রাশিয়ার ব্যাপারে সতর্ক করলেন টিলারসনযাযাদি ডেস্ক রেক্স টিলারসন -ফাইল ছবিবরখাস্ত্ম মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন তার বিদায়ী বিবৃতিতে রাশিয়ার 'বিপজ্জনক আচরণ ও পদক্ষেপের' ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।
মঙ্গলবার টুইটারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে টিলারসনকে সরিয়ে দেয়ার ঘোষণা দেন। এরপর মন্ত্রণালয়ে সাংবাদিকদের কাছে এক বছরের কিছু বেশি সময় দায়িত্ব পালনের অভিজ্ঞতার সারসংক্ষেপ তুলে ধরেন এক্সন মোবিলের সাবেক প্রধান নির্বাহী; সেখানেই উচ্চারণ করেন রাশিয়া নিয়ে সতর্কবার্তা।
টিলারসনের বিদায়ী বিবৃতিতে ট্রাম্পকে ধন্যবাদ জানানো কিংবা তার নীতির প্রশংসা ছিল না বলেও জানিয়েছে বিবিসি।
"রম্নশ সরকারের একাংশের বিপজ্জনক আচরণ ও পদক্ষেপ নিয়ে প্রতিক্রিয়ার ক্ষেত্রে অনেক কাজ বাকি আছে। কী কী পদক্ষেপ রম্নশ জনগণ এবং বিশ্বের জন্য বিস্ত্মৃত স্বার্থ রক্ষা করবে, রাশিয়ার উচিত সেসব সতর্কতার সঙ্গে মূল্যায়ন করা। এখনকার পথে চললে তাদের অংশটি বড় ধরনের বিচ্ছিন্নতার মুখোমুখি হবে এমন এক ধরনের পরিস্থিতি যা কারও স্বার্থে কাজে লাগবে না," বলেন তিনি।
হোয়াইট হাউসের বিভিন্ন নীতি বিষয়ে জনসম্মুখে বিরোধিতা করা টিলারসন তার মেয়াদে চীনের সঙ্গে ভালো সম্পর্ক এবং উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি সীমিত করার বিষয়ে তার বিভাগের সফলতার কথাও উলেস্নখ করেন।
রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরানের সঙ্গে পরমাণু চুক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে মতভিন্নতা থাকা পররাষ্ট্র মন্ত্রীকে মঙ্গলবার বরখাস্ত্ম করার কথা জানান ট্রাম্প।
টুইটে ট্রাম্প বলেন, "সিআইএ পরিচালক মাইক পম্পেও আমাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হবেন। তিনি চমৎকার কাজ করবেন! রেক্স টিলারসন যে কাজ করেছেন তার জন্য তাকে ধন্যবাদ! গিনা হ্যাসপেল হবেন সিআইএর নতুন ডিরেক্টর এবং এই পদে তিনিই হচ্ছেন প্রথম নারী। সবাইকে অভিনন্দন!"
পরে হোয়াইট হাউসের বাইরে প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, টিলারসনের সঙ্গে তার মতভিন্নতা ব্যক্তিগত পর্যায়ে চলে এসেছিল।
'আমরা ভালোই চলছিলাম, যদিও আমাদের মধ্যে মতদ্বৈততা ছিল। আপনারা যদি ইরান চুক্তির দিকে তাকান, তাহলেও দেখবেন; আমি ওই চুক্তিকে বাজে মনে করি, অন্যদিকে তার ধারণা- চুক্তিটি ঠিক আছে। মাইক পম্পেওর সঙ্গে আমাদের ভাবনার বেশ সাদৃশ্য আছে, এটা আরও ভাল হবে।"
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close