মুশফিকদের সঙ্গে অনুশীলনে মাশরাফিক্রীড়া প্রতিবেদক অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ দল। অনুশীলনে বৈচিত্র্য এনে মুশফিক-তামিমদের প্রস্তুত করা হচ্ছে ওয়ার্নার-স্মিথদের বিপক্ষে লড়াইয়ের জন্য। সেখানে অবশ্য নেই ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে টেস্ট থেকে নিজেকে অনেক আগেই দূরে সড়িয়ে নেয়া এই পেসার ঠিকই অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন সতীর্থদের সঙ্গে। অস্ট্রেলিয়া সিরিজে না খেললেও দক্ষিণ আফ্রিকা সফর তো রয়েছেই। তাই ঘরে বসে না থেকে মাশরাফি নিজেকে প্রস্তুত রাখছেন প্রোটিয়াদের বিপক্ষে লড়াইয়ের জন্য।
রোববার বিসিবি একাডেমি মাঠে এক পাশে এইচপি দলের খেলোয়াড়দের অনুশীলন অপরদিকে মাশরাফির ব্যস্ত অনুশীলনে সঙ্গ দিয়েছেন বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। প্রথমে রানিং তারপর বোলিং, অনুশীলন শেষে বেলা ১২টায় মাশরাফি ঢুকে পড়েন জিমে। মাশরাফি রানিং শেষ করে বল হাতে তুলে নেয়ার আগেই মাঠে প্রবেশ করেন ওয়ালশ। ডানহাতি ও বামহাতি ব্যাটসম্যানদের আক্রমণ করার পৃথক বোলিং কৌশলের পরীক্ষা নেন ক্যারিবীয় কিংবদন্তি। শেরেবাংলা স্টেডিয়ামের ১নং প্রবেশ পথের উপর থেকে মাশরাফির বোলিং উপভোগ করেছেন প্রায় শতাধিক অনূর্ধ্ব-১৬ ক্রিকেটার। যারা মেডিকেল টেস্টের জন্য হাজির হয়েছিল এদিন।
বন্দরনগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এক সপ্তাহ অনুশীলন করে শনিবার আবার রাজধানীতে ফিরে এসেছেন টাইগাররা। একদিন বিরতি দিয়ে পুনরায় অনুশীলন শুরু করেছেন তারা। যদিও এই অনুশীলনে উপস্থিত ছিলেন না তামিম ইকবাল। চট্টগ্রামে অনুষ্ঠিত তিনদিনের অনুশীলনের ম্যাচের দ্বিতীয় দিনে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনায় আহত হন তিনি। ওইদিন অপ্রত্যাশিতভাবে আউট হওয়ার পর ড্রেসিংরুমে ফিরতেই ক্ষোভে তার নিজ ব্যাট দিয়ে হালকা আঘাত করেন দরজায়। আর সঙ্গে সঙ্গে গ্লাস ভেঙে পড়ে এবং তামিমও পড়ে যান কাচের উপর। পেটে কাচ ঢুকে যায়, চারটি সেলাই পড়েছে তামিমের পেটে। আর তাই চিকিৎসকের পরামর্শ মোতাবেক চার পাঁচদিন অনুশীলনে থাকতে পারবেন না দেশের সেরা ওপেনার।
রোববার দুপুর ২টায় শেরেবাংলা স্টেডিয়ামে ক্রিকেটাররা অনুশীলন শুরু করে। বিসিবির নির্ধারিত শিডিউল মোতাবেক তিন ঘণ্টা অনুশীলন করে টাইগাররা। সূচি অনুযায়ী আগামী ১৫ ও ১৮ আগস্ট মুশফিকদের অনুশীলন নেই। অর্থাৎ এ দুদিন বিশ্রামে থাকবেন তারা। অপরদিকে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ সিপিএল থেকে ফিরবেন মঙ্গলবার। ফিরেই অস্ট্রেলিয়ার বিপক্ষে দুইদিনের অনুশীলন ম্যাচে যোগ দেবেন বলে জানা গেছে।
ঢাকায় অনুশীলনে ফেরা বাংলাদেশ ক্রিকেট দল রোববার প্রথম দিনেই মাঠে নামতে পারা নিয়ে সংশয় ছিল। আবহাওয়া অধিদপ্তরের খবর অনুযায়ী রোববার বৃষ্টি হওয়ার কথা থাকলেও সারাদিন রোদ না উঠলেও বৃষ্টি হয়নি। ফলে মুশফিক বাহিনী প্রত্যাশা অনুযায়ী অনুশীলন করার সুযোগ পেয়েছেন। ঢাকায় এক সপ্তাহের অনুশীলন শেষেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
প্রায় এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলার সুযোগ নিয়ে দারুণ রোমাঞ্চিত টিম বাংলাদেশ। নিজেদের মাঠে প্রথমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে জয়ের জন্যই প্রস্তুতি হচ্ছে মুশফিকবাহিনী।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close