সবজি চাষে ঝুঁকছেন জুড়ীর কৃষকরাআব্দুর রহমান, জুড়ী মৌলভীবাজাররে জুড়ী উপজেলায় অন্য ফসলাধির পাশাপাশি ব্যাপক হারে সবজি চাষেও ঝুঁকছেন কৃষকরা। যার ফলে সবজির চাষ অন্য বছরের চেয়েও এবারে ভালো হচ্ছে। পাশাপাশি স্থানীয় বাজারে ঢেঁড়স, করলা, ঝিঙা, রামাই, লাউ ও মিষ্টি কুমড়াসহ তাদের ফলনকৃত সবজির যেমন চাহদিা রয়েছে, তেমন দামও ভালো পাচ্ছেন চাষিরা। চলতি মৌসুমে সবজি জমিগুলোতে বিভিন্ন ধরনের পোকা-মাকড় দমনে সেক্সফরমুন ফাঁদ নামক একটি মেডিসিনি সবজি ক্ষেতে ব্যবহার করে সফল হচ্ছেন কৃষকরা। এ মেডিসিনের উপকারিতা হচ্ছে স্ত্রী জাতীয় পোকা-মাকড়গুলো ফসলের জমিতে এলে শাক-সবজির ক্ষতির পরিবর্তে বিশ স্টপে এসে জমা হয়ে প্রাণহানি ঘটবে।
সরেজমিন বিভিন্ন সবজি ফসলের জমি ঘুরে দেখা যায়, জমিতে নির্দিষ্ট দূরত্ব রেখে বিশ স্টপ ঝুলিয়ে রাখা হয়েছে। প্রতিটি স্টপে মরা ও আদামরা কিছু পোকাও রয়েছে। নতুন প্রদ্ধতিতে চাষাবাদের ফলে যেমন ফলন পোকা-মাকড়ের আক্রমণ থেকে রেহাই পাচ্ছে, তেমনই ফরমালিন, কীটনাশক ও বিশমুক্ত টাটকা সবজি পাচ্ছেন অত্রাঞ্চলের লোকজন। ধারাবাহকিভাবে শাক-সবজি চাষে উৎসাহিত হয়ে প্রতিনিয়ত আগ্রহ নিয়ে ঝুঁকছেন নবীন চাষিরাও। যায়যায়দিনের সঙ্গে একান্ত্ম আলাপকালে উপজেলার গোয়ালবাড়ি ইউনিয়নের হালগরা গ্রামের কৃষক নুনই মিয়া (৬০) বলেন, সেক্সফরমুন ফাঁদ পোকা-মাকড় দমনে একটি নিরাপদ প্রদ্ধতি। এ প্রদ্ধতিতে শাক-সবজি চাষাবাদের ফলে যেমন শাক-সবজি পোকা-মাকড় দমনে কার্যকরী ভূমকিা রাখে, তেমনই অন্য কোনো ধরনের কীটনাশক জাতীয় ওষুধ ব্যবহারের প্রয়োজন হয় না। তিনি বলেন, আমি বিগত ৬-৮ মাস আগে থেকে এ প্রদ্ধতিতে শাক-সবজি চাষ করছি। এটি পোকা-মাকড় দমনে অতুলনীয় ভূমিকা রাখে। কথা হয় একই গ্রামের সৌখিন চাষি হাজি আব্দুল গফুরের (৬৭) সঙ্গে তিনি দীর্ঘ দুই যুগ আরব আমিরাতে র্কমরত ছিলেন। দেশে ফেরার পর থেকেই অবসর সময় কাটাতে সৌখিনভাবে সবজি চাষ শুরম্ন করেন। প্রায় ১৩ বছর থেকে নিজের পতিত থাকা জমিগুলোতে বারো মাস শাক-সবজিসহ বিভিন্ন ধরনের ফসলাধি চাষ করে পরিবারের টাটকা শাক-সবজির চাহিদা পূরণ করার পাশাপাশি কারও হাতের দিকে না তাকিয়ে নিজের হাত খরচ চালাতে সক্ষম হচ্ছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close