সীতাকু-ে তিন দিনব্যাপী শিব চতুর্দশী মেলা শুরম্নসীতাকু- (চট্টগ্রাম) সংবাদদাতা হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান সীতাকু- চন্দ্রনাথ ধামে মঙ্গলবার থেকে শুরম্ন হয়েছে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা। মেলা ঘিরে মঙ্গলবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানের তীর্থযাত্রীরা আসতে শুরম্ন করেছেন। এবারের মেলায় প্রায় ১০ লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করেছেন আয়োজকরা।
সীতাকু- মেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, মেলা হিসেবে পরিচিত হলেও এটি মূলত হিন্দুদের একটি ধর্মীয় অনুষ্ঠান। চন্দ্রানাথ ধামে শিব চতুর্দশী মেলা ৩০০ বছর ধরে হয়ে আসছে। এই মেলায় প্রতিবছর দেশ-বিদেশের অসংখ্য তীর্থযাত্রী সমবেত হয়ে থাকেন। তীর্থযাত্রীদের সুবিধার্থে চন্দ্রনাথ মন্দির পযর্ন্ত্ম আলোকসজ্জা, পানীয়জল সরবরাহ, চিকিৎসাসেবা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থাসহ তীর্থযাত্রীদের থাকার আবাসন ব্যবস্থা করা হয়েছে।
শম্ভুনাথ শিবমন্দিরের পূজারি দীপক চক্রবর্তী জানান, ১৩ ফেব্রম্নয়ারি রাত ১টা ৫মি. ৫৬ সেকেন্ডে শিব চতুর্দশী তিথি শুরম্ন হবে। ১৪ ফেব্রম্নয়ারি রাত ১২-৩৩ মি. ১৮ সেকেন্ড পর্যন্ত্ম এই তিথি থাকবে। এরপর অমাবশ্যা শুরম্ন হবে। অমাবশ্যায় ব্যাসকু-ে পূর্ব পুরম্নষের সৎগতি কামনায় স্নান-তর্পনাধী ও পিন্ডদান করবেন পুণ্যতীর্থযাত্রীরা। কথিত আছে যে, 'শিব রাত্রিতে উপবাস থেকে শিব দর্শনসহ পূঁজা-অর্চনা করলে শিবপ্রাপ্তি হয়'।
সীতাকু- পৌরসভার মেয়র বদিউল আলম জানান, এবার মেলায় পৌর কর্তৃপক্ষের ৫০ স্বেচ্ছাসেবক তীর্থযাত্রীদের সেবায় নিয়োজিত রয়েছেন। পাশাপাশি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।
সীতাকু- মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইফতেখার হাসান জানান, এবারও মেলায় তীর্থযাত্রীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close