চাকরির বয়স ৩৫ করার দাবিতে নতুন কর্মসূচিযাযাদি রিপোর্ট সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে সোমবার শাহবাগ চত্বরে সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে শিক্ষার্থীরা অভিনব বিক্ষোভ করেন -যাযাদিচাকরিতে প্রবেশের বয়স নূ্যনতম ৩৫ বছর করার দাবিতে সোমবার ঢাকায় সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে সোমবার সকাল সাড়ে ১০টায় শাহবাগে সমাবেশ করেন তারা। সমাবেশ শেষে রিকশা শোভাযাত্রা ও মিছিল করেন আন্দোলনকারীরা।
শোভাযাত্রাটি শাহবাগ থেকে যাত্রা শুরম্ন করে টিএসসি হয়ে দোয়েল চত্বর দিয়ে ঢাকা মেডিকেলের সামনে দিয়ে পুনরায় শাহবাগে এসে শেষ হয়। সমাবেশে চাকরিতে প্রবেশের বয়স নূ্যনতম ৩৫ বছরে উন্নীত করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান আন্দোলনকারীরা।
শোভাযাত্রা শেষে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের প্রধান সমন্বয়ক সঞ্জয় দাস বলেন, এই আন্দোলন শুধু বয়স বৃদ্ধির আন্দোলন নয়, এটি সাধারণ ছাত্রছাত্রীদের মেধামুক্তির আন্দোলন। তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে বর্তমানে চার হাজার প্রকৌশলী কাজ করছেন, তার মধ্যে তিন হাজারই বিদেশি আর মাত্র এক হাজার দেশি প্রকৌশলী। এর কারণ হচ্ছে এ দেশে আন্ত্মর্জাতিকমানের প্রকৌশলী তৈরি করতে পারছেন না।
সঞ্জয় দাস বলেন, 'একজন ভালো প্রকৌশলী তৈরির জন্য আরও উচ্চতর গবেষণা, পিএইচডি করতে হয়। কিন্তু বয়সের বাধার কারণে তা হচ্ছে না। এমনকি দেশের বিভিন্ন সেক্টরে বিদেশিরা বিভিন্ন উচ্চপর্যায়ে চাকরি করছে আর আমরা বয়সের বাধার কারণে আরও উচ্চতর পড়াশোনা ও গবেষণা করতে পারছি না।'
তিনি আরও বলেন, 'আমাদের এই যৌক্তিক এবং অহিংস আন্দোলন চলতেই থাকবে। এরই ধারাবাহিকতায় ২১ এপ্রিল সন্ধ্যা ছয়টায় ঢাকায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মোমবাতি প্রজ্বলন, সেই সঙ্গে প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা শহরে একই সময় এ কর্মসূচি পালন করা হবে।' এই অহিংস আন্দোলন মেনে না নেয়া হলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি দেবেন তারা।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
প্রথম পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close