচারী সম্রাট, খেয়ালমতো গড়ে তোলে তার কল্পনার তাজমহল'- কথাটি বুঝিয়ে লেখো।

উত্তর : 'এখানে ব্যক্তি স্বেচ্ছাচারী সম্রাট, খেয়ালমতো গড়ে তোলে তার কল্পনার তাজমহল'- বলতে বই সংগ্রহের বিষয়ে ব্যক্তির স্বাধীন রম্নচি ও পছন্দকে প্রাধান্য দেওয়া হয়েছে।
ব্যক্তিগত লাইব্রেরি ব্যক্তিমনের খেয়ালমতো গড়ে ওঠে। এটা হয়ে ওঠে ব্যক্তির মনের প্রতিবিম্ব। ব্যক্তি যে ধরনের রচনা ভালোবাসে তার প্রাচুর্য আর যে ধরনের রচনা অপছন্দ করে, তার অনুপস্থিতিই ব্যক্তিগত লাইব্রেরির বৈশিষ্ট্য। ব্যক্তির পছন্দের বিষয়ে কারো বাধা দেয়ার অধিকার নেই, আপত্তি করার সুযোগ নেই। এখানে সে স্বাধীন, স্বতন্ত্র। সম্রাট শাহজাহান যেমন নিজের রম্নচি ও কল্পনাকে প্রাধান্য দিয়ে তাজমহল গড়ে তাঁর শিল্পী মনের পরিচয় দিয়েছিলেন, তেমনি ব্যক্তিগত লাইব্রেরিতেও ব্যক্তি নিজের রম্নচি ও শিল্পী মনের পরিচয় দিতে পারে।

গ) তোমার লাইব্রেরি তুমি কিভাবে সাজাতে চাও লেখো।

উত্তর : আমি যে লাইব্রেরি সাজাব সেটা হবে আমার ব্যক্তিগত লাইব্রেরি। ব্যক্তিগত লাইব্রেরি যেহেতু ব্যক্তিমনের খেয়ালমতো গড়ে ওঠে, তাই আমার লাইব্রেরিও আমার নিজের খেয়ালমতো গড়ে উঠবে। এখানে আমি স্বেচ্ছাচারী সম্রাটের মতোই স্বাধীন। আমি যেহেতু কথাসাহিত্য প্রেমিক, তাই আমার লাইব্রেরিতে কেবল কথাসাহিত্যিকদের বই থাকবে। আমার প্রিয় কথাসাহিত্যিকের তালিকায় আছেন হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, ইমদাদুল হক মিলনসহ আরো অনেকে। আমার শোবার ঘরে আমার পড়ার টেবিলের পাশে একটা বেতের শেলফ আছে। সেই শেলফের একেকটি তাকে আমি একেকজন লেখকের বই রাখতে চাই। তখন যেন চট করেই এ বইগুলো পড়তে পারি, তাই হাতের নাগালের কাছে রাখব। এ ছাড়া কিশোর উপযোগী যে পত্রপত্রিকাগুলো আমি পড়ি, যেমন- কিশোর আলো বা কিআ, তিন গোয়েন্দা্তএগুলোও আমার শেলফে স্থান পাবে। আমার ছোট্ট লাইব্রেরির বই আমি সব সময় সুন্দর করে গুছিয়ে রাখব, যেন বাইরের পারিপাট্যের সঙ্গে আমার মানসিক সৌন্দর্যের পরিচয়ও ফুটে ওঠে।

ঘ) উদ্দীপকের আলোকে ব্যক্তিগত লাইব্রেরির ভালো ও খারাপ দিকের একটি তুলনামূলক আলোচনা করো।

উত্তর : ভালো দিক : ব্যক্তিগত লাইব্রেরি ব্যক্তির মনের ইচ্ছানুযায়ী গড়ে ওঠে। লাইব্রেরি ব্যক্তিগত হওয়ায় ব্যক্তি সেটা নিজের মনের মতো সাজাতে পারে। এতে বাইরের পারিপাট্যের সঙ্গে ব্যক্তির মানসিক সৌন্দর্যের পরিচয় ও প্রকাশ পায়।
মন্দ দিক : ব্যক্তিগত লাইব্রেরিতে ব্যক্তি যেহেতু স্বেচ্ছাচারী সম্রাট, তার পছন্দের ক্ষেত্রে যেহেতু কেউ বাধা ও উপদেশ দিতে বা আপত্তি করতে পারে না, তাই বই পছন্দের ক্ষেত্রে ব্যক্তির একক সিদ্ধান্ত্ম অনেক সময় ভুল হতে পারে। কী ধরনের বই কোন বয়সের উপযোগী অথবা বইটির সংগ্রহ সুরম্নচির পরিচয় বহন করছে কি না, অনেক সময় ব্যক্তি তা নির্বাচন করতে পারে না। ফলে বাইরের পারিপাট্য থাকলেও অনেক সময় তা মানসিক দৈন্যের প্রকাশ ঘটায় না।

২। উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
অয়নের বাবা রাশেদুজ্জামান বাবার একমাত্র উত্তরাধিকারী হিসেবে পৈতৃক বাড়িটির সঙ্গে বাবার ব্যক্তিগত পাঠাগারটিরও উত্তরাধিকারী হয়েছেন। অয়নের দাদু ইতিহাস ও ঐতিহ্য বিষয়ের বই পড়া ও সংগ্রহে আগ্রহী ছিলেন। রাশেদুজ্জামান সাহিত্য-সংস্কৃতি ভালোবাসেন এবং বাবার পাঠাগারটিতে তিনি নিজের অভিরম্নচির সংযোজন করলেন। অয়ন তার ভালো লাগা গল্পের বইগুলোকে লাইব্রেরির এক পাশে স্থান করে দিল। লাইব্রেরির সংস্পর্শে এসে ধীরে ধীরে ইতিহাসের বই পড়ার আগ্রহ অনুভব করতে লাগল।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close