হোম পেজসম্পাদকীয় -উপসম্পাদকীয়
মুজিবনগর সরকার ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ১৯৭১ এর ১৭ এপ্রিল। বেলা ১১টা। এই দিন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার মুক্তাঞ্চল ভবের পাড়ায়, বৈদ্যনাথ তলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অস্থায়ী রাজধানী মুজিবনগরে বঙ্গবন্ধু শেখ মুজিবকে রাষ্ট্রপতি করে বাংলাদেশ সরকার গঠন করা হয়। প্রথম বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অস্থায়ী রাষ্ট্রপ্রধান সৈয়দ নজরম্নল ইসলাম, কর্নেল ওসমানী ও অন্যান্যদের নিয়ে বৈদ্যনাথ তলায় মঞ্চে এলেন।মোনায়েম সরকার ২৬ মার্চ, ১৯৭১ সন্ধ্যে ৭-৪০ মিনিটে বিপস্নবী স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার বাণী আনুষ্ঠানিকভাবে পঠিত হয়। বিপস্নবী বেতার সূত্র উদ্ধৃত করে স্বাধীনতার ঘোষণার উলেস্নখ করে। উলেস্নখ্য, প্রথম বঙ্গবন্ধু কর্তৃক ঘোষণার বাণী পাঠ করেন আওয়ামী লীগ নেতা এম এ হান্নান। বঙ্গবন্ধুর পক্ষে ঘোষণা প্রচারে সহায়তা করেন, মীর্জা আবু মনসুর, আতাউর রহমান খান কায়সার ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রমুখ এমপিগণ।
যদিও বিকেল... বিস্তারিত
প্রযুক্তির অপব্যবহারে বিপন্ন নারী-শিশু ও যুবসমাজঅপ্রতিরোধ্য হয়ে উঠেছে মোবাইল ফোনের অপব্যবহারে 'মোবাইল ভিডিও' নামক ভয়ঙ্কর উপসর্গ ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে সমাজে। মোবাইলের মাধ্যমে ব্যক্তিগত তথ্য, কথোপকথন, ভিডিও চিত্র মুহূর্তেই চলে যাচ্ছে সর্বত্র। আর এর প্রধান টার্গেট তরম্নণী ও মহিলারা।ফারিহা হোসেন যাযাবর তার দৃষ্টিপাতে-এ লিখেছিলেন, আধুনিক বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কিন্তু কেড়ে নিয়েছে আবেগ। তাতে আছে গতির আনন্দ, নেই যতির আয়েস।' আজ বিজ্ঞান ও প্রযুক্তির বিস্ময়কর উত্থাপন ও প্রসারের এই সময়ে এটা নির্দ্বিধায় বলা যায়- বিজ্ঞান আমাদের বেগ দিয়ে আবেগকে কেড়ে নেয়নি বরং আমরা নিজেরেই কখনো জেনে, আবার কখনো না জেনে,না বুঝে আবেগকে বিসর্জন দিয়েছি। এটা অস্বীকার করার কোনো উপায় নেই যে, 'বিজ্ঞান ও প্রযুক্তি ও... বিস্তারিত
রেল দুর্ঘটনাকার্যকর পদক্ষেপ নিতে হবেরেলপথে রোধ হচ্ছে না প্রাণঘাতী দুর্ঘটনা। অসাবধানতা থেকে শুরম্ন করে যখন নানা কারণেই দুর্ঘটনা নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়ায়, তখন তা স্বাভাবিকভাবেই উদ্বেগজনক পরিস্থিতিকে স্পষ্ট করে। এটা বলার অপেক্ষা রাখে না যে, দেশে ট্রেনের সংখ্যা বাড়ছে; একইসঙ্গে সেবা বাড়াতেও নানা রকম উদ্যোগ গ্রহণের বিষয়টি পরিলক্ষিত হয়েছে। তদুপরি যদি রেল দুর্ঘটনা ঘটতে থাকে, তবে আমরা মনে করি রেলপথের দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর উদ্যোগ গ্রহণের বিকল্প নেই।
সম্প্রতি... বিস্তারিত
সিরিয়ায় একযোগে তিন দেশের হামলাসংকট আরও বাড়বে সিরিয়ায় সংঘাত চলছে বেশ কয়েক বছর ধরে। এই সংঘাতের অসহায় শিকার হয়েছে ওই দেশের নিরীহ জনগণ ও শিশুরা। এই সংঘাতের কারণে তারা কেবল মৃতু্যর মুখেই পতিত হয়নি, মানবেতর জীবন যাপন করছে, হয়েছে উদ্বাস্তু। এর প্রধান কারণ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতার মসনদে টিকে থাকা। এই সংঘাতে নতুন মাত্রা যোগ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের একযোগে ক্ষেপণাস্ত্র হামলা।
খবরে প্রকাশ, সিরিয়ার পূর্ব ঘৌতায় বিদ্রোহী... বিস্তারিত
বাণী চিরন্ত্মনঈর্ষা, ক্রোধ, ভয় জীবনের পরম শত্রম্ন -স্কট... বিস্তারিত
চাণক্য শেস্নাকপরের গোপন কথা শোনা উচিত নয়।... বিস্তারিত
হাস্য - রসডাক্তার : দাঁতে এত বড় গর্ত এর আগে আর দেখিনি। আর দেখিনি।
রোগী : একই কথা বার বার বলছেন কেন?
ডাক্তার : আমি বলিনি। গর্তের কারণে পরেরটা প্রতিধ্বনি শুনেছেন।... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close