পরবর্তী সংবাদ
সবসময় ডায়াপার ব্যবহার নয়যাযাদি হেলথ ডেস্ক অনেক আদর, স্নেহ আর ভালোবাসার শিশুটি কিছুক্ষণ পরপরই পোশাক নষ্ট করে দেয় বলে কি সারাক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন। যদি আপনার সন্ত্মানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রেখে থাকেন তাহলে জেনে রাখুন যে আপনি নিজেই আপনার আদরের সন্ত্মানের ক্ষতি করছেন।
জেনে নিন সবসময়ে ডায়াপার ব্যবহারের কারণে যেসব ক্ষতি হতে পারে-
ত্বকের্ যাশ : যেসব শিশুর ত্বক সংবেদনশীল তাদের অধিকাংশেরই নিয়মিত ডায়াপার ব্যবহারের কারণের্ যাশ উঠে যায়। সারাক্ষণ ভেজা থাকা এবং একেবারেই বাতাস প্রবেশ না করার কারণে ত্বকের্ যাশ ওঠার সমস্যাটা দেখা দেয়।র্ যাশ উঠলে আপনার শিশুর কষ্ট হবে এবং কান্নাকাটি বেশি করবে।
অ্যালার্জি কিংবা দাগ : ডায়াপারে ব্যবহার করা হয় নানান রকমের সুগন্ধি এবং রাসায়নিক উপাদান। অনেক শিশুই এসব রাসায়নিক উপাদানের কারণে অ্যালার্জির স্বীকার হয়। ফলে ফুসকুড়ি উঠে ত্বকে দাগ হয়ে যেতে পারে।
রক্ত চলাচলে ব্যাঘাত : অতিরিক্ত শক্ত করে ডায়াপার লাগালে অনেক সময় শিশুর ত্বকের স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে আপনার অজান্ত্মেই আপনার শিশুর স্বাভাবিক বৃদ্ধির ক্ষতি হয় এবং আপনার শিশু কষ্ট পায় কিন্তু মুখে কিছু বলতে পারে না।
ইউরিন ইনফেকশন : আপনার শিশু যদি দীর্ঘ সময় ধরে পায়খানাসহ ডায়াপার পরে থাকে তাহলে তার ইউরিন ইনফেকশন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পায়খানা করার সঙ্গে সঙ্গেই ডায়াপার বদলে দেয়া উচিত অবশ্যই। আর পায়খানা না করলেও ৩ ঘণ্টা পর পর ডায়াপার বদলে দিন আপনার শিশুর।
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close