প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি বাংলাআমাদের খাদ্য জোগায়-সাবিরা ইয়াসমিন চৌধুরী, শিক্ষক বগুলাগাড়ি প্রাথমিক বিদ্যালয়, নীলফামারী প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য বাংলা থেকে যোগ্যতাভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।''



প্রদত্ত অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩ ও ৪ ক্রমিক প্রশ্নের উত্তর লেখ (পাঠ্যবই হতে):

আমাদের সৌভাগ্য যে আমরা বাংলাদেশে জন্মেছি। আমরা বাংলাদেশের বাঙালি। তার মানে- বাঙালি আরো কোথাও আছে নাকি? নিশ্চয়ই আছে। আমাদের একেবারে পাশে- ধর, তুমি চট্টগ্রামে বা সিলেটগামী ট্রেনে চেপে আখাউড়া বেড়াতে গেলে। এ আখাউড়া স্টেশন থেকে নেমে চার-পাঁচ কিলোমিটার পথ পেরোলেই পেয়ে যাবে সীমান্ত্ম, অর্থাৎ যেখানটায় বাংলাদেশ আর ভারতের সীমানা দুই দিক থেকে এসে মিলেছে। ওই সীমান্ত্মের ওপারেই ভারতের ত্রিপুরা রাজ্য। ত্রিপুরার লোকজনও বাঙালি, সবাই বাংলায় কথা বলে। তুমি যদি পার্বত্য চট্টগ্রামে যাও, দেখতে পাবে আরো নানা ধরনের মানুষের বসবাস সেখানে। তারা নিজ নিজ ভাষায় কথা বলে।

৪। প্রদত্ত অনুচ্ছেদটির মূলভাব লেখ :

উত্তর : নানা ধরনের মানুষের বসবাসরত এই বাংলাদেশে আমরা জন্মেছি এটাই আমাদের সৌভাগ্য। ভারতের ত্রিপুরা রাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে বাঙালি বসবাস করলেও আমরা বাংলাদেশের বাঙালি বলে গর্ববোধ করি। আর সবাই মিলেমিশে বসবাস করি।

প্রদত্ত অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩ ও ৪ ক্রমিক প্রশ্নের উত্তর লেখ (পাঠ্যবই হতে) :
বাংলাদেশের এই যে মানুষ, তাদের পেশাও কত বিচিত্র। কেউ জেলে, কেউ কুমোর, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিসে-আদালতে। সবাই আমরা পরস্পরের বন্ধু। একজন তার কাজ দিয়ে আরেকজনকে সাহায্য করছে। গড়ে তুলছে এই দেশ। ভাব তো কৃষকের কথা। তারা কাজ না করলে আমাদের খাদ্য জোগাত কে? সবাইকে তাই আমাদের শ্রদ্ধা করতে হবে, ভালোবাসতে হবে। সবাই আমাদের আপনজন।
এভাবেই তো সবাইকে নিয়ে আমরা আনন্দে আছি। কিন্তু সেই আনন্দ কী রকমের? এক ধরনের আনন্দ হচ্ছে নানা ধরনের উৎসব নিয়ে। মুসলমানদের দুটো ঈদ রয়েছে, রয়েছে মহররম। হিন্দুদের দুর্গাপূজাসহ এত উৎসব আছে যে, 'বারো মাসে তেরো পার্বণ' লেগেই থাকে। বৌদ্ধদের আছে সারা বছরে কয়েকটি বৌদ্ধপূর্ণিমা। খ্রিস্টানদের আছে ইস্টার সানডে, তা ছাড়া ২৫ ডিসেম্বর, মানে 'বড়দিন'। এর সবই তো আমরা উদ্‌যাপন করি।

১। সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখ :

(র) আমাদের খাদ্য জোগায় কে?
ক) কৃষক খ) তাঁতি
গ) কাঠমিস্ত্রি ঘ) জেলে

(রর) সবাই আমরা পরস্পরের কী?
ক) শত্রম্ন খ) বন্ধু
গ) আত্মীয় ঘ) অনাত্মীয়

(ররর) মুসলমানদের কয়টি ঈদ রয়েছে?
ক) দুটি খ) তিনটি
গ) বারোটি ঘ) পাঁচটি

(রা) বারো মাসে তের পার্বণ কারা পালন করে?
ক) মুসলমানরা
খ) খ্রিস্টানরা
গ) হিন্দুরা
ঘ) বৌদ্ধরা

(া) বৌদ্ধপূর্ণিমা কাদের উৎসবের দিন?
ক) হিন্দু খ) মুসলমান
গ) খ্রিস্টান ঘ) বৌদ্ধ

উত্তর : (র) ক, (রর) খ, (ররর) ক, (রা) গ, (া) ঘ
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close