বইমেলা বই পড়ামোনোয়ার হোসেন সবাই বলে মিলি বইয়ের পোকা!
কোনো বই পড়া শুরম্ন করলে শেষ না করা অব্দি তার ভালো লাগে না। ভূতের গল্প হলে তো আর কোনো কথাই নেই! তখন পৃথিবীর কোনো কিছুর দিকে খেয়াল থাকে না তার।
একদিন একটা ভূতের গল্পের বই পড়ছিল সে, মা এসে তার টেবিলের ওপর যে এক গস্নাস দুধ রেখে গেছেন, সেদিকে কোনো খেয়ালই নেই তার। বই পড়ছে তো পড়ছেই!
এদিকে তেতলি এসে চুকচুক করে গস্নাসের সব দুধ খেয়ে ফেলেছে!
তেতলি মিলির বিড়ালের নাম। মিলি নিজেই তার বিড়ালের এই নাম রেখেছে। এই নাম রাখার পিছনে অবশ্য ছোট একটি কারণও আছে। মিলি জাফর ইকবালের একটা বই পড়েছিল। সেখানে একটি মেয়ের নাম ছিল তেতলি। তেতলিকে খুব ভালো লাগে মিলির। তারপর ছোট মামা তাকে এই বিড়ালটি উপহার দিলে সে তার নাম রেখে দেয় তেতলি।
আর কয়েকদিন পরেই ফেব্রম্নয়ারি মাস। ফেব্রম্নয়ারি মাসে ঢাকায় বইমেলা বসে। বিশাল বড় বইয়ের মেলা। থাকে দীর্ঘ একমাস।
বইমেলা আসছে দেখে মিলির মনে অনেক আনন্দ! সে মেলায় যাবে। অনেক অনেক বই কিনবে। মেলায় তো পছন্দমতো সব বই পাওয়া যায়। মিলি এবার মেলায় কোন কোন লেখকের বই কিনবে তার একটি তালিকাও তৈরি করে ফেলেছে।
ফেব্রম্নয়ারি মাস আসে।
শুরম্ন হয় বইমেলা।
মিলির তো আর তর সইছে না। সে কখন মেলায় যাবে। কখন বই কিনবে। আসে শুক্রবার। শুক্রবার বাবার অফিস বন্ধ। বিকালে বাবার হাত ধরে মেলায় গেল ও।
মেলায় পৌঁছে তো সে অবাক। ওমা! মেলায় এত্ত এত্ত বই!
কোনটা বাদ দিয়ে যে কোনটা বই কিনবে বুঝতে পারে না সে। এবারের মেলায় প্রতিটি বই-ই সুন্দর। তার তো মেলার সব বই-ই কিনে ফেলতে ইচ্ছে করছে। কিন্তু চাইলেই কী আর সব বই কেনা যায়?
তবুও কিনতে কিনতে অনেক বই কিনে ফেলল সে।
একজন ক্ষুদে পাঠকের হাতে এত্তগুলো বই দেখে সব টিভির সাংবাদিকরা এসে তাকে ঘিরে ধরল। কেউ কেউ তাকে টিভিতে লাইভ দেখাতে লাগল। তরম্নণ লেখকরা তাকে নিয়ে সেলফি তুলতে ব্যস্ত্ম হয়ে পড়ল। তারা সেলফি তুলছে আর ফেসবুক, টুইটারে আপলোড দিচ্ছে। কিছুক্ষণের মধ্যে পুরো ফেসবুকজুড়ে মিলির ছবি ছড়িয়ে পড়ল। সাংবাদিকরা তাকে প্রশ্ন করল, তুমি এত বই কিনেছ কেন?
মিলি মুচকি হেসে বলল, বইমেলা মানেই তো বই পড়া।

সেতাবগঞ্জ, দিনাজপুর।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close