তথ্যপ্রযুক্তি অপব্যবহারে আমাদের করণীয়মাহমুদুল হাসান রতন তথ্যপ্রযুক্তির অপব্যবহারে তরম্নণ প্রজন্ম শারীরিক অবক্ষয়ের পাশাপাশি মানসিক অবক্ষয়ের শিকার হচ্ছে। প্রযুক্তির অপব্যবহার বন্ধে মুঠোফোন, ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি ব্যবহারবিধি ও নীতিমালা তৈরি, তথ্যপ্রযুক্তি আইন সম্পর্কে প্রচারণা, ইন্টারনেটের ভালো দিক প্রচারে উদ্যোগী হওয়া, সংশিস্নষ্ট দপ্তরের সক্ষমতা বাড়ানো, ফেসবুকের নকল আইডি বন্ধ ও সরকারি নজরদারির প্রয়োজন রয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের ভালোমন্দ দিক প্রচারে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও গণমাধ্যমের অগ্রণী ভূমিকা পালন করা উচিত। শিশু ও যুবকরা যাতে মুঠোফোন ও ইন্টারনেটের অপব্যবহার না করতে পারে সেদিকে অভিভাবকদের খেয়াল রাখতে হবে। এ ছাড়া বর্তমান প্রজন্মকে প্রযুক্তি খাতে দক্ষ করে গড়ে তুলতে হবে। তথ্যপ্রযুক্তি অপব্যাবহারে আমাদের করণীয় ভূমিকা অনেক।
তথ্যপ্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ অনেক এগিয়েছে। পাশাপাশি এটি বর্তমান প্রজন্মকে অনেকটা নেশাগ্রস্ত্মও করেছে। ফলে প্রজন্ম বইমুখী না হয়ে সময় দিচ্ছে ফেসবুকে, মোবাইলে ও ইন্টারনেটে। এ কারণে কেউ কেউ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানছে। আধুনিকতার নামে অনেক নগ্ন বিষয়ও চলে আসছে। এর ফলে সমাজ রাষ্ট্র দুটিই ক্ষতিগ্রস্ত্ম হচ্ছে। এ কথাও বলা আবশ্যক যে তথ্যপ্রযুক্তির বিকাশের ধারা ব্যাহত করে আমাদের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। শুধু এর কলুষিত দিকগুলোর যাতে বিকাশ না ঘটে সে জন্য সব মহলের একান্ত্ম নজরদারি আবশ্যক।
তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধ প্রথমে প্রয়োজন ভুয়া আইডি বন্ধ করা। মোবাইলের সিম যেভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা হলো তেমনিভাবে ফেসবুক আবার রেজিস্ট্রেশন করা যেতে পারে। আপত্তিকর, অপ্রীতিকর সাইটগুলো বন্ধ করতে হবে। যারা উসকানিমূলক বক্তব্য প্রচার করে তাদের আইডি সার্বক্ষণিক মনিটরিং করতে হবে। প্রথমে সরকারকে প্রযুক্তির অপব্যবহার রোধে এগিয়ে আসতে হবে। তারপর তার নিয়মাবলি জনগণ অনুসরণ করবে।
আমাদের সমাজে বর্তমানে যে অপকর্ম, অন্যায় ঘটছে তার বেশির ভাগের পেছনেই তথ্যপ্রযুক্তির অপব্যবহারের যোগসূত্র রয়েছে। দোষীদের শাস্ত্মি দিতে পারলেই সাইবার ক্রাইম অনেকটা রোধ করা যাবে। আর সরকারকে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। ফেইক আইডিগুলো শনাক্ত করতে হবে অপ্রীতিকর ও উসকানিমূলক সাইটগুলো বন্ধ করতে হবে। যে বা যারা এমন উসকানিমূলক বক্তব্য ছড়াচ্ছে, তাদের বিরম্নদ্ধে দ্রম্নত ব্যবস্থা নিতে হবে।
মাহমুদুল হাসান রতন
সাংবাদিক ও সমাজ কর্মী
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
-এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close