বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আলাদা দেখে না সরকার: শিক্ষামন্ত্রীযাযাদি রিপোর্ট বুধবার নর্দান বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতা করেন শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ -যাযাদিসরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সরকারের দৃষ্টিভঙ্গির কোনো পার্থক্য নেই। উচ্চশিক্ষায় অংশ নেয়া প্রতিটি শিক্ষার্থীই জাতির ভবিষ্যৎ। তারা আমাদের সন্ত্মান। তাদের সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে বলে মন্ত্মব্য করেছেন, শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ।
বুধবার বেসরকারি প্রতিষ্ঠান 'নর্দান বিশ্ববিদ্যালয়'র চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের নূ্যনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবে না।
মন্ত্রী জানান, তবে যেসব বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা কেবল ব্যবসায়িক স্বার্থে ও মুনাফার জন্য বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে, যারা নিজস্ব ক্যাম্পাসে যায়নি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছে, তাদের বিরম্নদ্ধে অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। এজন্য তাদের বিরম্নদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোনো পথ খোলা রাখেনি।
শিক্ষাখাতের বিনিয়োগে ব্যবসা ও মুনাফার চিন্ত্মা বাদ দিয়ে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষায় অবদান রাখছে।
সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নর্দান বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুলস্নাহ, ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর ড. আনোয়ারম্নল কবির প্রমুখ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close