বরকতময় রমজানে নারীর সিয়াম সাধনা ও কর্মব্যস্ত্মতারমজানে সিয়াম সাধনা বা রোজা রাখার বিষয়টিও তদ্রূপ নারী পুরম্নষের জন্য সমান বিধান। অন্যান্য ইবাদতের ক্ষেত্রেও নারী-পুরম্নষের সমান গুরম্নত্ব এবং মর্যাদা পরিলক্ষিত হয়। এ বিষয়টি আমাদের গুরম্নত্বের সঙ্গে লক্ষ্য রাখতে হবে। বিশেষ করে মাহে রমজানে একটি অতীব গুরম্নত্বপূর্ণ অনুষঙ্গ হলো বিশ রাকাত তারাবির নামাজ...মুহাম্মদ কামাল হোসেন মাহে রমজান-বরকতময় ও সিয়াম সাধনার এক পবিত্রতম মাস। গুরম্নত্ব ও তাৎপর্য বিবেচনায় রমজান আরবি মাসগুলোর মধ্যেও সর্বশ্রেষ্ঠ। কারণ এই বরকতময় মাসেই বিশ্ব মানবতার কল্যাণে নাজিল হয়েছে মহাগ্রন্থ পবিত্র আল-কোরআন। তাছাড়া মহান আলস্নাহ সুবহানাহু তায়ালা রহমত আর বরকতের অমীয় দ্বারগুলো এ পবিত্র মাসে খুলে দেয় তার নেকমান্দ নারী-পুরম্নষের জন্য। যাতে তারা দুনিয়া ও আখেরাতের জীবনে সমানভাবে কামিয়াবি ও সফলকাম হতে পারে।
মহান আলস্নাহ অত্যন্ত্ম... বিস্তারিত
আপনি যখন সৎমারবিউল কমল আপনি আপনার স্বামীর দ্বিতীয় স্ত্রী। অর্থাৎ নতুন সত্তা। তাই নতুন দায়িত্বের সঙ্গে প্রয়োজন স্বামীর আগের স্ত্রীর সন্ত্মানের সঙ্গে পারফেক্ট বন্ডিং গড়ে তোলা। আপনি যেমন এসেই নতুন পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে বা গুছিয়ে নিতে পারছেন না, একইভাবে ওর পক্ষেও একটু সমস্যা হবে আপনার সঙ্গে খাপ খাইয়ে নিতে। তবে আপনার ব্যবহারের মাধ্যমে এই গ্যাপটা ধীরে ধীরে শূন্য হয়ে যাবে।
এ জন্য প্রয়োজন আপনার আন্ত্মরিক মনোভাব।... বিস্তারিত
কেঁচো চাষে ভাগ্যবদলতানিয়া তন্বী মাধ্যমিক পর্যন্ত্ম পড়াশোনা করেছেন তিনি। এলাকায় তিনি এখন একজন আদর্শ কৃষাণী হিসেবে পরিচিতি পেয়েছেন। বাড়িতেই কেঁচো চাষের খামার গড়ে তুলেছেন।
২০১৪ সালে একটি বেসরকারি সংস্থা (সিসিডিবি) থেকে গ্রামে কেঁচো চাষের ওপর একদিনের প্রশিক্ষণ হয়। সেখানে ৩৫ জন নারীকে প্রশিক্ষণ দেয়া হয়। তাদের মধ্যে তিনিও ছিলেন। ওই সংস্থা থেকে একটি করে ডাবর (মাটির বড় পাত্র) ও কিছু কেঁচো ও উপকরণ দেয়া হয়।
'প্রথমে আগ্রহ... বিস্তারিত
জয়ের গল্পসুমনা হক বাংলাদেশে নারীরা নানারকম প্রতিবন্ধকতা সত্ত্বেও নিজের মেধা আর শিক্ষার সাহায্যে সমাজে অবদান রাখছেন। স্বাবলম্বী হয়ে নিজের পায়ে দাঁড়াচ্ছেন। সহযোগিতা করছেন নিজের পরিবারকে। এরকম উদাহরণ এখন কম নয়। এরকম দুজন নারী হলেন নাহিদা আক্তার এবং নাসিমা আক্তার নিশা।
নাহিদা আক্তার : নাহিদা আক্তার সাহস ধৈর্য্য লক্ষ্য আর কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। অর্জন করেছেন সম্মানজনক বিভিন্ন পদ। তিনি এমন একটি পরিবারে বড়... বিস্তারিত
সংবাদ সংক্ষেপগৌরীপুরে শিশু নিয়ে অনিশ্চয়তায় মাতা

নন্দিনী ডেস্ক

বিয়ের প্রলোভনে লম্পট যুবক কর্তৃক ধর্ষণের শিকার হওয়া পঞ্চম শ্রেণির ছাত্রী শিশু সোমা আক্তার (১৩) তার নবজাতক কন্যা সন্ত্মানের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় ও নিরাপত্তাহীনতায় ভুগছে। ধর্ষণের দায় স্বীকার করে ফয়সাল (২৮) স্থানীয় লোকজনের চাপে সোমাকে বিয়ে করলেও মাত্র কয়েকদিন পরেই তাকে ভয়ভীতি প্রদর্শন ও নির্যাতন করে তাড়িয়ে দেয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close