হোম পেজশেষের পাতা
তৃতীয় ধাপে আ'লীগ ৩৫৩ বিএনপি ৫৭, স্বতন্ত্র ১২১আওয়ামী লীগ পেয়েছে ৩২ লাখ ভোট। যার শতকরা হার ৪৫ শতাংশ। আর বিএনপি পেয়েছে ১৪ লাখের মতো ভোট, যার শতকরা হার ২০ দশমিক শূন্য ৯ শতাংশ। স্বতন্ত্রপ্রার্থীরা পেয়েছেন ২১ লাখের মতো ভোটযাযাদি রিপোর্ট তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে এ পর্যন্ত ৫৫১টির ফলাফল সমন্বয় করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে ভোট পড়েছে ৭৭ শতাংশ।
ইসির সমন্বয় করা প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, আওয়ামী লীগের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৯ জন প্রার্থীসহ মোট ৩৫৩টি ইউপিতে জয় পেয়েছে দলটি। আর বিএনপি পেয়েছে ৫৭টিতে জয়। এছাড়া স্বতন্ত্রপ্রার্থীরা ১২১ ইউপিতে, জাতীয় পার্টি ১০টি, জাসদ ১টি এবং অন্যরা ৯টি ইউপিতে জয় পেয়েছে।
তৃতীয়... বিস্তারিত
এবার ইলেকট্রনিক পাসপোর্ট: প্রধানমন্ত্রীযাযাদি রিপোর্ট যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) নাগরিকদের হাতে পেঁৗছে দেয়ার পর এবার 'আরো উন্নত প্রযুক্তির' ইলেক্ট্রনিক পাসপোর্ট তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার লক্ষ্যে এ পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান তিনি।
রোববার আগারগাঁওয়ে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, 'আরো নতুন প্রযুক্তি এসে গেছে। ইলেক্ট্রনিক পাসপোর্টও আমরা ইনশাআল্লাহ তৈরি করব, এ পরিকল্পনা ইতোমধ্যে গ্রহণ করেছি।'
তিনি... বিস্তারিত
১৬২৬৩ নাম্বারে ফোন করলেই স্বাস্থ্যসেবাযাযাদি রিপোর্ট ১৬২৬৩-নাম্বারে ফোন করে 'স্বাস্থ্য বাতায়ন'- এর মাধ্যমে ২৪ ঘণ্টার স্বাস্থ্যসেবা চালু করেছে সরকার। দেশের জনগণ যে কোনো প্রান্ত থেকে যে কোনো সময়ে এই নাম্বারে ফোন করে চিকিৎসা নিতে পারবেন।
রোববার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের এই হেলথ কল সেন্টার 'স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩'- এর উদ্বোধন করেন।
এ সময় মন্ত্রী মোবাইল ফোনে স্বাস্থ্য বাতায়নে কল করেন। ও প্রান্ত থেকে ফোন ধরেন কল সেন্টারে... বিস্তারিত
মে দিবসে ঢাকায় খালেদা জিয়ার সমাবেশযাযাদি রিপোর্ট মে দিবসে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দল, যে কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ারও যোগ দেয়ার কথা রয়েছে।
নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রোববার সকালে দলের যৌথসভা শেষে দলের জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য জানান।
তিনি সাংবাদিকদের বলেন, বিএনপির শ্রমিক সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে ১ মে সোহরাওয়ার্দী ?উদ্যানে শ্রমিক সমাবেশ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন... বিস্তারিত
সিইসি যা করছেন, তা চাকরির মায়ায়: রিজভীযাযাদি রিপোর্ট শুধু চাকরি রক্ষার জন্য প্রধান নির্বাচন কমিশনার সরকারের সঙ্গে তাল মিলিয়ে ইউনিয়ন পরিষদের ভোটের নামে 'জনগণের সঙ্গে রসিকতা'য় মেতেছেন বলে মন্তব্য করেছেন বিএনপিনেতা রুহুল কবির রিজভী।
তৃতীয় ধাপের ইউপি ভোট নিয়ে সিইসির মন্তব্যের জবাবে রোববার সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানান তিনি।
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী বলেন, 'আসলে আমি বার বার যে কথাটি বলছি, ভোট নিয়ে এই নির্বাচন কমিশন জনগণের সঙ্গে রসিকতা করছে।... বিস্তারিত
উচ্ছেদে বাধা: পিছু হটল বিআইডবিস্নউটিএযাযাদি রিপোর্ট ডেমরা সেতু বাজার থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের সময় ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। বাধা ও পর্যাপ্ত নিরাপত্তা না থাকার কারণে শেষ পর্যন্ত অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ) অভিযান শেষ না করেই সেখান থেকে চলে যায়।
প্রত্যক্ষদর্শীরা বলেন, অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ) রোববার সকাল ১০টায় একটি অবৈধ ডক ইয়ার্ডের উচ্ছেদ কার্যক্রম শুরু করে। সাড়ে ১০টার দিকে ডক ইয়ার্ডের মালিকপক্ষের হয়ে সিরাজুল... বিস্তারিত
পাবনায় চরমপন্থী নেতাকে কুপিয়ে হত্যাপাবনা প্রতিনিধি পাবনার সাঁথিয়া উপজেলার আতাইকুলা থানার ভিন্নগ্রামের ইছামতি নদীর ডাইক থেকে পুলিশ রোববার সকাল ন'টার দিকে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থী সংগঠন পূর্ববাংলা কমিউনিস্ট পার্টি এমএল (লাল পতাকা)'র আঞ্চলিক নেতা আল আমিন হোসেনের (৩৫) লাশ উদ্ধার করেছে।
পুলিশের ধারণা শনিবার দিবাগত রাতের কোনো এক সময়ে প্রতিপক্ষের সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যার পর লাশ ফেলে রেখে গেছে। নিহত আল আমিন সাঁথিয়া উপজেলার ভুলবাড়িয়া ইউনিয়নের ভিন্নগ্রামের ফজলাল মিয়ার ছেলে... বিস্তারিত
রাজশাহীতে নিজের পিস্তলের গুলিতে আ'লীগ নেতা নিহতরাজশাহী অফিস রাজশাহী জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ জিয়াউল হক শনিবার দুপুরে নিজের ব্যবসায়িক কার্যালয়ে গুলিতে নিহত হয়েছেন। পুলিশ কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতারা বলছেন, নিজের লাইসেন্স করা রিভলভার পরিষ্কার করার সময় অসতর্কতাবশত গুলি বের হলে গুলিবিদ্ধ হয়ে মারা যান তিনি।
রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বলেন, রাজশাহীর নগর ভবনের বিপরীতে জিয়াউল হকের ব্যবসায়িক কার্যালয়। দুপুরে তিনি কার্যালয়ে নিজের লাইসেন্স করা রিভলভার পরিষ্কার করছিলেন। তখন... বিস্তারিত
কোনো স্কুলে বেতন বাড়তে পারে, আবার কমতেও পারেযাযাদি রিপোর্ট নতুন পে-স্কেলে শিক্ষাপ্রতিষ্ঠানে ননএমপিও শিক্ষকদের বেতন পুনর্নর্ির্ধারণে শিক্ষার্থীদের মাসিক বেতন সমন্বয় করা হবে। এ ক্ষেত্রে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন কিছু বাড়তেও পারে আবার কিছু প্রতিষ্ঠানে কমতেও পারে।
রোববার শিক্ষা মন্ত্রণালয়ে রাজধানীর ১২টি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের সঙ্গে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এক সভায় প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।
সভা শেষে শিক্ষাসচিব... বিস্তারিত
ভারত চায় সমালোচনা ছাড়া ক্ষমতায় থাকুক আ'লীগ: শেফারযাযাদি ডেস্ক বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত হাওয়ার্ড শেফার বলেছেন, ভারত চায় কোনো সমালোচনা ছাড়াই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকুক। ২০১৪ সালে যেভাবে বাংলাদেশের নির্বাচন হয়েছিল এ কারণে তারা এর কোনো সমালোচনা করেনি।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গবেষণা প্রতিষ্ঠান ব্রুরুকিংস ইন্সটিটিউট আয়োজিত 'ইন্ডিয়া অ্যাট দ্য গ্লোবাল হাই টেবিল: দ্য কুয়েস্ট ফর রিজওনাল প্রাইমেসি অ্যন্ড স্ট্যাটেজিক অটোনমি' শীর্ষক বই নিয়ে আলোচনা সভায় তিনি মন্তব্য করেন। রোববার ভয়েস অব আমেরিকা... বিস্তারিত
ভারতের পানি আগ্রাসন সম্পর্কে নেজামীর নতুন তথ্যযাযাদি রিপোর্ট ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মাওলানা মো. আবদুল লতিফ নেজামী বর্তমানে দেশের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বৃদ্ধির জন্য ভারতের পানি আগ্রাসনকে দায়ী করেছেন।
তিনি বলেছেন, ভারত অভিন্ন ৫৪টি নদীর মধ্যে ৩৮টির উজানে ড্যাম, ব্যারেজ ও গ্রোয়েন নির্মাণ করে একতরফা পানি প্রত্যাহারের ফলে একদিকে সমুদ্রের লোনা পানি ধীরে ধীরে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করছে এবং অপরদিকে পাতাল পানি রিচার্জ না হওয়ায় পানির স্তর ধীরে ধীরে নিচে নেমে যাওয়ায় মাটির... বিস্তারিত
সংসদ অধিবেশন শুরু: চলবে ৫ মে পর্যন্তযাযাদি রিপোর্ট স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে দশম জাতীয় সংসদের দশম অধিবেশন; চলবে ৫ মে পর্যন্ত।
রোববার বিকাল ৫টায় অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত এবং বাংলা নববর্ষের ?শুভেচ্ছা জানান।
এরপর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিম-লীর মনোনয়ন দেন।
স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।
সংসদের চলমান অধিবেশনে সভাপতিম-লীর সদস্যরা হলেন_ অধ্যাপক আলী আশরাফ, এবি... বিস্তারিত
ছুটি না দেয়ায় মালিক-শ্রমিক সংঘর্ষ: ১০ কারখানা ছুটিসাভার প্রতিনিধি রানা প্লাজার ধসে নিহত শ্রমিকদের শোক জানাতে কারখানা ছুটি ঘোষণা না করার জেরে সাভারে মালিক-শ্রমিক সংঘর্ষের পর অন্তত ১০টি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
রোববার সাভারের বিরুলিয়া রোডসহ এর আশপাশের এলাকায় এ ঘটনায় অন্তত ১০ শ্রমিক আহত হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
শিল্প পুলিশ-১ সাভার জোনের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মুকুল মোহন কু-ু জানান, রানা প্লাজা ধসে নিহত শ্রমিকদের প্রতি শোক জানানোর জন্য... বিস্তারিত
রানা প্লাজা ধসের তৃতীয় বার্ষিকী পালিতযাযাদি রিপোর্ট নানা কর্মসূচির মধ্যদিয়ে রোববার সাভারের রানা প্লাজা ধসের তৃতীয় বার্ষিকী পালিত হয়েছে। তিন বছর আগের সেই দুর্ঘটনায় নিখোঁজ হওয়া অনেক শ্রমিকের খোঁজ এখনো পাওয়া যায়নি। কোনো ধরনের আর্থিক সহায়তাও পায়নি তাদের স্বজনরা। মোট কতজন এখনো নিখোঁজ- সুনির্দিষ্টভাবে এই সংখ্যাটি নিশ্চিত হয়নি।
দেশের বিভিন্ন শ্রমিক সংগঠন দিনটি উপলক্ষে স্মরণসভা, দোয়া মাহফিল ও আলোচনা সভা এবং সমাবেশ ও র‌্যালির আয়োজন করে।
বিজিএমইএ সূত্র জানায়, দুর্ঘটনায়... বিস্তারিত
পিকআপের চাকায় পিষ্ট পথশিশুচট্টগ্রাম অফিস চট্টগ্রামে পিকআপের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেল ঘুমন্ত রোহিঙ্গা এক পথশিশুর। শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পিকআপভ্যানের চালককে আটক করেছে পলিশ।
কোতোয়ালি থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রতন জানান, নূর আহমদ সড়কের পাশে পরিত্যক্ত মাঠে শনিবার রাতে ছিন্নমূল দুই শিশু ঘুমিয়ে ছিল। এ সময় টাইলস পরিবহনের কাজে নিয়োজিত একটি পিকআপভ্যান পার্কিং করার সময় ঘুমন্ত দুই শিশুকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে মারা যায়... বিস্তারিত
বোনকে বাঁচাতে গিয়ে ভাই নিহতনবাবগঞ্জ প্রতিনিধি ঢাকার নবাবগঞ্জে প্রতিবন্ধী বোনকে বাঁচাতে গিয়ে প্রতিবেশীর 'ঘুষিতে' এক ব্যক্তি নিহত হয়েছেন। রোববার সকালে উপজেলার বাহ্রা ইউনিয়নের কালুহাঁটি গ্রামে এ ঘটনা ঘটে।
নবাবগঞ্জ থানার ওসি সায়েদুর রহমান জানান, সকাল ৯টার দিকে আনোয়ারের বোন পাশের এক বাড়ির সামনে পাতা কুড়াচ্ছিল। এ সময় স্থানীয় শাওন, পাখি ও পাখির স্ত্রী তাকে মারধর করে। আনোয়ার বোনকে বাঁচাতে গেলে শাওন তার বুকে ঘুষি মারলে আহত হন তিনি। স্থানীয়রা তাকে... বিস্তারিত
শিশুকে পুকুরে ফেলে হত্যামুন্সীগঞ্জ প্রতিনিধি মুন্সীগঞ্জের শ্রীনগরে এক পাওনাদারের বিরুদ্ধে ৬ মাস বয়সের এক শিশুকে পুকুরে ফেলে হত্যার অভিযোগ পাওয়া গেছে। রোববার ভোরে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, নিহত শিশু রাবি্বর পিতা মিজানুর রহমান ওমান প্রবাসী। বালাসুর গ্রামে স্ত্রী রহিমা বেগম শিশু রাবি্বকে নিয়ে ভাড়াবাসায় বসবাস করতেন। ভোরে ঘুম থেকে উঠে ছেলেকে না দেখে চিৎকার করলে আশপাশের লোকজন ছুটে আসে। পরে স্থানীয়রা আশপাশে খোঁজ করে পুকুর থেকে শিশু রাবি্বর... বিস্তারিত
সৌর বিমানের মহাসাগর পাড়িযাযাদি ডেস্ক সৌরশক্তি চালিত বিমান সোলার ইম্পালস-২ এক ফোটা জ্বালানি খরচ না করেই প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রোববার ক্যালিফোর্নিয়ায় অবতরণ করেছে।
এই দুঃসাহসী যাত্রার সবচেয়ে বিপজ্জনক অংশটি ছিল প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়া। কারণ জরুরি পরিস্থিতিতে মহাসাগরে বিমান অবতরণের কোনো সুযোগ ছিল না। জ্বালানি ছাড়া উড্ডয়নের প্রায় ৬২ ঘণ্টা পর পাইলট বাট্রান্ড পিকার্ড তার সোলার ইম্পালস-২ কে নিয়ে স্যান ফ্রান্সিসকোর দক্ষিণে সিলিকন ভেলির মাউন্টেন ভিউতে অবতরণ করেন।... বিস্তারিত
চলন্ত গাড়িতে সন্তান প্রসবরংপুর প্রতিনিধি চলন্ত গাড়িতে কন্যাসন্তানের জন্ম দিয়েছেন এক গৃহবধূ। ঢাকা থেকে রংপুরগামী টিআর ট্রাভেলসের একটি বাসে রোববার সকালে এ ঘটনা ঘটে।
গাড়ির ড্রাইভার কালাম জানান, রাতে ঢাকার আব্দুল্লাপুর থেকে রোকসানা বেগম ও তার শাশুড়িসহ তিনজন যাত্রী তাদের গাড়িতে ওঠেন। পথিমধ্যে রোববার সকালে অন্তঃসত্ত্বা রোকসানার প্রসব বেদনা ওঠে। এ সময় শাশুড়ির সহযোগিতায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই একটি ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দেন গৃহবধূ। পরে গাড়ির লোকজন বিষয়টি টের... বিস্তারিত
কাউকেই ছাড় দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রীযাযাদি রিপোর্ট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে হত্যাকারীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। অন্যান্য ঘটনায় ইতোমধ্যে অনেক জঙ্গি আটক করা হয়েছে। কাউকেই ছাড় দেয়া হবে না। রোববার মন্ত্রী এ কথা বলেন।
এ ধরনের হত্যাকা- কেন বন্ধ হচ্ছে না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'এ ধরনের হত্যাকারীদের উৎসাহদাতা রয়েছে। উৎসাহ পেয়েই এসব কাজ করছে তারা। তবে আশা করি আমরা খুব... বিস্তারিত
বাংলাদেশি গৃহকর্মীদের জন্য আরব আমিরাতে বীমা চালুযাযাদি ডেস্ক সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি গৃহকর্মীদের জন্য বীমা ব্যবস্থা চালু করেছে সেদেশে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস। এর ফলে কোনো শ্রমিক নিহত অথবা বড় ধরনের স্বাস্থ্য সমস্যায় পড়লে তাদের পরিবার আর্থিক সহায়তা পাবেন।
বীমা পলিসি অনুযায়ী, যদি কোনো শ্রমিক মারা যান তাহলে তার পরিবারকে ইন্স্যুরেন্স কোম্পানি ৮ লাখ ৯৫ হাজার ৬৪১ টাকা (৪২ হাজার আরব আমিরাত দিনার) দেবে। এ ছাড়া আহত শ্রমিককে আর্থিক সহায়তা দেয়া হবে।
... বিস্তারিত
'মশাল' না পাওয়ায় ইসিকে উকিল নোটিশযাযাদি রিপোর্ট এক অংশকে 'মশাল' প্রতীক দেয়ায় নির্বাচন কমিশনকে (ইসি) উকিল নোটিশ পাঠিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদের) অন্য অংশ। একই সঙ্গে এই সিদ্ধান্ত সময়োপযোগী নয় উল্লেখ করে তা বাতিলেরও দাবি জানিয়েছেন দলটির বিদ্রোহী অংশের নেতারা।
রোববার জাসদের বিদ্রোহী কমিটির সভাপতি শরীফ নূরুল আম্বিয়া, কার্যকরী সভাপতি মইনুদ্দীন খান বাদল ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এ নোটিশ পাঠান।
জাসদের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও সচিবের... বিস্তারিত
গ্লোব ফার্মাসিউটিক্যালসের ভিটামিন কে১-এর নতুন ডোজেজ ফরমগ্লোব ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড এই প্রথম ফাইটোমিনাডিওন (ভিটামিন কে১)-এর একটি নতুন ডোজেজ ফরম (সফ্ট জিলাটিন ক্যাপসুল) কেঅন ব্র্যান্ড নামে মার্কেটে এনেছে যা নবজাতকের ভিটামিন কে১-এর অভাবজনিত রক্তক্ষরণ প্রতিরোধে নির্দেশিত। কেঅন সফ্ট জিলাটিন ক্যাপসুল নবজাতক শিশুদের জন্মের পর পর একটি এবং পরবর্তী প্রতি সপ্তাহে একটি করে মোট ১২টি ক্যাপসুল ১২ সপ্তাহ পর্যন্ত খাওয়াতে হয়। কেঅন ব্যবহারের সুবিধাসমূহ হচ্ছে - ভিটামিন কে১-এর প্রচলিত ইনজেকশনের বিপরীতে সফ্ট জিলাটিন ক্যাপসুল... বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শিক্ষা কার্যক্রমে সমাজকর্ম ছাড়া টার্ম পেপার প্রযোজ্যজাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট) শিক্ষা কার্যক্রমে পাঠদান পরীক্ষা কার্যক্রম বিদ্যমানে সিলেবাসে মাস্টার্স নিয়মিত কোর্সের ক্ষেত্রে যেসব বিষয়ের সিলেবাসে মাঠকর্ম/ইন্টার্নশিপ দেয়া ছিল তার পরিবর্তে সমাজকর্ম বিষয় ব্যতীত সব শিক্ষার্থীর জন্য টার্ম পেপার প্রযোজ্য হবে এবং মাস্টার্স প্রাইভেট কোর্সের ক্ষেত্রে মাঠকর্ম/ইন্টার্নশিপের পরিবর্তে সব শিক্ষার্থীকে ৪ ক্রেডিটের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
বিস্তারিত সিলেবাস ও রেগুলেশন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ থেকে জানা যাবে।... বিস্তারিত
পঞ্চম ধাপের ৭৩৩ ইউপিতে আ'লীগের প্রার্থী ঘোষণাযাযাদি রিপোর্ট আগামী ২৮ মে অনুষ্ঠিতব্য হতে যাওয়া পঞ্চম ধাপের ৭৩৩ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী ঘোষণা করেছে। একই সঙ্গে সামনের ইউপি নির্বাচনগুলো সম্পূর্ণ ত্রুটিহীন হওয়ার আশা প্রকাশ করেছে দলটি।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানম-ি রাজনৈতিক কার্যালয়ে রোববার এক সংবাদ সম্মেলনে এ তালিকা ঘোষণা করেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।
হানিফ বলেন, 'সামনের নির্বাচনগুলো সম্পূর্ণ ত্রুটি ছাড়া সম্পন্ন... বিস্তারিত
এলিভেটেড এক্সপ্রেসওয়ে নিরাপত্তা পরামর্শক চুক্তি সইযাযাদি রিপোর্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের জন্য নিরাপত্তা পরামর্শ বিষয়ক চুক্তি সই হয়েছে।
ইন্টারন্যাশনাল কনসালট্যান্ট অ্যান্ড টেকনোক্রেটস (আইসিটি) প্রাইভেট লিমিটেড ইন্ডিয়া এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট লিমিটেড (ডিডিসি) বাংলাদেশের এ চুক্তি হয়।
রোববার দুপুরে সেতু ভবনে এ চুক্তি সই হয়। চুক্তিতে সেতু বিভাগের পক্ষে প্রকল্প পরিচালক কাজী মো. ফেরদৌস ও কনসালট্যান্ট ফার্মের পক্ষে সই করেন প্রশান্ত কাপিলা।
এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের... বিস্তারিত
আজ খুলনার জন্মদিন খুলনা অফিসআজ শিল্প ও বন্দরনগরী খুলনার ১৩৪তম জন্মদিন। এ উপলক্ষে শোভাযাত্রাসহ নানা কর্মসূচি নেয়া হয়েছে। নাগরিকদের দাবি আদায়ের সংগঠন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি এ কর্মসূচির আয়োজক।
কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৯টা ১০ মিনিটে সমন্বয় কমিটির কার্যালয় থেকে শোভাযাত্রা, দুপুরে প্রীতিভোজ, শিববাড়ী মোড়ে সন্ধ্যা সাড়ে ৬টায় আলোচনা সভা ও সন্ধ্যা সাড়ে ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানমালা সফল করার লক্ষ্যে শনিবার দুপুরে বৃহত্তর খুলনা উন্নয়ন... বিস্তারিত
টুঙ্গিপাড়ায় সাধুকে কুপিয়ে খুন, ক্ষোভগোপালগঞ্জ প্রতিনিধি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ধারালো অস্ত্রের আঘাতে নিহত সাধু পরমানন্দ রায়কে সমাহিত করা হয়েছে। রোববার দুপুরে টুঙ্গিপাড়া উপজেলার দক্ষিণ বাসুড়িয়া গ্রামে নিজ বাড়ির আঙ্গিনায় তার মরদেহ সমাহিত করা হয়।
এ সময় টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফাসহ প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরমানন্দ রায় দক্ষিণ বাসুড়িয়া গ্রামের মৃত মহেন্দ্র নাথ রায়ের ছেলে। তিনি বাসুড়িয়া শ্রীশ্রী বাই রসরাজ আশ্রমের রসরাজ ঠাকুরের অনুসারী ছিলেন।
এ... বিস্তারিত
আব্বু একদমই নাস্তিক ছিলেন না: রাবির নিহত শিক্ষকের কন্যাবিবিসি বাংলা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের নিহত শিক্ষকের কন্যা বলেছেন, তার পিতাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। তিনি এই হত্যাকা-ের সুষ্ঠু বিচার দাবি করেছেন।
অধ্যাপক এএম রেজাউল করিম সিদ্দিকীকে হত্যার একদিন পর তার মেয়ে রেজওয়ানা হাসিন বিবিসি বাংলাকে বলেছেন, সেদিন সোয়া ৮টায় তার ক্লাস ছিল। তিনি ৭টা চলি্লশের বাস ধরতে যাচ্ছিলেন। সে সময়ই তাকে হত্যা করা হয়েছে।
তিনি বলেন, 'মনে হচ্ছে ওরা বেশ ভালোভাবেই তাকে অনুসরণ... বিস্তারিত
পদ্মা সেতুর ৩৩ ভাগ কাজ শেষ : সেতুমন্ত্রীযাযাদি রিপোর্ট পদ্মা সেতুর ৩৩ ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ইতোমধ্যে নয়টি পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। সেতুটির কাজ যথাসময়ে শেষ হবে বলেও তিনি জানান। রোববার সংসদের প্রশ্নোত্তরে অংশ নিয়ে মন্ত্রী এ কথা বলেন।
এর আগে বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম সংসদের দশম অধিবেশনের প্রথম দিনের বৈঠক শুরু হয়।
আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সদস্য... বিস্তারিত
ইমরানকে 'হত্যার হুমকি'যাযাদি রিপোর্ট টেলিফোনে হত্যার হুমকি পাওয়ার কথা জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। রোববার সন্ধ্যায় যুক্তরাজ্যের একটি নাম্বার থেকে কল করে 'হত্যা করা হবে' বলে হুমকি দেয়া হয় বলে নিজের ফেসবুক পাতায় লিখেছেন তিনি। তবে এই হুমকিতে ভয় না পেয়ে নিজের কাজে অবিচল থাকার ঘোষণাও দিয়েছেন গণজাগরণের মুখপাত্র।
যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলনে নেমে নিয়মিত হুমকি পেয়ে আসা ইমরান ইদানীং সরকারের সমালোচনামুখর। তার মধ্যে হুমকি... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin