রাজার শিক্ষাআইশা কবির নিশি একদা এক দেশে এক রাজা বাস করত। ওই দেশের লোকজন রাজার ওপর খুব রাগান্বিত ছিল। রাজা ছিল খুব আধুনিক, তিনি পুরনো কোনো জিনিস দুবার ব্যবহার করতেন না, এবং নতুন নতুন কিছু তৈরি করার জন্য সব প্রজাদের তাগিদ দিতেন।
রাজা প্রত্যেক শিশুকে বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করেন, এমনকি বৃদ্ধদের জন্যও শিক্ষা চালু করেন। রাজার এই নিয়ম বৃদ্ধ শিশু কারোর ভালো লাগত না।
তাদের কথায় কাজ করে আহার জোগাড় করতে পারলেই তো হলো, এত কষ্ট করে পড়াশোনা করার কি দরকার?
রাজা এই ব্যাপারটা বুঝতে পেরেছেন, তার ওপর প্রজারা খুব অসন্ত্মোষ। তাই তিনি একটা বিরাট সভা ডাকলেন সেখানে সবাইকে উপস্থিত থাকতে বললেন।
ঠিক সময়মতো সবাই উপস্থিত, এবং রাজা বললেন আমি তিনটি প্রশ্ন করব এর যে উত্তর দিতে পারবে তাকে আমার মন্ত্রী বানানো হবে। প্রজাগণ রাজার প্রশ্ন শোনার জন্য অধির আগ্রহ নিয়ে বসে আছে...
রাজার প্রথম প্রশ্ন- সম্মান কি? কীভাবে করে?
কেউই উত্তর দিতে পারল না।
একজন বালক উত্তর দিল, সম্মান ছোট কিংবা বড় সবাইকে করতে হয়, সম্মানে মানুষের মর্যাদা বাড়ে। একে অন্যকে সম্মান করা সবার কর্তব্য।
দ্বিতীয় প্রশ্ন : দেশকে ভালোবাসা কি?
একই বালক উত্তর করল, দেশকে ভালোবাসা মানে হলো দেশকে উন্নয়ন করতে হবে এবং এর রক্ষার জন্য জীবন দিয়ে চেষ্টা করতে হবে, সঙ্গে অন্যান্য দেশের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করে দেশ উন্নয়ন করতে হবে।
তৃতীয় প্রশ্ন : শিক্ষা গ্রহণ কেন করা উচিত?
একই বালক উত্তর দিল : শিক্ষা আমাদের জাতিকে উন্নয়নের পথ দেখায়, শিক্ষার মাধ্যমে আমরা যে কোনো সমস্যা সহজে সমাধান করতে পারি, শিক্ষা আমাদের সত্য-মিথ্যার পার্থক্য বোঝায়, সুস্থ দেহ সুস্থ মন তৈরি করাই শিক্ষার উদ্দেশ্য।
বালকের উত্তরে রাজা খুব খুশি হলো এবং কথামতো মন্ত্রীর পদ দিল। এবং রাজা বলল, হে বালক! তুমি কীভাবে এই প্রশ্নের উত্তর দিলে?
ূআমি মনোযোগ দিয়ে পড়তাম, এবং পড়াশোনা করা আমার কাছে খুব ভালো লাগতো। তাদের মতো আমার কাছে পড়াশোনা বিরক্ত লাগেনি, রাজা আপনাকে স্বাগতম! সবার জন্য শিক্ষাব্যবস্থা চালু করার জন্য।
উপস্থিত প্রজাগণ লজ্জা বোধ করল এবং নিজেদের ভুল বুঝতে পেরে রাজার কাছে ক্ষমা চাইল। শিক্ষার মূল্য বুঝতে পারল এবং সবাই শিক্ষা গ্রহণ করার প্রতিজ্ঞা করল।

শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়, মাদারীপুর
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close